দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: থেকেই যাচ্ছে ঝুঁকি       যশোরে ৯৯ ভাগ শিক্ষার্থীর টিকা গ্রহণ       রাষ্ট্রপতি পদক পেলেন পিবিআই যশোরের এসপি রেসমা       বেনাপোলে ৫ কেজি গাঁজাসহ ৩ মাদক কারবারী আটক        এক আসামির স্বীকারোক্তি, আরেকজন রিমান্ডে       যশোরের ফরিদপুরে মুক্তিযোদ্ধা পরিবারের দুই নারীকে জখম       ইছালীতে এমপি নাবিলের পক্ষে কম্বল বিতরণ       বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন হোসেনউদ্দীন হোসেন        অস্ত্র ও চোরাচালান মামলায় দু’জন রিমান্ডে        বাগেরহাটে করোনা সংক্রমণের হার ৫০ শতাংশ      
‘সরকারের রেফারেল কাঠামো পাচারের ভিকটিমদের সেবা প্রাপ্তি নিশ্চিত করবে’
কাগজ সংবাদ
Published : Wednesday, 17 November, 2021 at 9:10 PM, Count : 133
‘সরকারের রেফারেল কাঠামো পাচারের ভিকটিমদের সেবা প্রাপ্তি নিশ্চিত করবে’মানব পাচার প্রতিরোধে সরকারের গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে জাতীয় রেফারেল কাঠামো তৈরির অংশ হিসেবে এক মতবিনিময় সভা বুধবার যশোরের একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়। আয়োজন করে ইনসিডিন বাংলাদেশ ও অ্যাটসেক বাংলাদেশ। সভায় সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধি এবং সাংবাদিকরা অংশ গ্রহণ করেন।
সভায় ইনসিডিন বাংলাদেশের পরিচালক ও অ্যাটসেক বাংলাদেশের সভাপতি একেএম মাসুদ আলী বলেন, আইন ও নীতিমালা দিয়ে সরকার মানব পাচারের ভয়াবহতা অতিক্রম করার দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছে। এর অংশ হিসেবে রেফারেল ম্যাকানিজম তৈরি করতে দশ বছরের পরিকল্পনা নেয়া হয়েছে। এটি তৈরি করতে পারলে সহজেই একজন ভিকটিমকে সঠিক সেবা দেয়া সম্ভব হবে। যারা এ বিষয়ে কাজ করছেন তারাও সহজভাবে কাজটি করতে পারবেন।
তিনি বলেন, মানব পাচারের কোনো সার্ভাইভারকে তার চাহিদা পরিপূর্ণভাবে দিতে না পারলে তিনি সঠিকভাবে সমাজে মাথা উঁচু করে দাঁড়াতে পারবেন না। এটা সরকার বা একক কোনো সংস্থার পক্ষে দেয়াও সম্ভব না। কারণ সংস্থাগুলো ভিন্ন ভিন্ন সেবা দিয়ে থাকে। সরকার যে রেফারেল কাঠামো তৈরি করতে যাচ্ছে যা পূর্ণতা পেলে সহজেই জানা যাবে কোন সংস্থার কাছে কোন ধরনের সেবা আছে। সেক্ষেত্রে তাদের সেবাপ্রাপ্তিও সুনিশ্চিত হবে। এটি হবে সেই উদ্যোগ যা আমাদের পাচারের শিকার ব্যক্তিকে না বলতে দেবে না।
যশোর মানব পাচারের দিক থেকে দেশের মধ্যে শীর্ষ স্থানে আছে উল্লেখ করে মাসুদ আলী বলেন, এখন পাচারের রূপ পরিবর্তিত হয়েছে। যারা আন্দামান বিপর্যয়ের শিকার তাদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ যশোরের।
সভায় স্বাগত বক্তৃতা করেন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক। প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান। ঢাকা থেকে ভার্চ্যুয়ালি সভায় বক্তৃতা করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (রাজনৈতিক ও আইসিটি) জিএসএম জাফরউল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন যশোরের অতিরিক্ত পুলিশ সুপার বিশেষ শাখা জাহাঙ্গীর হোসেন এবং পিপি এম ইদ্রিস আলী। উপস্থিত ছিলেন সিভিল সার্জন শেখ আবু শাহীন।
জিএসএম জাফরউল্লাহ অংশ গ্রহণকারীদের উদ্দেশ্যে বলেন, ‘আপনাদের সুচিন্তিত মতামত ভিকটিমদের সুরক্ষা, আইনি সহায়তা এবং সমাজে একত্রীকরণে সরকারের জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’।
   




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft