স্বাস্থ্যকথা
শিরোনাম: চুড়ামনকাটিতে আ’লীগের প্রতিপক্ষ থাকতে পারেন স্বতন্ত্র প্রার্থী       উচ্ছ্বাস ছড়িয়ে ভালোর আশায় শেষ হলো টাউনহল মাঠের গণসংগীত উৎসব       জেলা পুলিশ ও সেনাবাহিনীতে চাকরির নামে প্রতারণা       খালেদা জিয়াকে বিদেশে না পাঠালে পালানোর পথ খুঁজে পাবেন না       কেশবপুরে শিশু রত্না হত্যা মামলায় দাদার বিরুদ্ধে চার্জশিট       ঘের থেকে কৃষকের মরদেহ উদ্ধার       যশোরের ৩৫ ইউনিয়নে ভোট রোববার       স্ত্রীকে হত্যার দায়ে আটক       ফরিদপুরে গ্রাম্য ডাক্তারকে মারপিট        জয়তী সোসাইটির মানববন্ধন       
আনারস বাড়াতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা
কাগজ ডেস্ক
Published : Wednesday, 24 November, 2021 at 8:44 PM, Count : 47
আনারস বাড়াতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা টক, মিষ্টি যে কোনো স্বাদের আনারস ভিটামিন সি’তে ভরপুর। যা তাজা, সালাদ, স্মুদি অথবা রান্না করেও খাওয়া যায়। ভিটামিন সি ছাড়াও রয়েছে নানান পুষ্টি উপাদান। যা প্রদাহ রোধ করা থেকে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হজমেও সহায়ক।
ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যা প্রদাহ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
ভিটামিন সি
উদ্ভিদ-ভিত্তিক নিবন্ধিত নিউ ইয়র্ক’য়ের পুষ্টিবিদ অ্যামি গোরিন জানান, ‘এক কাপ আনারসে ৭৯ মি.গ্রা. ভিটামিন সি থাকে যা দৈনিক চাহিদার ৮৮ শতাংশ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভূমিকা রাখে।’
রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ‘প্ল্যান্ট-বেইজড ইটস’য়ের এই প্রতিষ্ঠাতা ‘ফিলিপাইন উইম্যান’স ইউনিভার্সিটি’র এক গবেষণার উদ্ধৃতি দিয়ে আরও জানান, যেসব শিশু আনারস খায় তাদের ভাইরাস ও ব্যাক্টেরিয়াবাহী রোগের হার কম হয়।”
ভিটামিন সি দেহের কোলাজেন তৈরিতে ভূমিকা রাখে। ফলে ত্বক টানটান ও সতেজ থাকে” বলেন নিউ ইয়র্ক’য়ের ‘বিজি নিউট্রিশন’য়ের প্রতিষ্ঠাতা পুষ্টিবিদ ব্রিজিট জেইটলিন।
এছাড়াও ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও আয়রন শোষণে ভূমিকা রাখে। দেহে আয়রনের ঘাটতি মেটাতে ভিটামিন সি’য়ের সঙ্গে আয়রন-সমৃদ্ধ খাবার যেমন- পালংশাক, শস্য-ধরনের খাবার খাওয়া নারীদের জন্য বিশেষ উপযোগী।
গোরিন বলেন, “এতে আছে ক্ষুধা নিবারণকারী আঁশ, এক গ্রাম প্রোটিন ও ব্রোমেলেইন; যা প্রদাহ কমাতে সহায়তা করে।”
আনারসে থাকা ব্রোমেলেইন নামক এনজাইম হজমে সহায়তা করে। নানাবিধ গুণাগুণের কারণে বহুকাল আগে থেকেই আনারস ঔষুধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।    
২০১৬ সালের বায়োমেডিকেল রিপোর্ট অনুসারে, এটি “প্রদাহ-বিরোধী, অ্যান্টিথ্রোম্বোটিক, ফাইব্রিনোলাইটিক প্রভাব, ক্যান্সার বিরোধী কার্যকলাপ এবং ইমিউনোমোডুলেটরি প্রভাবগুলোর জন্য পরিচিত।”
‘টেস্ট টিউব’ গবেষণায় দেখা গেছে, ব্রোমেলেইন ক্যান্সারের ঝুঁকি কমাতে ও প্রদাহের বিরুদ্ধে কাজ করতে সাহায্য করে। অন্য আরেকটি গবেষণায় দেখা গেছে, এটা আর্থ্রাইটিস উপশমেও ভূমিকা রাখে। এছাড়াও শরীরচর্চার কারণে হওয়া পেশির ক্ষয় পূরণেও ব্রোমেলেইন সহায়তা করে।
মজাদার আনারস একেকজন একেকভাবে খেতে পছন্দ করেন। গোরিন পরামর্শ দেন- মিষ্টি টার্ট, সালাদ, তাজা ফল, নাস্তায় বা অন্য যে কোনোভাবে খাওয়া যেতে পারে। এতে পুষ্টিগুণ, ভিটামিন ও স্বাদ অক্ষুন্ন থাকে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft