শিক্ষা বার্তা
শিরোনাম: যশোরে অধিকাংশ ইজিবাইক ও রিকসা চুরিতে রবিউল সিন্ডিকেট        যশোরে বর্ণাঢ্য আয়োজনে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত       নাটোরে সড়ক দুর্ঘটনায় যশোরের ট্রাক চালক নিহত        যশোরে হাসপাতালে ভর্তি স্বামীকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা, স্ত্রী আটক       স্বপ্নের পদ্মা সেতুর টোল চূড়ান্ত       সম্রাটকে জামিন দেয়ায় ক্ষুব্ধ হাইকোর্ট       ক্ষমতা কমলো পরিকল্পনামন্ত্রীর       মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার       পিকে ও সহযোগীদের আরো ১৪ দিন রিমান্ডে চায় ইডি       লামায় ভ্রাতৃঘাতি ষড়যন্ত্রের এক নির্মম কাহিনী      
আবেদন ছয় হাজার আটশ’ ৬৩
এসএসসির পুনঃনিরীক্ষায় ৬০ পত্রে ফল পরিবর্তন
ফেল করা ১১ পত্রে হয়েছে জিপিএ-৫
এম. আইউব
Published : Friday, 21 January, 2022 at 9:27 PM, Count : 282
এসএসসির পুনঃনিরীক্ষায় ৬০ পত্রে ফল পরিবর্তন২০২১ সালের এসএসসি পরীক্ষার পুনঃনিরীক্ষায় ৬০ পত্রের ফল পরিবর্তন হয়েছে। এরমধ্যে জিপিএ-৫ হয়েছে ২০ পত্রে। ফলাফল পুনঃনিরীক্ষার জন্য ছয় হাজার আটশ’ ৬৩ টি পত্রে আবেদন জমা হয় যশোর শিক্ষাবোর্ডে।
ব্যাপক সংখ্যক আবেদন জমা হলেও পুনঃনিরীক্ষায় ফল পরিবর্তন হয়েছে খুবই সামান্য। এ কারণে শিক্ষাবোর্ড কর্মকর্তারা সন্তোষ প্রকাশ করেছেন। তাদের বক্তব্য, পরীক্ষকরা যত্নসহকারে উত্তরপত্র মূল্যায়ন করার কারণে খুব সামান্য ফল পরিবর্তন হয়েছে।
গত বছর যশোর শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর অনেক শিক্ষার্থী তাতে সন্তুষ্ট হতে পারেনি। এ কারণে ছয় হাজার আটশ’ ৬৩ টি পত্রে পুনঃনিরীক্ষার আবেদন জমা পড়ে। এরমধ্যে ৬০ পত্রের ফল পরিবর্তন হয়েছে। এই ৬০ পত্রের মধ্যে ফেল করা ১১ পত্রে জিপিএ-৫ হয়েছে। ডি থেকে এ প্লাস হয়েছে একপত্রে। দু’ পত্রে বি থেকে এ প্লাস হয়েছে। এ মাইনাস থেকে এ প্লাস হয়েছে চার পত্রে। এবং এ থেকে এ প্লাস হয়েছে ছয় পত্রে।
এছাড়া, ফেল থেকে এ হয়েছে চারপত্রে, ফেল থেকে এ মাইনাস হয়েছে আটপত্রে, ফেল থেকে বি হয়েছে আটপত্রে, ফেল থেকে সি হয়েছে সাতপত্রে, ফেল থেকে ডি হয়েছে দু’ পত্রে, ডি থেকে এ প্লাস হয়েছে একপত্রে, বি থেকে এ প্লাস হয়েছে দু’পত্রে, এ মাইনাস থেকে এ প্লাস হয়েছে চারপত্রে এবং এ থেকে এ প্লাস হয়েছে ছয়পত্রে।
২০২১ সালে যশোর শিক্ষাবোর্ডে ১ লাখ ৭৮ হাজার ৭শ’ ৯৫ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এরমধ্যে পাস করে ১ লাখ ৬৬ হাজার ৪শ’ ৩৯ জন। পাসের হার ছিল ৯৩.০৯ শতাংশ। তিন বিষয়ের পরীক্ষা এবং জেএসসির অন্যান্য বিষয়ের নম্বরের ওপর ভিত্তি করে ফল প্রকাশ করা হয় বলে জানিয়েছিলেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।
শিক্ষাবোর্ড থেকে পাওয়া পরিসংখ্যান থেকে জানাগেছে, গত বছর সর্বমোট ১৬ হাজার চারশ’ ৬১ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পায়। এরমধ্যে বিজ্ঞান বিভাগে ১৪ হাজার দুশ’ ২৪, মানবিক বিভাগে এক হাজার তিনশ’ ৬৯ ও বাণিজ্য বিভাগে আটশ’ ৬৮ জন ছিল। ২০২১ সালে তিন বিষয়ে পরীক্ষা গ্রহণ করে শিক্ষামন্ত্রণালয়। বাকি বিষয়গুলোতে জেএসসির ওপর নির্ভর করে ফলাফল নির্ধারণ করা হয়েছে।
গত বছর জিপিএ-৪ থেকে ৫ পায় ৩৯ হাজার একশ’ নয়জন। জিপিএ-৩.৫ থেকে ৪ পায় ২৯ হাজার পাঁচশ’ ২৭ জন, জিপিএ-৩ থেকে ৩.৫ পায় ৩৪ হাজার পাঁচশ’ ৯৪ জন, জিপিএ-২ থেকে ৩ পায় ৪৪ হাজার ৭৯ জন এবং জিপিএ-১ থেকে ২ পায় দু’ হাজার ছয়শ’ ৬৯ জন।
পরিসংখ্যানে দেখা যায়, ফলাফলের দিক থেকে শীর্ষে ছিল সাতক্ষীরা জেলা। এই জেলায় পাসের হার ছিল ৯৪.৭৬। দ্বিতীয় স্থানে ছিল খুলনা। খুলনার পাসের হার ৯৪.৪৯ ছিল। তৃতীয় অবস্থানে ছিল বাগেরহাট। এছাড়া, চতুর্থ যশোর, পঞ্চম চুয়াডাঙ্গা, ষষ্ট নড়াইল, সপ্তম কুষ্টিয়া, অষ্টম মেহেরপুর, নবম ঝিনাইদহ এবং দশম স্থানে ছিল মাগুরা।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft