দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: বোয়ালমারীতে জঙ্গীবাদ প্রতিরোধে ইমামদের করণীয় শীর্ষক সভা        দেশীয় শিল্প নিয়ে চক্রান্তের প্রতিবাদে সিরাজগঞ্জে বিড়ি শ্রমিক সমাবেশ        পিএইচডি ইনক্রিমেন্ট স্থগিতের প্রতিবাদ ইবি শিক্ষকদের       জুনে ১০ খালের স্লুইচ গেইট খুলে দিতে চায় সিডিএ        দৌলতদিয়ায় জেলের জালে ২০ কেজির পাঙ্গাস       বোয়ালমারীতে গ্রাম পুলিশের মধ্যে ইউনিফরম বিতরণ        আলীকদমে বিজিবির অভিযানে ৪০টি বিদেশি গরু আটক       বোয়ালমারীতে বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত        দীপিকার এই টি-শার্টের দাম ৮৪ লাখ টাকা       ওজন কমাতে কোন রঙের প্লেটে খাবার খাবেন?      
তিনদিনের মধ্যে যশোর রেলস্টেশনে উচ্ছেদ হবে অবৈধ স্থাপনা
নতুন রুপে সাজবে যশোর রেলস্টেশন
শিমুল ভূইয়া
Published : Thursday, 12 May, 2022 at 12:36 AM, Update: 12.05.2022 4:58:41 PM, Count : 417
নতুন রুপে সাজবে যশোর রেলস্টেশন তিনদিনের মধ্যে উচ্ছেদ করতে হবে যশোর রেলস্টেশনের আশপাশের অবৈধ স্থাপনা। স্টেশনের আধুনিকায়নের লক্ষ্যে প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে চার নম্বর লাইন সম্প্রসারণের কাজ শুরু করতে যাচ্ছে কর্তৃপক্ষ। এটি হলে ভারত থেকে আসা ৪২ বগির ট্রেনগুলো স্টেশনে রেখেই পণ্য খালাস করা যাবে। এ জন্য সংস্কার করা হচ্ছে ক্রসিং গেটটিও। এসব কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হাতে নেয়া হয়েছে অবৈধ স্থাপনা উচ্ছেদ।
চার নম্বর লাইন সম্প্রসারণের সুবিধার্থে আশপাশের অবৈধ স্থাপনা তিনদিনের মধ্যে উচ্ছেদের নির্দেশনা দেয়া হয়েছে। অন্যথায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তা উচ্ছেদ করা হবে বলেও রেলওয়ে কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে। ইতিমধ্যে বুধবার অনেকেই তাদের অবৈধ স্থাপনা সরিয়ে নেয়া শুরু করেছেন।
ইতিমধ্যে যশোর রেলস্টেশনের প্ল্যাটফর্ম সম্প্রসারণ ও উঁচুকরণ, নতুন সেড নির্মাণসহ নানা কর্মযজ্ঞ শুরু হয়েছে। চলতি বছরের মধ্যে যশোর রেলস্টেশনকে আধুনিক করার আশ্বাস দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।
সরেজমিনে বুধবার রেলস্টশনে গিয়ে দেখা যায়, পুরোদমে আধুনিকায়নের কাজ চলছে। একপাশে চলছে শেডের কাজ, অন্যপাশে প্ল্যাটফর্মের। এছাড়া মাইকিং করে সকল অবৈধ স্থাপনা সরানোর কথা বলা হচ্ছে। এসময়  অনেকের দীর্ঘদিনের বসত ঘর ভেঙে নিয়ে যেতে দেখা যায়। কেউ কেউ কাঁদতে কাঁদতে এলাকা ছেড়ে যান। আবার কারও কারও মালামাল গোছাতে দেখা যায়।
রেল কর্তৃপক্ষ জানায়, প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে চার নম্বর লাইনের ৭শ’ ৫০ মিটার রাস্তা সম্প্রসারণ করা হবে। অনেক আগের কাঠের স্লিপার সরিয়ে নতুন করে কংক্রিটের স্লিপার বসানো হবে। রেললাইনের আশপাশে অন্তুত ৪০-৫০ টি অবৈধ স্থাপনা রয়েছে। যাদেরকে এর আগেও বেশ কয়েকবার উচ্ছেদের জন্য নোটিশ করে রেলওয়ে কর্তৃপক্ষ। সর্বশেষ, বুধবার মাইকিং করা হয়। মাইকিংয়ে আগামী তিনদিনের মধ্যে স্থাপনা সরিয়ে নিতে বলা হয়।
এ বিষয়ে  সহকারী নির্বাহী প্রকৌশলী কাজী ওয়ালি উল হক জানান, যশোর স্টেশনে ভারত থেকে ৪২ বগির যে মালগাড়ি আসতো সেগুলো আনলোড করা যেতো না। সেক্ষেত্রে অর্ধেক যশোর রেলস্টেশনে বাকিটা সিঙ্গিয়া কিংবা রূপদিয়া স্টেশনে রাখতে হতো। এতে করে জটিলতা বাড়তো। যশোরের চার নম্বর লাইনটি সম্প্রসারণ করা হলে এ সমস্যার নিরসণ হবে। চার নম্বর লাইন সম্প্রসারিত হলে যাত্রীবাহী ট্রেনের জন্যও উপকারে আসবে। তিনি আরও বলেন, অবৈধ স্থাপনা শুক্রবারের মধ্যেই সরিয়ে নিতে বলা হয়েছে। আগামী সপ্তাহ থেকেই এখানে কাজ শুরু হবে বলে তিনি জানান।
উল্লেখ্য, রেলস্টেশনে আধুনিকতার ছোঁয়া দিতে ইতিমধ্যে রেলের বগির সাথে সামঞ্জস্য রেখে প্ল্যাটফর্ম উঁচু করার কাজ চলছে। বাড়ানো হয়েছে দৈর্ঘ্যও। দু’টি প্ল্যাটফর্মের ওপরে দেয়া হচ্ছে যাত্রী ছাউনি। করা হচ্ছে বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থাও। স্টেশনের অভ্যন্তরে বহিরাগতদের প্রবেশে আসছে কড়াকড়ি। চালু করা হচ্ছে এক্সেস কন্ট্রোল সিস্টেম। যাতে  বিনা টিকিটে ট্রেন ভ্রমণের সুযোগ কেউ আর না পায়। এসব কাজ শেষ হবে আগামী জুন মাসে।  
এদিকে, একটি ওভারব্রিজ থাকলেও তার অবস্থা বেহাল। মুজিববর্ষ উপলক্ষে যশোর রেলস্টেশনের উন্নয়ন কাজ শুরু হওয়ায় যাত্রীরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তারা একটি ওভারব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft