শিক্ষা বার্তা
শিরোনাম: চট্টগ্রামেও পদ্মার ঢেউ : দিনব্যাপী নানা আয়োজন       রাজবাড়ীতে বড় পর্দায় দেখানো হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান       পদ্মা সেতু: দুঃখ ঘুচাবে বাগেরহাটের কৃষক ও মৎস্যচাষিদের       কৃষকের বাতিঘরের উদ্যোগে আম চাষিদের পরামর্শ        অ্যাম্বুলেন্স ফ্রি, বিদেশিদের ডাবল টোল চান জাফরুল্লাহ       পদ্মা সেতু: বিশ্বব্যাংকের অভিনন্দন       ওয়াশিংটনে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন       পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সিএমপির আনন্দ শোভাযাত্রা       আখের রস-শরবত বিক্রির হিড়িক       পদ্মা নদীতে দৃষ্টিনন্দন নৌকাবাইচ      
যবিপ্রবিতে আসন খালি প্রায় ৪০ শতাংশ
যবিপ্রবি প্রতিনিধি
Published : Wednesday, 19 January, 2022 at 8:11 PM, Count : 349
যবিপ্রবিতে আসন খালি প্রায় ৪০ শতাংশগুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাওয়া যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ২০২১-২২ সেশনের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছিল গত ১৫ ডিসেম্বর। কিন্তু এক মাসের বেশি সময় গড়ালেও আশানুরূপ শিক্ষার্থী ভর্তি হননি বেশিরভাগ অনুষদগুলোতে। যবিপ্রবিতে মোট ৯৬০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৫৮১ জন শিক্ষার্থী। আসন ফাঁকা রয়েছে ৩৭৯টি। যা মোট আসনের প্রায় ৪০ শতাংশ।
১৮ জানুয়ারি পর্যন্ত ভর্তির তথ্য অনুযায়ী, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে পঞ্চম মেধাতালিকা পর্যন্ত (মেরিট পজিশন-১৫০০ পর্যন্ত) ২৫০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১৪৩ জন। আসন ফাঁকা রয়েছে ১০৭টি। জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ষষ্ঠ মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ৮৩৭ পর্যন্ত) ১৬০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৫১ জন। আসন ফাঁকা রয়েছে ১০৯টি। ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদে ষষ্ঠ মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ১১০০ পর্যন্ত) ১৫০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৭৭ জন। আসন ফাঁকা রয়েছে ৭৩টি। বিজ্ঞান অনুষদে ৭ম মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ৯১৮) ১২০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৮১ জন। আসন ফাঁকা রয়েছে ৩৯টি। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ৭ম মেধা তালিকা পর্যন্ত ( মেরিট পজিশন- ১০৫) ৪০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ৩৪ জন। আসন ফাঁকা রয়েছে ৬টি। স্বাস্থ্য বিজ্ঞান অনুষদে ২য় মেধা তালিকা পর্যন্ত (মেরিট পজিশন- ১৫০) ৪০ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ২৯ জন। আসন ফাঁকা রয়েছে ১১টি। ব্যবসায় শিক্ষা অনুষদে ৭ম মেধা তালিকা পর্যন্ত (মানবিক শাখা, মেরিট পজিশন- ৬২৮) ১৩৬ আসনের বিপরীতে ভর্তি হয়েছে ১১২ জন। আসন ফাঁকা রয়েছে ২৪টি।
এত বেশি আসন ফাঁকা থাকার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির আহ্বায়ক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মো. মেহেদী হাসান বলেন, ‘শুধু যবিপ্রবিতে আসন ফাঁকা রয়েছে বিষয়টি এমন নয়। এ বছর বেশিরভাগ বিশ্ববিদ্যালয়েই এরকম হয়েছে’। মেধা তালিকা থেকে ভর্তির জন্য প্রতিবার বেশি শিক্ষার্থী ডাকলে এ সমস্যার সমাধান হতো কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা এবিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি। তবে এরকম ভাবছি। এবিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে’।
উল্লেখ, যবিপ্রবিতে ৯৬০ আসনের বিপরীতে আবেদন করেছিল প্রায় ৫২ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft