শিক্ষা বার্তা
শিরোনাম: উপাদানের দাম বাড়ায় অস্তিত্বের চ্যালেঞ্জে বেকারি শিল্প       মাঙ্কিপক্স ভাইরাসের রূপান্তরিত হওয়ার প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা       যেভাবে ছড়ায় মাঙ্কিপক্স       মালদ্বীপে একান্ত সময় কাটাচ্ছেন বনি-কৌশানি       তাইওয়ানে আগুন নিয়ে খেলছে যুক্তরাষ্ট্র, পাল্টা হুঁশিয়ারি চীনের       ইনানী সৈকত থেকে যুবকের মরদেহ উদ্ধার       সেতু নয়, কৃষকদের মাঠে যেতে হয় খাল পাড়ি দিয়ে       কক্সবাজারে দুই গ্রুপের সংঘর্ষে প্রাণ গেল যুবকের       খালাস চেয়ে হাজী সেলিমের আপিল       ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন মাত্র ২ উপায়ে      
চলতি বছর আলিম পরীক্ষা যেভাবে
ঢাকা অফিস
Published : Wednesday, 11 May, 2022 at 2:29 PM, Count : 67
চলতি বছর আলিম পরীক্ষা যেভাবেচলতি বছরের আলিম পরীক্ষায় ব্যবহারিকসহ বিষয়গুলোতে পরীক্ষার্থীরা প্রতি বিষয়ে ৪৫ নম্বরের পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে রচনামূলকে ৩০ ও নৈর্ব্যক্তিকে থাকবে ১৫ নম্বর।
আর ব্যবহারিক ছাড়া বিষয়গুলোতে শিক্ষার্থীদের প্রতি পত্রে ৫৫ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হবে। এর মধ্যে ৪০ নম্বর রচনামূলক পরীক্ষা ও ১৫ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরের। আর উচ্চতর গণিত দুই পত্রের পরীক্ষাই হবে ৪৫ নম্বরের। আরবি ও ধর্মীয় বিষয়গুলোতে ৫০ থেকে ৬০ নম্বরের শুধু রচনামূলক পরীক্ষায় অংশ নেবে পরীক্ষার্থীরা।
মঙ্গলবার (১০ মে) মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিনের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যবহারিক ছাড়া বিষয়েগুলোর রচনামূলকের ৪০ নম্বরকে ৭০ নম্বরে এবং নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত করা হবে। আর ব্যবহারিকসহ বিষয়গুলোর রচনামূলকের ৩০ নম্বরকে ৫০ নম্বরে এবং নৈর্ব্যক্তিকের ১৫ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করে ফল প্রস্তুত হবে। বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের ৫০ নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করা হবে। উচ্চতর গণিতের দুই পত্রের ৪৫ নম্বরকে ৭৫ এ রূপান্তর করে ফল দেয়া হবে। আর আরবি ও ধর্মীয় বিষয়গুলোর নম্বরও ১০০ তে রূপান্তর করে ফল দেয়া হবে।
কয়টি প্রশ্নের উত্তর দিতে হবে?
নম্বর বিভাজনে দেখা যায়, পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্রে রচনামূলক অংশে প্রতিটি পত্রে মোট ৮টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ৩টি প্রশ্নের উত্তর করতে হবে। প্রতিটিতে ১০ নম্বর। আর নৈর্ব্যক্তিকে ২৫টি প্রশ্ন থাকবে, যার মধ্যে উত্তর করতে হবে ১৫টির। প্রতিটির মান ১ নম্বর।
এদিকে উচ্চতর গণিত প্রথম পত্রে ৯টি প্রশ্ন থাকবে মোট নম্বর হবে ৪৫ এবং দ্বিতীয় পত্রে ৮টি প্রশ্ন থাকবে মোট নম্বর হবে ৪৫, যা ৭৫ এ রূপান্তর করে ফল দেয়া হবে। এ বিষয়ের বাকি নম্বর ব্যবহারিকের।
আলিমের কুরআন মাজিদ বিষয়ে মোট ১০টি প্রশ্ন থাকবে। এর মধ্যে অনুবাদমূলক ৮টি প্রশ্ন থেকে তিনটি ও শানে নুযুল লিখনের ২টি প্রশ্নের মধ্যে যেকোনো একটি প্রশ্নের উত্তর করতে হবে। এ বিষয়ে মোট নম্বর হবে ৫৫, যা ১০০ তে রূপান্তর করে ফল দেয়া হবে।
হাদিন ও উসুলূল হাদিস বিষয়ে মোট প্রশ্ন থাকবে ১১টি। এর মধ্যে অনুবাদমূলক ৭টি প্রশ্নের মধ্য ৩টির উত্তর করতে হবে। আর উসূলুল হাদিস অংশের ৪টি প্রশ্নের মধ্যে উত্তর করতে হবে ১টির। এ বিষয়ের মোট নম্বর হবে ৫৮, যা ১০০ নম্বরে রূপান্তর করে ফল দেয়া হবে।
আল ফিকহ প্রথম পত্রে ৭টি প্রশ্ন থাকবে। উত্তর দিতে হবে ৩টির। মোট নম্বর হবে ৬০, যা ১০০ তে রূপান্তর করা হবে। আল ফিকহ দ্বিতীয় পত্রে মোট ১৩টি প্রশ্ন থাকবে। উসূলুল ফিকহ থেকে আসা ৭টি প্রশ্নের ২টি, ফারায়েজ এর আলিফ অংশ থেকে আসা ৪টি প্রশ্নের মধ্যে ১টি ও ফারায়েজ এর বা অংশ থেকে আসা ২টি প্রশ্নের মধ্যে ১টির উত্তর দিতে হবে। মোট নম্বর হবে ৫৫, যা ১০০ তে রূপান্তর করা হবে।
আরবি প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা হবে ৫০ নম্বরের, যা ১০০ তে রূপান্তর করে ফল দেয়া হবে। আরবি সাহিত্য পরীক্ষাও হবে ৫০ নম্বরের যা পরে ১০০ তে রূপান্তর করে ফল দেয়া হবে।
বালাগাত ও মানতিক বিষয়ের মোট ১৪টি প্রশ্ন থাকবে। এর মধ্যে ইলমুল বালাগাত থেকে আসা ৭টি প্রশ্নের মধ্যে ৩টির এবং মানতিক থেকে আসা বাকি ৭টি প্রশ্ন থেকে দুই প্রশ্নের উত্তর দিতে হবে।
তাজভিদ প্রথম পত্রে মোট ১৫টি প্রশ্ন থাকবে। এর মধ্যে যেকোনো ৫টির উত্তর করতে হবে, মোট নম্বর হবে ৫০। যা ১০০ তে রূপান্তরিত করে দেয়া হবে ফল। তাজভিদ দ্বিতীয় পত্রে মোট ১৭টি প্রশ্ন থাকবে এর মধ্যে হাদিয়্যাতুল ওয়াহিদ থেকে আসা ১২টি প্রশ্নের মধ্যে চারটি ও ফাওয়াজেদে মাক্কিয়্যার ৫টি প্রশ্নের মধ্যে যেকোনো একটি প্রশ্নের উত্তর দিতে হবে।
উর্দু প্রথম ও দ্বিতীয় পত্রে পরীক্ষা হবে ৫০ নম্বরের। উর্দু প্রথম পত্রে গদ্যাংশ থেকে ২৫ নম্বরের এবং পদ্যাংশ থেকে ২৫ নম্বরে উত্তর করতে হবে শিক্ষার্থীদের। উর্দু দ্বিতীয় পত্র কাওয়াইদ অংশ থেকে ৮টি প্রশ্নের মধ্যে ২টির, ইনশা অংশের ৫টি প্রশ্ন থেকে ১টি, তরজমা অংশের ২টি প্রশ্নের মধ্যে ১টি এবং খুতুত অংশের অধীনে থাকা ১টি প্রশ্নের মধ্যে ১টির উত্তর করতে হবে।
ফার্সি প্রথম ও দ্বিতীয় পত্রের পরীক্ষাও হবে ৫০ নম্বরের। ফার্সি প্রথম পত্রে গদ্যাংশে ২৫ নম্বর ও পদ্যাংশ ২৫ নম্বর থাকবে। ফার্সি দ্বিতীয় পত্রে ব্যাকরণ থেকে আসা ৮টি প্রশ্ন থেকে ২টির উত্তর দিতে হবে, নম্বর থাকবে ২০। প্রবন্ধ, পত্র লিখন ও অনুবাদ অংশের নম্বর থাকবে ৩০।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft