তথ্য ও প্রযুক্তি
শিরোনাম: ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধের সিদ্বান্ত নিয়েছে       তেল বিক্রি কমেছে ৩০ শতাংশ        ফজিলাতুননেছা মুজিবের জন্মবার্ষিকীতে আলোচনা        চায় চালাক হলিই নাই চচ্চড়ায় উন্নতি!       জ্বালানি তেল ও সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে জাসদের মানববন্ধন       যশোরে পাশবিক নির্যাতন করে স্ত্রী হত্যার মামলায় স্বামীর ফাঁসির আদেশ       বেশি দামে কেরোসিন বিক্রি করায় ভোক্তার জরিমানা       ‘আইনি প্রক্রিয়ায় র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করছি’       আশা করছি আইজিপি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন: পররাষ্ট্র সচিব       ‘বাংলাদেশের জলবায়ু বিপজ্জনক হয়ে উঠছে’      
২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপ
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 4 January, 2022 at 4:38 PM, Count : 543
২০ কোটি বছর আগের ডাইনোসরের পায়ের ছাপব্রিটেনের ওয়েলসের পেনার্থ সমুদ্রসৈকতে ডাইনোসরের পায়ের ছাপের সন্ধান মিলেছে। ছাপগুলো ২০ কোটি বছরের বেশি পুরোনো বলে মনে করছেন বিশেষজ্ঞরা। খবর সিএনএনের।
পায়ের ছাপগুলো ট্রায়াসিক যুগের বলে মনে করছেন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা। তাঁদের ধারণা, এগুলো সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের। পৃথিবীর বুকে চরে বেড়ানো প্রথম দিকের ডাইনোসর ছিল সারোপড।
ডাইনোসরের পায়ের ছাপগুলো ট্রায়াসিক যুগের বলে মনে করছেন লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের জীবাশ্মবিদেরা। তাদের ধারণা, এগুলো সারোপড বা এই গোত্রভুক্ত ডাইনোসরের। প্রসঙ্গত, পৃথিবীর বুকে চরে বেড়ানো প্রথম দিকের ডাইনোসর ছিল সারোপড।
উল্লেখ্য, ট্রায়াসিক যুগে ব্রিটেনে সারোপড গোত্রের প্রথম দিকের ডাইনোসরের বসবাস ছিল। আগেও দেশটির সমারসেট এলাকায় ক্যামেটোলিয়ার হাড়ের সন্ধান পাওয়া গিয়েছে। ক্যামেটোলিয়া সারোপড গোত্রের একেবারে প্রাথমিক দিকের ডাইনোসর।
ডাইনোসরের প্রাচীন এই পায়ের ছাপগুলো খুঁজে পাওয়া যায় ২০২০ সালে। ছাপগুলো পাঠানো হয়েছিল সুসানা মেইডমেন্ট ও তার সহকর্মী পল ব্যারেটের কাছে। প্রথমে সেগুলো নিয়ে সন্দেহ ছিল তাদের। কিন্তু পরে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়।
আদি ডাইনোসরের এমন ধরনের পায়ের ছাপের খোঁজ তেমন মেলে না বলেই জানিয়েছেন পল ব্যারেট। তিনি বলেছেন, 'এর ফলে ব্রিটেনের ট্রায়াসিক যুগের প্রাণী সম্পর্কে আমাদের জ্ঞান আরও সমৃদ্ধ হবে। এ দেশে ট্রায়াসিক ডাইনোসর সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়। এই তথ্য আমাদের কাছে সেই সময়ের পরিস্থিতি তুলে ধরতে বিশেষ সাহায্য করবে।
ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের পক্ষ থেকে জানানো হয়, এই পায়ের ছাপ থেকে অনেক নতুন তথ্য জানা যেতে পারে। ডাইনোসরের হাঁটার পদ্ধতি কেমন ছিল, তারা কী দল বেঁধে বিচরণ করত কি না; সেসবও জানা যেতে পারে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft