স্বাস্থ্যকথা
শিরোনাম: সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী আর নেই       বন্যায় সিলেটের আশ্রয়কেন্দ্রও তলিয়ে গেছে       এবার সরিষার তেল কেজিতে বাড়লো ১শ'        ইরাম ব্যারাম হলি বিপদ!       স্বপ্নের পদ্মা সেতুর টোল চূড়ান্ত        সচিব হলেন খুলনার বিভাগীয় কমিশনার ইসমাইল হোসেন        অটো ভ্যান-রিকশা চোর সিন্ডিকেটের সদস্য আটক       ট্রাক চোর সিন্ডিকেটের সদস্য রিমান্ডে       কুষ্টিয়ায় ছাত্রীনিবাসে শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ       বাজেট অধিবেশন বসছে পাঁচই জুন      
ডায়াবেটিস নিয়ন্ত্রণে নজর দিতে হবে নাস্তায়
কাগজ ডেস্ক
Published : Friday, 28 January, 2022 at 9:16 PM, Count : 308
ডায়াবেটিস নিয়ন্ত্রণে নজর দিতে হবে নাস্তায় ডায়াবেটিস হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে। ফলে অন্যান্য রোগে আক্রান্ত হওয়ারও ঝুঁকি বেড়ে যায়। নিয়ন্ত্রিত জীবন-যাপনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণ, এমনকি নির্মূল করাও সম্ভব। এজন্য খাদ্যতালিকা ও শরীরচর্চার প্রতি নজর দিতে হবে। বিশেষ করে ডায়াবেটিস রোগীর সকালের নাস্তা কেমন হওয়া উচিত ও কোন খাবার খাওয়া যাবে না সে সম্পর্কে জানতে হবে। কয়েকটি খাবার রয়েছে যেগুলো খেলে ডায়াবেটিস রোগীর রক্তের সুগার নিয়ন্ত্রণে থাকে।
সকালে ডায়াবেটিস রোগীরা যা খাবেন তা হচ্ছে, সাদা পাউরুটি খাওয়ার অভ্যাস থাকলে বাদ দিতে হবে। এর বদলে ব্রাউন বা হোলগ্রেইন পাউরুটি খেতে হবে। এতে ভালো কার্বোহাইড্রেট রয়েছে। কোনো পরিশোধিত চিনি এর সঙ্গে মেশানো থাকে না। এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে, যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখবে। সেই সঙ্গে রক্তের সুগার লেভেলও কমিয়ে দেয়।
বিদেশী ফল হলেও অ্যাভোকাডো এখন ফলের দোকানগুলোতে পাওয়া যায়। এ ফল একটি করে হলেও প্রতিদিনের নাস্তায় রাখতে পারেন। এতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে।
ফাইবারজাতীয় খাবারের মধ্যে ওটস বা ডালিয়া রাখতে পারেন। এগুলো সবজি দিয়ে খিচুরির মতো রান্না করে খেতে পারেন।
অবশ্যই মিষ্টিজাতীয় ফল বা খাবার থেকে ডায়াবেটিস রোগীকে দূরে রাখতে হবে। চিনিমুক্ত খাবার খেয়ে ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে পারলেই ডায়াবেটিস প্রতিরোধ করা সম্ভব।  
চিনিযুক্ত চা, কফি, ফলের রস, ফলের স্মুদি, ময়দা দিয়ে তৈরি খাবার, কোমল পানীয়, চকলেট, জ্যাম-জেলি, ভাজা-পোড়া খাবার, কেক, প্যানকেকসহ যাবতীয় ক্ষতিকর খাবার থেকে দূরে থাকতে হবে ডায়াবেটিস রোগীদের।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft