আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: বদ্বীপ এমনভাবে গড়ে তুলতে হবে যাতে ভবিষ্যৎ প্রজন্ম সুন্দরভাবে বাঁচতে পারে : প্রধানমন্ত্রী       সেনেগালে হাসপাতালে আগুন, ১১ নবজাতকের মৃত্যু       নিজ ফ্ল্যাট থেকে মডেল বিদিশার মরদেহ উদ্ধার       রিয়ালকে ৪-০ গোলে উড়িয়ে ফাইনালের টিকিট বার্সার       ৭২ ঘণ্টার মধ্যে অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ       ৪৪তম বিসিএস পরীক্ষা শুক্রবার       আফগানিস্তানে সিরিজ বিস্ফোরণে নিহত ১৪       ‘রাস্তা’য় সিয়ামের নায়িকা হচ্ছেন স্নিগ্ধা       শাস্তির মুখে তাইজুল       ইসলামাবাদে ইমরান খান, সেনা মোতায়েনে সরকারের সায়      
তাপদাহে পুড়ছে ভারতের বিভিন্ন অঞ্চল, দিল্লিতে সতর্কতা
আন্তর্জাতিক ডেস্ক
Published : Saturday, 14 May, 2022 at 2:33 PM, Count : 68
তাপদাহে পুড়ছে ভারতের বিভিন্ন অঞ্চল, দিল্লিতে সতর্কতাভারতের বিভিন্ন অঞ্চলে আকাশ থেকে যেন আগুন ঝরছে। এরই মধ্যে তাপামাত্রা ৪৮ ডিগ্রি পেরিয়েছে। তীব্র গরমে জারি করা হয়েছে সতর্কতা সংকেত।
রাজস্থানের শ্রীগঙ্গানগরে শুক্রবার তাপমাত্রার পারদ ৪৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছায়। রাজস্থানের বিকানির চুরুতেও তাপমাত্রা ছিল ৪৭ ডিগ্রি সেলসিয়াস।
আজমিরে পারদ ছিল ৪৫ দশমিক ২ ডিগ্রি। উত্তরপ্রদেশে সবচেয়ে উষ্ণ শহর ছিল আগ্রা, যেখানে পারদ ছুঁয়েছে ৪৫ দশমিক ৫ ডিগ্রি। দিল্লির নজফগড়ের তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছাড়িয়েছে।
শুক্রবার নয়াদিল্লির অনেক এলাকায় তীব্র তাপপ্রবাহ ছিল। নাজফগড়ে তাপমাত্রা ৪৬ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছেছে। জাফরপুর এবং মঙ্গেশপুরের তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে ৪৫ দশমিক ৬ ডিগ্রি এবং ৪৫ দশমিক ৪ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি বেশি।
পিতমপুরায়ও একই অবস্থা বিরাজ করছে এবং পারদ ৪৪ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। সফদরজং অবজারভেটরিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
ভারতের আবহাওয়া অধিদপ্তর (আইএমডি) জানিয়েছে, শনিবার দিল্লির অনেক এলাকায় তীব্র গরমের কমলা সতর্কতা জারি করা হয়েছে। রোববারের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।
আবহাওয়া অনুযায়ী আইএমডি চার ধরনের সতর্কতা জারি করে। এতে সবুজে কোনো সতর্কতা নেই , হলুদে সতর্কতা, কমলাতে জরুরি অবস্থার জন্য প্রস্তুত থাকা এবং রেড অ্যালার্টে জরুরি পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে।
শনিবার দিল্লির সফদরজংয়ের তাপমাত্রা প্রায় ৪৪ ডিগ্রি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য দিল্লির অনেক এলাকায় পারদ ৪৭ ডিগ্রিতে পৌঁছাতে পারে। মেঘের কারণে আগামী সপ্তাহে কিছুটা স্বস্তি পেতে পারেন দিল্লিবাসী।
চলতি গ্রীষ্মের মৌসুমে দিল্লিতে তাপপ্রবাহের এটা পঞ্চম রাউন্ড। গত মার্চে একের পর, এপ্রিলে তিন রাউন্ড তাপ প্রবাহের সম্মুখীন হতে হয়েছিল দিল্লিকে।
গত দুই মাসে দিল্লিতে অল্প বৃষ্টির কারণে এপ্রিলে গ্রীষ্মের সব রেকর্ড ভেঙে দিয়েছিল । ১৯৫১ সালের এপ্রিলের পর থেকে দিল্লি দ্বিতীয়বার সবচেয়ে খারাপ তাপপ্রবাহের সম্মুখীন হচ্ছে। এপ্রিলে গড় তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft