স্বাস্থ্যকথা
শিরোনাম: বন্যায় সিলেটের আশ্রয়কেন্দ্রও তলিয়ে গেছে       এবার সরিষার তেল কেজিতে বাড়লো ১শ'        ইরাম ব্যারাম হলি বিপদ!       স্বপ্নের পদ্মা সেতুর টোল চূড়ান্ত        সচিব হলেন খুলনার বিভাগীয় কমিশনার ইসমাইল হোসেন        অটো ভ্যান-রিকশা চোর সিন্ডিকেটের সদস্য আটক       ট্রাক চোর সিন্ডিকেটের সদস্য রিমান্ডে       কুষ্টিয়ায় ছাত্রীনিবাসে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ       বাজেট অধিবেশন বসছে পাঁচই জুন       লোকালয়ে ১০ ফুট লম্বা অজগর উদ্ধার      
শীতে ব্যথা মুক্তির টোটকা উপায়
কাগজ ডেস্ক
Published : Wednesday, 19 January, 2022 at 8:16 PM, Count : 257
শীতে ব্যথা মুক্তির টোটকা উপায়চারিদিকে শীতের আমেজ। শীতকালেই শরীরের বিভিন্ন ব্যথা বেশি বাড়ে। হাঁটু আর গাঁটের ব্যথায় চলাফেরায় অসুবিধে, কিংবা হাত ফুলে যাওয়া এসব সমস্যা এখন ঘরে ঘরে। শরীরের পিঠ, কাঁধ, হাঁটু, মাথাসহ গাঁটের ব্যথা হলে অনেকে প্যারাসিটামল বা এ জাতীয় ওষুধ সেবন করে থাকেন যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
বিশেষজ্ঞদের মতে, তাপমাত্রা কমলে জয়েন্ট বা অস্থিসন্ধির রক্তনালীগুলো সঙ্কুচিত হয়ে পড়ে। একই সঙ্গে রক্তের তাপমাত্রাও কমে যায়। ফলে জয়েন্টগুলো শক্ত হয়ে ফুলে ওঠে। তখনই ব্যথা বাড়ে। এছাড়াও ঠান্ডার সময় গায়ে অনেক গরম পোশাক চাপানো থাকে। যার ফলে শরীরে রক্ত সঞ্চালনের বেগ কম থাকে। আর রক্ত সঞ্চালন কম হলেই ত্বকে বেশি ব্যথা অনুভূত হয়। আগে বলা হত ৪০ বছর বয়সের পর বাত আসে। কিন্তু এসব কথা এখন আর খাটে না। ২৫ বছর বয়সেও গাঁটে ব্যথা হয়। এবছর যেহেতু প্রায় সকলেই ঘরে বসে কাজ করছেন, টানা ৯ ঘন্টা বসে থাকছেন সে কারণে ব্যথার প্রকোপও বেশি হবে।
নারীদের মধ্যে বাতের সমস্যা বেশি দেখা গেলেও ছাড় পান না ছেলেরাও। গাঁটের ব্যথা যে কোনও মানুষের হতেই পারে। এখনকার অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, পরিবেশ দূষণের ফলে অল্প বয়সেই শরীরে দেখা দিচ্ছে ক্যালসিয়ামের ঘাটতি। ঘাটতি হচ্ছে ভিটামিন ডি-এর। যে কারণে প্রথমেই ওষুধ না খেয়ে জীবনযাত্রায় পরিবর্তন এনে ও ঘরোয়া উপায়ে কীভাবে সুস্থ থাকা যায় সেদিকেই নজর দিন। রইল কিছু টোটকা।
মেথি ভেজানো পানি খান
শরীরের যে কোনও ব্যথার উপশম হয় মেথিতে। আগের রাতে এক গ্লাস পানিতে মেথি ভিজিয়ে রাখুন। পরদিন সকালে ভালো করে ছেঁকে নিয়ে সেই পানি খান। তাহলে শরীরও ভালো থাকবে, ব্যথাও কমবে। আগামীকাল পড়ুন এ বিষয়ে আরও কিছু টোটকা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft