অর্থকড়ি
শিরোনাম: উপাদানের দাম বাড়ায় অস্তিত্বের চ্যালেঞ্জে বেকারি শিল্প       মাঙ্কিপক্স ভাইরাসের রূপান্তরিত হওয়ার প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা       যেভাবে ছড়ায় মাঙ্কিপক্স       মালদ্বীপে একান্ত সময় কাটাচ্ছেন বনি-কৌশানি       তাইওয়ানে আগুন নিয়ে খেলছে যুক্তরাষ্ট্র, পাল্টা হুঁশিয়ারি চীনের       ইনানী সৈকত থেকে যুবকের মরদেহ উদ্ধার       সেতু নয়, কৃষকদের মাঠে যেতে হয় খাল পাড়ি দিয়ে       কক্সবাজারে দুই গ্রুপের সংঘর্ষে প্রাণ গেল যুবকের       খালাস চেয়ে হাজী সেলিমের আপিল       ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন মাত্র ২ উপায়ে      
জুনেই বাজারে আসছে হাঁড়িভাঙ্গা আম
কাগজ ডেস্ক
Published : Thursday, 12 May, 2022 at 4:44 PM, Count : 88
জুনেই বাজারে আসছে হাঁড়িভাঙ্গা আমআগামী জুন মাসের দ্বিতীয় অথবা তৃতীয় সপ্তাহে বাজারে আসছে হাঁড়িভাঙ্গা আম। প্রচণ্ড গরম আবহাওয়া বিরাজ করায় আগেও আসতে পারে এই আম।
এখন চলছে হঁড়িভাঙ্গা আমের বাগান বেচাকেনার পালা। ফলে দূর-দূরান্তের পাইকাররা ওই সব আম চাষিদের কাছে আসতে শুরু করেছেন।
হাঁড়িভাঙ্গা আম অত্যন্ত সুমিষ্ট হওয়ায় এবং কোনো প্রকার আঁশ না থাকায় মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয়। জনপ্রিয়তার কারণে রংপুরের বদরগঞ্জ, তারাগঞ্জ, নীলফামারীর সৈয়দপুর, সদর, দিনাজপুরের পার্বতীপুর, খানসামা, চিরিরবন্দর প্রভৃতি এলাকায় গড়ে উঠেছে এই আমের বাগান। ব্যক্তিগত ও বাণিজ্যিক ভিত্তিতে গড়ে উঠেছে এসব বাগান। চাষিদের নিবিড় পরিচর্যায় বাগানে আম দোল খাচ্ছে গাছগুলোতে। তবে এ বছর এই আমের সাইজ কিছুটা ছোট ও ফলন তুলনামূলকভাবে কম হয়েছে বলে চাষিরা জানান।
কারণ হিসাবে তাঁরা উল্লেখ করেন, মৌসুমে গাছে মুকুল আসার কারণে প্রচণ্ড খরার কারণে মুকুলগুলো চুপসে ঝরে পড়ে যায়। এক্ষেত্রে সেচের মাধ্যমে পানির ব্যবস্থা করেছেন তাঁদের বাগানে আমের ফলন ভালো হয়েছে। আমের সাইজও কিছুটা বড় হয়েছে। এছাড়া দুই দফা শিলাবৃষ্টি ও ঝড়ে আমের মুকুলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।
রংপুরের বদরগঞ্জ রামনাথপুর ইউনিয়নের আম চাষি সাইদ সরদার জানান, গাছে আম আসার পর থেকে এলাকার মানুষের ও ছোট ছোট ছেলে-মেয়েদের উপদ্রব শুরু হয়। পাহারা দিয়েও আটকানো যায় না। পৈতৃক ১০ কাঠা জমিতে হাঁড়িভাঙ্গা আমের বাগান করেছি। যদিও পরিচর্যা সেভাবে করতে পারেনি। তবে বাগানটি ৬০ হাজার টাকায় পাইকারদের কাছে বিক্রি করেছি। তারা দেখভাল করছেন। আম পাকার সময় হলে তারা এসব ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠাবেন।
একই কথা বলেন এলাকার নূরনবী সরদার রাজু। তিনি তাঁর ছোট্ট হাঁড়িভাঙ্গা আমের বাগান মাত্র ১৫ হাজার টাকায় বিক্রি করেছেন।
উল্লেখিত স্থানে সারি সারি হাঁড়িভাঙ্গা আমের বাগান দর্শনার্থীদের মুগ্ধ করছে। বাগান বেচাকেনাও জমে উঠেছে।
রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান বলেন, দেশের বাজারে সব আম শেষ হওয়ার পর হাঁড়িভাঙ্গা আম বাজারে আসে। জুনের দ্বিতীয় সপ্তাহে এই সুমিষ্ট আম বাজারে আসবে বলে জানান তিনি। অনেক কৃষক পরিত্যক্ত ও উঁচু জমিতে হাঁড়িভাঙ্গা আমের বাগান করে লাভবান হচ্ছেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft