শিক্ষা বার্তা
শিরোনাম: স্বাস্থ্যবিধি মানছেন না যশোরের বিভিন্ন ব্যাংকের গ্রাহকরা       ডায়াবেটিস নিয়ন্ত্রণে নজর দিতে হবে নাস্তায়        যশোরের দু’ নির্বাচন কর্মকর্তাকে প্রত্যাহারের দাবিতে সাংবাদিকদের স্মারকলিপি প্রদান       সাতটি বোমাসহ একজন আটক       রাজারহাটে এমপি নাবিলের পক্ষে কম্বল বিতরণ       মাকে চেতনানাশক খাইয়ে সোনা ও টাকা চুরি        বান্ধবীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় কিশোরকে ছুরিকাঘাত        চট্টগ্রামকে হারাল খুলনা       প্রথম জয় সূর্য সংঘের       বিএনপি-জামায়াত দেশের উন্নয়নে ভীত : তথ্যমন্ত্রী      
দেশ গড়ার শপথ নেবে যশোরের ৬ লাখ শিক্ষার্থী
এম. আইউব
Published : Thursday, 13 January, 2022 at 11:58 PM, Count : 179
দেশ গড়ার শপথ নেবে যশোরের ৬ লাখ শিক্ষার্থী‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা।
আমি দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসব, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।’
নতুন করে এই শপথ পাঠ করতে হবে যশোরের প্রাথমিক ও মাধ্যমিকের আনুমানিক ছয় লাখ শিক্ষার্থীকে। এরমধ্যে মাধ্যমিক পর্যায়ে ৩ লাখ ১০ হাজার ৯৩ জন শিক্ষার্থী রয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। বাকিটা প্রাথমিকের শিক্ষার্থী। প্রাথমিকে প্রায় তিন লাখ শিক্ষার্থী রয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন। এ সংক্রান্ত্র নতুন নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসে এই আদেশ এসে পৌঁছেছে। ইতিমধ্যে শপথ সংক্রান্ত আদেশটি সব শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছানোর নির্দেশ দিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ ওয়াহিদুল আলম। তিনি গ্রামের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন।
গত ২৮ ডিসেম্বর শপথবাক্য পাঠ সংক্রান্ত বিষয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।  আদেশে বলা হয়েছে, সরকার মাধ্যমিক পর্যায়ের ইংরেজি মাধ্যম ও বিদেশি কারিকুলামে পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশে শপথবাক্য পাঠের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অধিদপ্তরকে নির্দেশনা দেয়া হয়। শিক্ষামন্ত্রণালয় থেকে জারি করা নির্দেশনাটি গত ৯ জানুয়ারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। অধিদপ্তরকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয় ওই নির্দেশনায়। সেই অনুযায়ী, বুধবার অধিদপ্তর থেকে জেলা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা ও বিভাগীয় উপপরিচালকদের এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।
স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তোলার শপথ নেবে দেশের সব শিক্ষার্থী। দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে প্রতিদিনের সমাবেশে জাতীয় সংগীতের পর শিক্ষার্থীদের এ শপথ নিতে হবে। দেশকে ভালোবাসা ও দেশের কল্যাণে সর্বশক্তি নিয়োগ করার শপথ নিয়ে প্রতিদিনের পাঠদান শুরু করতে হবে দেশের সব শিক্ষার্থীকে।
এ বিষয়ে যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ ওয়াহিদুল আলম বলেন, তিনি শপথ বাক্য পাঠ সংক্রান্ত আদেশের কপি পেয়েছেন। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের বলা হয়েছে।  
যশোর সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিরাজুল ইসলাম বলেন, শপথ বাক্য পাঠ সংক্রান্ত পত্র পেয়েছেন। দু’ একদিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft