দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: বন্যায় সিলেটের আশ্রয়কেন্দ্রও তলিয়ে গেছে       এবার সরিষার তেল কেজিতে বাড়লো ১শ'        ইরাম ব্যারাম হলি বিপদ!       স্বপ্নের পদ্মা সেতুর টোল চূড়ান্ত        সচিব হলেন খুলনার বিভাগীয় কমিশনার ইসমাইল হোসেন        অটো ভ্যান-রিকশা চোর সিন্ডিকেটের সদস্য আটক       ট্রাক চোর সিন্ডিকেটের সদস্য রিমান্ডে       কুষ্টিয়ায় ছাত্রীনিবাসে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ       বাজেট অধিবেশন বসছে পাঁচই জুন       লোকালয়ে ১০ ফুট লম্বা অজগর উদ্ধার      
বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন হোসেনউদ্দীন হোসেন
কাগজ সংবাদ
Published : Sunday, 23 January, 2022 at 9:38 PM, Count : 610
বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন হোসেনউদ্দীন হোসেন যশোরের সন্তান হোসেনউদ্দীন হোসেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ এ ভূষিত হয়েছেন। প্রবন্ধ ও গবেষণায় তিনি এ পুরস্কার পাচ্ছেন। রোববার বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করবেন। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২১ প্রাপ্তরা হলেন আসাদ মান্নান, বিমল গুহ (কবিতা), ঝর্না রহমান, বিশ্বজিৎ চৌধুরী (কথাসাহিত্য), হোসেনউদ্দীন হোসেন (প্রবন্ধ/গবেষণা), আমিনুর রহমান, রফিক-উম-মুনীর চৌধুরী (অনুবাদ), সাধনা আহমেদ (নাটক), রফিকুর রশীদ (শিশুসাহিত্য), পান্না কায়সার (মুক্তিযুদ্ধ ভিত্তিক গবেষণা), হারুন-অর-রশিদ (বঙ্গবন্ধু বিষয়ক গবেষণা), শুভাগত চৌধুরী (বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞান), সুফিয়া খাতুন, হায়দার আকবর খান রনো (আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনী) ও আমিনুর রহমান সুলতান (ফোকলোর)।
ইতিহাসবিদ, উপন্যাসিক, কবি ও সাংবাদিক হোসেনউদ্দিন হোসেন ১৯৪১ সালে ২৮ ফেব্রুয়ারি যশোরের ঝিকরগাছা কৃষ্ণনগর গ্রামে এক বনেদি কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম কলিম উদ্দীন এবং মাতার নাম আরিছন নেছা। হোসেনউদ্দিন হোসেন এর আগেও অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।  ২০০৬ সালে তাকে  ক্যামব্রিজ, ইংল্যান্ড থেকে ‘টপ হান্ড্রেড রাইটার’ হিসেবে ঘোষণা দেয়া হয়। কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে বাংলা বিভাগের এমএ ক্লাসে ২০১০ সালে হোসেনউদ্দীন হোসেনের ইঁদুর ও মানুষেরা উপন্যাসটি পাঠ্যসূচি করা হয়েছে। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft