সম্পাদকীয়
শিরোনাম: যশোরে অধিকাংশ ইজিবাইক ও রিকসা চুরিতে রবিউল সিন্ডিকেট        যশোরে বর্ণাঢ্য আয়োজনে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত       নাটোরে সড়ক দুর্ঘটনায় যশোরের ট্রাক চালক নিহত        যশোরে হাসপাতালে ভর্তি স্বামীকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা, স্ত্রী আটক       স্বপ্নের পদ্মা সেতুর টোল চূড়ান্ত       সম্রাটকে জামিন দেয়ায় ক্ষুব্ধ হাইকোর্ট       ক্ষমতা কমলো পরিকল্পনামন্ত্রীর       মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার       পিকে ও সহযোগীদের আরো ১৪ দিন রিমান্ডে চায় ইডি       লামায় ভ্রাতৃঘাতি ষড়যন্ত্রের এক নির্মম কাহিনী      
দেশে ৪৪ ভাগ ইটভাটা অবৈধ!
Published : Wednesday, 19 January, 2022 at 9:36 PM, Count : 336
দেশে যত ইটভাটা আছে তার ৪৪ ভাগ অবৈধ। গত ১৫ জানুয়ারি এমন একটি তথ্য প্রকাশ করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। সংবাদ সম্মেলন করে সংস্থাটি উল্লেখ করেছে, পরিবেশ অধিদফতরের ছাড়পত্র এবং জেলা প্রশাসকের লাইসেন্স ছাড়াই অবৈধ ভাটাগুলো চলছে।
অবৈধ ভাটার কারণে পরিবেশগত বিপর্যয় সৃষ্টি হচ্ছে। জীব বৈচিত্র্য ও জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে। অভিযোগ রয়েছে, অবৈধ ভাটাগুলো সরকারি নিয়ম-নীতিমালা উপক্ষো করে চলছে। কৃষি জমিতে তো ভাটা স্থাপন করা হয়েছেই, তারপরও অভিযোগ রয়েছে ভাটাগুলো লোকালয়ে, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল ক্লিনিক, সিটি কর্পোরেশন, পৌরসভা, বনাঞ্চলের আশেপাশে, পাহাড়ের পাদদেশে অবস্থিত। পোড়ানো হচ্ছে কাঠ, নষ্ট করা হচ্ছে আবাদী জমি এবং ক্ষতি করা হচ্ছে রাস্তাঘাট। যে কয়লা ব্যবহার করা হচ্ছে তা নিম্নমানের হওয়ায় নির্গত হচ্ছে উচ্চ মাত্রার সালফার। এই সালফার মানবদেহের জন্য ক্ষতিকর।তারা সরকার নির্ধারিত তথ্য-প্রযুক্তি ব্যবহার করছে না। ভাটা অপ্রয়োজনীয় কিছু নয়। দেশের উন্নয়নে ভাটার প্রয়োজনীয়তা অপরিহার্য। তাই বলে উন্নয়নের নামে তো এমন কাজ করা যাবে না যাতে জাতি ক্ষতিগ্রস্ত হয়। এ উদ্দেশ্যে ভাটা পরিচালনার জন্য কতগুলো নিয়ম-নীতি সরকার নির্ধারণ করে দিয়েছে। কিন্তু সেসব নিয়ম-নীতি ভাটা মালিকরা মোটেই পরোয়া করছে না। শতভাগ ভাটা এ ক্ষেত্রে বেপরোয়া বলে অভিযোগ রয়েছে। ভাটাগুলোর ওপর পরিবেশ অধিদফতরের থেকে যে শর্ত আরোপ করা হয়েছে তার প্রায় শতভাগ তারা মানে না।
লোকালয় থেকে তিন কিলোমিটার দূরে ভাটা হতে হবে। কিন্তু দেখা যাচ্ছে অনেক ক্ষেত্রে বাড়ির উঠান লাগোয়া ভাটা চলছে। শিক্ষা প্রতিষ্ঠান, সড়ক-মহাসড়ক, রেলপথ থেকে ভাটা দূরে হতে হবে। কিন্তু এক রকম বলা যায় সড়ক, মহাসড়ক ও রেলপথের ওপরেই অনেক ভাটা দিব্বি চলছে। ভাটার ইট মাটি বালি প্রভৃতি বহনের গাড়িগুলো হতে হবে নিচ্ছিদ্র এবং বহনের সময় তা আবৃতকরে রাখতে হবে। যাতে ধুলা-বালি উড়ে বা পড়ে পরিবেশ নষ্ট না করে। কিন্তু তার একটিও মানা হয় না। এসব বিষয়গুলো প্রতি প্রশাসনের দৃঢ় পদক্ষেপ নেয়া অতি প্রয়োজন বলে আমরা মনে করি। এ বিষয়ে গতকাল সরকার অভিযান পরিচালনার একটি সিদ্ধান্ত নিয়েছে,- যা ইতিবাচক বলে আমরা মনে করি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft