জীবনধারা
শিরোনাম: উপাদানের দাম বাড়ায় অস্তিত্বের চ্যালেঞ্জে বেকারি শিল্প       মাঙ্কিপক্স ভাইরাসের রূপান্তরিত হওয়ার প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা       যেভাবে ছড়ায় মাঙ্কিপক্স       মালদ্বীপে একান্ত সময় কাটাচ্ছেন বনি-কৌশানি       তাইওয়ানে আগুন নিয়ে খেলছে যুক্তরাষ্ট্র, পাল্টা হুঁশিয়ারি চীনের       ইনানী সৈকত থেকে যুবকের মরদেহ উদ্ধার       সেতু নয়, কৃষকদের মাঠে যেতে হয় খাল পাড়ি দিয়ে       কক্সবাজারে দুই গ্রুপের সংঘর্ষে প্রাণ গেল যুবকের       খালাস চেয়ে হাজী সেলিমের আপিল       ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন মাত্র ২ উপায়ে      
সুস্থ থাকতে একঘেয়ে জীবনেরও প্রয়োজন আছে
কাগজ ডেস্ক
Published : Thursday, 12 May, 2022 at 4:18 PM, Count : 108
সুস্থ থাকতে একঘেয়ে জীবনেরও প্রয়োজন আছেআমাদের এই কর্মব্যস্ত জীবনে যতটুকু অবসর পাই দেখা যায় সে সময়টাতেও আমরা স্মার্টফোনে মজে থাকি, যা শরীরের জন্য মোটেই ভালো নয়। সারাদিন মোবাইল ঘাঁটার স্বভাব কমবেশি আমাদের সবারই আছে। মানসিক চাপ বাড়াতে, মনোসংযোগে কমাতে এই অভ্যাস অনেকটা দায়ী। তাই শরীর ও মন সুস্থ রাখতে কখনো একঘেয়ে জীবনেরও প্রয়োজন আছে। করোনাকালীন সময়ে এই ঘরবন্দি একঘেয়ে জীবনের কারণেই অনেক মানুষ তাদের নানা প্রতিভা বিকশিত করতে পেরেছে।
মনোবিদদের মতে, কখনো কখনো নিজেকে সময় দেওয়া ভীষণ দরকার। দৈনন্দিন কাজ, বন্ধুবান্ধব এবং সর্বোপরি নেটমাধ্যম থেকে কিছু সময়ের জন্য বিরতি না নিলে আপনার কর্মদক্ষতা কমে যেতে পারে। তাই আসুন জেনে নেই সুস্থ থাকতে একঘেয়ে জীবনের জন্য কিছু উপায়।
মোবাইলের প্রতি আসক্তি কমে: স্মার্টফোনের প্রতি আসক্তি কমাতে একটু বিরতি নিতেই হবে। হাতে স্মার্টফোন থাকা মানেই মানসিক অস্বস্তি বাড়ে। চেষ্টা করুন অবসর সময়ে এই যন্ত্রটি থেকে যতটা সম্ভব দূরে থাকতে। সেই সময়টা বই পড়ুন, গান শুনুন, ছবি আঁকুন নয়তো এক কাপ কফি নিয়ে ছাদে কিংবা বারান্দায় একা সময় কাটান।
সৃজনশীলতা বাড়বে: সারাদিনের কর্মব্যস্ততায় কোনো কিছু নিয়ে ভাবার সময় পান না অনেকে। তাই কাজ থেকে একটু বিরতি নিয়ে খানিকটা সময় কেবল ভাবার জন্য বরাদ্দ করতে হবে। এতেই আপনার সৃজনশীলতা বাড়বে। ভাবনা কল্পনাশক্তি বাড়াতে সাহায্য করে।
নতুন শখের হদিস পেতে পারেন: একান্তে কিছুটা সময় কাটালে আপনি নতুন কোনো শখের হদিশ পতে পারেন। কিংবা পুরোনো কোনো শখ যা কাজের চাপে ভুলতে বসেছিলেন তা নিয়েও নতুন করে ভাবনাচিন্তা করার সুযোগ পাবেন।
মানসিক চাপ কমে: কাজের মাঝে কিছু সময়ের বিরতি নিলে মানসিক চাপ কমে আসে। মানসিক ক্লান্তি কাটাতে কিছুক্ষণ একান্তে হাঁটাহাঁটি করতে পারেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft