তথ্য ও প্রযুক্তি
শিরোনাম: স্বাস্থ্যবিধি মানছেন না যশোরের বিভিন্ন ব্যাংকের গ্রাহকরা       ডায়াবেটিস নিয়ন্ত্রণে নজর দিতে হবে নাস্তায়        যশোরের দু’ নির্বাচন কর্মকর্তাকে প্রত্যাহারের দাবিতে সাংবাদিকদের স্মারকলিপি প্রদান       সাতটি বোমাসহ একজন আটক       রাজারহাটে এমপি নাবিলের পক্ষে কম্বল বিতরণ       মাকে চেতনানাশক খাইয়ে সোনা ও টাকা চুরি        বান্ধবীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় কিশোরকে ছুরিকাঘাত        চট্টগ্রামকে হারাল খুলনা       প্রথম জয় সূর্য সংঘের       বিএনপি-জামায়াত দেশের উন্নয়নে ভীত : তথ্যমন্ত্রী      
চালক ছাড়াই বুলেট ট্রেন চলবে জাপানে
কাগজ ডেস্ক :
Published : Thursday, 18 November, 2021 at 5:08 PM, Update: 18.11.2021 5:09:21 PM, Count : 169
চালক ছাড়াই বুলেট ট্রেন চলবে জাপানে চালক ছাড়াই এবার স্বয়ংক্রিয়ভাবে দ্রুতগতির বুলেট ট্রেনের (শিনকানছেন) পরীক্ষা চালাল জাপান।
জাপানে নিম্ন জন্মের হার এবং সমাজে বয়স্ক মানুষের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ভবিষ্যতে চালকের ঘাটতি দেখা দিতে পারে বলে উদ্বেগের কারণে কোম্পানি স্বয়ংক্রিয়ভাবে বুলেট ট্রেন প্রযুক্তি উন্নয়ন করে আসছে। খবর মাইনিচি শিমবুনের।
পূর্ব জাপান রেলওয়ে কোম্পানি পরিচালনা করা ১২ কামরার শিনকানছেন ট্রেনটি স্বয়ংক্রিয়ভাবে ট্রেন পরিচালনা ব্যবস্থা দিয়ে সজ্জিত।
বুধবার মধ্য জাপানের নিইগাতা জেলায় পাঁচ কিলোমিটার এক রেললাইনে ট্রেনটি তিনবার দুদিকে যাতায়াত করে।
পরীক্ষার সময় একজন চালক ট্রেনটিতে উপস্থিত থাকলেও তিনি নিয়ন্ত্রণ করার কোনো কিছুতেই হাত দেননি। ট্রেন চলাচল শুরু হওয়া থেকে শেষে থেমে যাওয়া পর্যন্ত এবং তার সঙ্গে গতির নিয়ন্ত্রণও স্বয়ংক্রিয়ভাবে করা হয়।
পরীক্ষার সময় ট্রেনটি খুবই মসৃণভাবে গতি বৃদ্ধি করে ঘণ্টায় প্রায় ১০০ কিলোমিটার বেগে চলছিল।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], e[email protected]
Design and Developed by i2soft