অর্থকড়ি
শিরোনাম: ফেসবুক লাইভে পণ্য বিক্রি বন্ধের সিদ্বান্ত নিয়েছে       তেল বিক্রি কমেছে ৩০ শতাংশ        ফজিলাতুননেছা মুজিবের জন্মবার্ষিকীতে আলোচনা        চায় চালাক হলিই নাই চচ্চড়ায় উন্নতি!       জ্বালানি তেল ও সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে জাসদের মানববন্ধন       যশোরে পাশবিক নির্যাতন করে স্ত্রী হত্যার মামলায় স্বামীর ফাঁসির আদেশ       বেশি দামে কেরোসিন বিক্রি করায় ভোক্তার জরিমানা       ‘আইনি প্রক্রিয়ায় র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করছি’       আশা করছি আইজিপি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন: পররাষ্ট্র সচিব       ‘বাংলাদেশের জলবায়ু বিপজ্জনক হয়ে উঠছে’      
চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৪ শতাংশ : বিশ্বব্যাংক
অর্থকড়ি ডেস্ক :
Published : Wednesday, 12 January, 2022 at 6:57 PM, Count : 281
চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৪ শতাংশ : বিশ্বব্যাংক২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। আর পরবর্তী অর্থবছরে প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াতে পারে ৬ দশমিক ৯ শতাংশ।
মঙ্গলবার (১১ জানুয়ারি) বিশ্বব্যাংকের 'গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস' প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।
এর আগে গত বছরের জুন মাসে বাংলাদেশের প্রবৃদ্ধি নিয়ে যে পূর্বাভাস দিয়েছিল বিশ্ব ব্যাংক, জানুয়ারি মাসে সেটা বৃদ্ধি করেছে তারা। চলতি অর্থবছরের জন্য তারা প্রবৃদ্ধির পূর্বাভাস বৃদ্ধি করেছে ১ দশমিক ৩ শতাংশ এবং আগামী অর্থবছরের জন্য বৃদ্ধি করেছে শূন্য দশমিক ৭ শতাংশ।
প্রতিবেশী দেশ ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি সম্পর্কে সেখানে বলা হয়েছে, চলতি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ৩ শতাংশে এবং ২০২২-২৩ এ তা বেড়ে দাঁড়াবে ৮ দশমিক ৭ শতাংশ।
অন্যদিকে নেপালের প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৯ শতাংশ, যা পরের অর্থবছরে দাঁড়াবে ৪ দশমিক ৭ শতাংশে।
প্রতিবেদনে পাকিস্তানের প্রবৃদ্ধি নিয়েও পূর্বাভাস দেওয়া হয়েছে। চলতি অর্থবছর এ প্রবৃদ্ধি দাঁড়াবে ৩ দশমিক ৪ শতাংশে। ২০২২-২৩ অর্থবছরে দেশটির অর্থনীতির প্রবৃদ্ধি হবে ৪ শতাংশ।
তবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব অব্যাহত থাকলে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ধীরগতি দেখা দিতে পারে বলেও প্রতিবেদনটিতে বলা হয়েছে।
একই সময়ে বিভিন্ন দেশের সরকার দ্বারা পরিচালিত সহায়তা কর্মসূচিগুলোও শেষ হয়ে আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
২০২১ তে ৫ দশমিক ৫ শতাংশ বৈশ্বিক প্রবৃদ্ধির কথা বলা হলেও এই বছর তা ৪ দশমিক এক শতাংশে নেমে আসতে পারে বলে আভাস দেওয়া হয়েছে।
বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড মালপাস এক বিবৃতিতে বলেছেন, "এই মুহূর্তে বিশ্ব অর্থনীতি একযোগে কোভিড-১৯, মুদ্রাস্ফীতি, তালিকার বাইরে সরকারী ব্যয় এবং নীতির মতো অনিশ্চয়তার মুখোমুখি হচ্ছে। ক্রমবর্ধমান বৈষম্য এবং নিরাপত্তাজনিত চ্যালেঞ্জ উন্নয়নশীল দেশগুলোর জন্য বিশেষভাবে লোকসানের সৃষ্টি করবে।"
তিনি আরও বলেন, "অধিক সংখ্যক দেশকে অনুকূল প্রবৃদ্ধির পথে নিয়ে আসার জন্য সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ এবং জাতীয় নীতির প্রয়োজন।" 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft