দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: স্বাস্থ্যবিধি মানছেন না যশোরের বিভিন্ন ব্যাংকের গ্রাহকরা       ডায়াবেটিস নিয়ন্ত্রণে নজর দিতে হবে নাস্তায়        যশোরের দু’ নির্বাচন কর্মকর্তাকে প্রত্যাহারের দাবিতে সাংবাদিকদের স্মারকলিপি প্রদান       সাতটি বোমাসহ একজন আটক       রাজারহাটে এমপি নাবিলের পক্ষে কম্বল বিতরণ       মাকে চেতনানাশক খাইয়ে সোনা ও টাকা চুরি        বান্ধবীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় কিশোরকে ছুরিকাঘাত        চট্টগ্রামকে হারাল খুলনা       প্রথম জয় সূর্য সংঘের       বিএনপি-জামায়াত দেশের উন্নয়নে ভীত : তথ্যমন্ত্রী      
যশোরে নবজাতকের জটিল অপারেশন করলেন ডাক্তার জিয়াউদ্দীন
কাগজ সংবাদ
Published : Friday, 14 January, 2022 at 8:27 PM, Count : 865
যশোরে নবজাতকের জটিল অপারেশন করলেন ডাক্তার জিয়াউদ্দীনজন্মের মাত্র ৩০ মিনিট পর নবজাতকের সফলভাবে জটিল অস্ত্রোপচার করলেন ডাক্তার মোঃ জিয়াউদ্দীন। এতো কম বয়সে নবজাতকের জটিল অস্ত্রোপচার যশোরে এটিই প্রথম-জানিয়েছেন চিকিৎসকরা। কেননা, ত্রুটিপূর্ণ নবজাতক জন্মের পর যেকোনো অস্ত্রোপচার করতে হলে ওই নবজাতকের বয়স কমপক্ষে পাঁচ-ছয় মাস হতে হয়।  বৃহস্পতিবার রাতে শহরের একটি বেসরকারি হাসপাতালে এ অস্ত্রোপচার করা হয়। ডাক্তার জিয়াউদ্দীন ঢাকার ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স এন্ড হসপিটালের নিউরো সার্জারি বিভাগের ব্রেইন স্পাইন ও স্নায়ুরোগ বিশেষজ্ঞ ও সার্জন। এছাড়াও তিনি প্রতি শুক্রবার যশোরের রেনেসাঁ হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে রোগী দেখেন।
সূত্র জানায়, ঝিকরগাছা উপজেলার গদখালী ইউনিয়নের বোধখালী গ্রামের কাশেম আলীর স্ত্রী ইরানি খাতুন অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকেই যশোর শহরের একটি বেসরকারি হাসপাতালে গাইনি বিশেষজ্ঞ ডাক্তার রেবেকা সুলতানা দীপার কাছে চিকিৎসাধীন ছিলেন। বুধবার সন্ধ্যায় প্রসব বেদনা উঠলে তিনি ওই হাসপাতালে ভর্তি হন। বৃহস্পতিবার রাতে ডাক্তার রোগীর সকল পরীক্ষা-নিরীক্ষা করে জানান তাকে ওইসময়ই সিজারিয়ান অপারেশন করাতে হবে। এরপর নবজাতক জন্মের পর ডাক্তাররা দেখতে পান শিশুটি ‘মাইলোমেনিনগোসিল’ রোগে আক্রান্ত। তাকে দ্রুত অপারেশন করাতে হবে। কিন্তু জটিল এই অপারেশন যশোরে করা সম্ভব না। তখন ওই হাসপাতাল কর্তৃপক্ষ দ্রুত ডাক্তার মোঃ জিয়াউদ্দীনের সাথে যোগাযোগ করেন। তাৎক্ষণিক ডাক্তার জিয়াউদ্দীন নবজাতকের জটিল এই অপারেশন করতে রাজি হন এবং সফলভাবে অস্ত্রোপচার করেন।
ডাক্তার জিয়াউদ্দীন জানান, গর্ভকালীন মায়ের অপুষ্টিজনিত কারণে ‘মাইলোমেনিনগোসিল’ নামে এ জটিল রোগ হতে পারে নবজাতকের। পঙ্গুত্ব ঠেকাতে দরকার হয় ঝুঁকিপূর্ণ আস্ত্রোপচার। বৃহস্পতিবার যে নবজাতকের আস্ত্রোপচার করা হয়েছে তার পিঠে টিউমারের মতো উঁচু হয়ে ছিল। ওই স্থান থেকে মস্তিষ্কের পানি বের হয়ে যাচ্ছিল। অবস্থা বিবেচনা করে তাকে দ্রুত অস্ত্রোপচার করা হয়। বর্তমান নবজাতকটি সুস্থ আছে।  




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft