দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: ৬ রানের হার দিয়েই বিশ্বকাপ শুরু বাংলাদেশের       ফরিদ আহমেদ চৌধুরী, শান্তসহ নবনির্বাচিতদের শপথ       বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা ৪৯ লাখ পার       খালী কলসি বাজে বেশী ভরা কলসী বাজে না       কোচিং থেকে ছেলে নিয়ে বাড়ি ফেরা হলো না শাহাজানের       দুই মাদক কারবারীকে আটক করেছে র‌্যাব       ষষ্টিতলা ও খড়কির দুটি চক্রে উত্তেজনা        বেজপাড়ায় ১০ লক্ষাধিক টাকার মালামাল চুরির অভিযোগ        কুয়াদা থেকে ভুয়া কবিরাজ আটক       যবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন      
মহামারি কাটিয়ে সুস্থ্য পৃথিবীর আহবান
কাল বিজয়া দশমী
দেওয়ান মোর্শেদ আলম
Published : Thursday, 14 October, 2021 at 9:30 PM, Count : 142
কাল বিজয়া দশমী ‘এবার মাগো বিদায় তবে, আসছে বছর আবার হবে’ একই প্রাণপণ করুন সুরে সনাতন বাঙালি সম্প্রদায় বিদায় জানাবে দূর্গতি নাশিনী দেবী মা দূর্গাকে। মহামারির দাপট কাটিয়ে সর্বত্র সুস্থ পৃথিবী বিরাজ করুক এই প্রার্থণা জানিয়ে অনুষ্ঠিত পাঁচ দিনের উৎসবে আগামীকাল শেষ দিন। বিজয়া দশমী।
আগামীকাল যশোরাঞ্চলে পড়ন্তের সূর্যের আলোয় দিকে দিকে সিঁদুর খেলা হবে। আর আকাশে রাঙা ক্যানভাসের সিঁদুর খেলার সাথে বিজয়ার প্রণাম চলবে। শংখ ধ্বনি ঢাক কাসুরের মায়াবী সুর, পুরোহিত ও ভক্তদের পুজো অর্চনা শেষে মর্তলোক ছেড়ে বিদায় নেবে দশভূজা দেবী। এ উপক্ষে যশোর লালদীঘি পাড়ে আয়োজন করা হয়েছে নিরঞ্জন সভার। আগামীকাল বিকেল ৪ টা থেকে পৌরসভা এলাকার দেবিমূর্তিগুলো বিসর্জণ দেয়া হবে। এ লক্ষ্যে যশোর শহরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হচ্ছে অতিরিক্ত ফোর্স।
এদিকে বৃহস্পতিবার দেবী দূর্গাকে প্রাণভরে দেখে নেয়ার ক্ষণ ছিল। ‘কালিকাপূরাণ’ অনুযায়ী মহানবমীতে যথাবিধানে বলিদান এবং ঐশ্বর্য্যলাভের নিমিত্ত জপ হোম করা হয়েছে।
এবার যশোর জেলায় ৭শ’ পূজা মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হয়। এরমধ্যে সদর উপজেলায় একশ’ ৪৫, মণিরামপুরে একশ’ তিন, বাঘারপাড়ায় ৯৫, অভয়নগরে একশ’২৬, কেশবপুরে ৯৮, ঝিকরগাছায় ৫৫, শার্শায় ২৯ ও চৌগাছায় ৪৯টি পূজা মন্ডপে এবার শারদীয় দুর্গা উৎসব উদযাপন হচ্ছে। এরমধ্যে যশোর পৌরসভা এলাকায় ৩৬টি। দুর্গোৎসবের পাঁচ দিনের ৪ দিনই যশোরে মহাসমারোহে ধর্মীয় আচার অনুষ্ঠান এবং মাঙ্গলিক কর্ম মেনে পার হয়েছে। মহাষ্টমীর অন্যতম আকর্ষণ কুমারী পূজা। যশোরে এবার দেবী ‘কালিকা’ অর্চনার মাধ্যমে কুমারী পূজা সম্পন্ন হয়েছে। দুর্গাপূজার পাঁচদিনে যশোরের সকল মন্ডপে মহামায়ার ভক্ত অনুরাগীদের পদচারণা ছিল চোখেপড়ার মতো। মন্দিরে মন্দিরে ধূপের সুগন্ধ, ঢাকঢোলের বাদ্যের সাথে উলু শঙ্খধ্বনি, সকল জ্বরা, দুঃখ অতিক্রম করে সুখ সমৃদ্ধির বার্তা দেয়। ধর্ম-বর্ণ নির্বিশেষে আসুরিক মনোভাবের বলিদানের মাহত্ব যেমন শেখায়, তেমনি শত অষ্ট প্রদীপের আলো যাবতীয় অজ্ঞতাকে পুড়িয়ে জ্ঞানের প্রজ্ঞায় হৃদয়কে উদ্ভাসিত করা হয়। মন্ডপে মন্ডপে দ¦ীপ শিখার আগুন যেন হিংসা, দৈহিক বাসনা ও ভোগের আকাঙ্খাকে পুড়িয়ে ছাঁই করেছে।
বৃহস্পতিবার অগ্নিকে প্রতীক করে সকল দেবদেবীকে আহুতি দেয়াসহ দুর্গাপুজোর অন্তিম দিন মহা নবমী পালিত হয়েছে। আজ বিজয়া ও বিসর্জন পর্ব। গতকাল নবমী নিশিথে উৎসবের রাত শেষ হয়। আগামীকাল বিদায়ের অমোঘ পরোয়ানা নিয়ে হাজির। আগামীকাল বিজয়া দশমী শেষে জেলার মন্ডপ গুলো থেকে দুর্গা দেবী ও তার সন্তানদের নামিয়ে চোখের জলে বিদায় জানাবে ভক্তকুল। বিকেল ৪ টা থেকে যশোর লালদীঘি পাড়ে অনাড়ম্বর নিরঞ্জন সভার আয়োজন করা হয়েছে। লালদীঘিতেই পৌরসভা এলাকার মূর্তিগুলো বিসর্জন দেয়া হবে। কোনো নৌকা ব্যবহার হবে না। পুলিশ প্রশাসন থেকে বলা হয়েছে নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে যশোর। যাতে কোনো কুচক্রীমহল কোনো অপতৎপরতা চালাতে না পারে।
এ ব্যাপারে যশোর জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক যোগেশ চন্দ্র দত্ত গ্রামের কাগজকে জানিয়েছেন, নিরঞ্জন সভায় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য,  জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দার, পৌর মেয়র হায়দার গনি খান পলাশ, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অসীম কুন্ডুসহ যশোরের বিভিন্ন শ্রেণি পেশার গন্যমান্য ব্যক্তিরা উপস্থিত থাকবেন। যশোর পৌরসভার ৩৬টি মন্ডপের প্রতিমা লালদীঘিতে বিসর্জন হবে। নৌকা ব্যবহার হবে না, হৈচৈ থাকবে না। অনাড়ম্বর হবে অনুষ্ঠান। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft