আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শিরোনাম: উপাদানের দাম বাড়ায় অস্তিত্বের চ্যালেঞ্জে বেকারি শিল্প       মাঙ্কিপক্স ভাইরাসের রূপান্তরিত হওয়ার প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা       যেভাবে ছড়ায় মাঙ্কিপক্স       মালদ্বীপে একান্ত সময় কাটাচ্ছেন বনি-কৌশানি       তাইওয়ানে আগুন নিয়ে খেলছে যুক্তরাষ্ট্র, পাল্টা হুঁশিয়ারি চীনের       ইনানী সৈকত থেকে যুবকের মরদেহ উদ্ধার       সেতু নয়, কৃষকদের মাঠে যেতে হয় খাল পাড়ি দিয়ে       কক্সবাজারে দুই গ্রুপের সংঘর্ষে প্রাণ গেল যুবকের       খালাস চেয়ে হাজী সেলিমের আপিল       ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন মাত্র ২ উপায়ে      
ছোটরা আদ্দব শেকপে কার কাচেত্তে!
Published : Saturday, 14 May, 2022 at 8:53 PM, Count : 139
দিন সুমা একন যেন কিরাম এট্টা হইয়ে গেচে। নিয়ম নীতির কোনটোয় মানবিচ নেই। অনিয়মডাই যেন নিয়ম আর বাহাদুরী বিলে মানুস মনে কচ্চে। যে যত বেশী আঙাচ নিতি পাচ্চে সে তত বেশী পাওয়োরফুল মনে কচ্চে। কোনটোয় মানুস ঘন্টার পর ঘন্টা লাইনি দাড়ায় আচে, কোন কাজের জন্যি সেদিকি কারো ভ্রুক্ষেপ দেকা যাবে হুমরো চুমরো কেউ আইসে বাদায় দেবে ঝৈ ঝৈ। জোন কামোয় কইরে যারা লম্বা লাইনি ছিলো তারাও ভয়তে তারে জাগা ছাইড়ে আইেগোয় দেবে। এই যে নিয়ম মানার বদলি আইচে আঙাচ নেলে সগ্গলি কানাঘুষো করবে দেকিচিস কি পাওয়োর। সগ্গলি তারে মনে করবে নায়ক। অথচ সে যে নিয়ম কানুনির থুড়ায় কিয়ার কল্লে সিডা কেউ খতায় দেকে না। এই সব কারনে একন সব জাগায় অনিয়মডাই নিয়ম হইয়ে যাচ্চে। উল্টে যারা নিয়মের কতা কতি যাচ্চে তারাই দুই চোকির বিষ হইয়ে যাচ্চে। নিয়মমানা লোকজনগের কিকইরে হ্যারেজ খাওয়াবে সেই কাজে উইটে পইড়ে লাাইগে যাচ্চে আদা জল খাইয়ে।  
দুক্কির কতা কবো কারে আর শোনবেইবা খিডা। দিন দিন মানুস জন সব্বংসহা হইয়ে যাচ্চে। সব কিচু সহ্য কইরে নেচ্চে মুক বুইজে। কেউ কোন কিচুর পোতিবাদ তো দূরি থাক টু শব্দডাও কচ্চে না। নিজির গা’র ওপর না পড়লি কেউ কারো দিকি র্ফিরেও তাগাচ্চে না। বরং যাইচে পড়ে ভালো কতাকতি গেলি তারে শত্তুর ভাবদেচে। বড়রা যদি নিয়মে না চলে ছোটগের আর দোষ দিয়ে লাভডাকি। ময়মুরুব্বীগের মুকি শুনিচি জ্ঞানী লোকের ভুল ধরায় দিলি তারা খুশী হইয়ে তা শুধরোয় নেন কিন্তুক মুক্কু হলি তারে ভুল ধরাতিগেলি খাররা হন। আর যে ভুল ধরায় দেলে তারে ছালে ছুতোয় হ্যারেজ খাওয়ার দেয়। মুরুব্বীর কওয়া কতা অনুযায়ী সুমাজে জ্ঞানী না মুক্কু লোকের সুংখ্যা বেশি সিডার গুনা গাতার দায়িত্ব আপনাগের পরেই দিলাম।
আমি মুক্কু সুক্কু মানুস জ্ঞানের বহর খাটো, তাই জ্ঞানী মুক্কু বাছাবাছি আমার মতো লোকের পক্কে সাজে না তাই ভারডা আপনাগের কাছেই দিচ্চি। সব জাগায় কওয়া হইয়ে থাকে ছিলেপিলের আদ্দব নেই, দিনকেদিন বিয়াদপ হইয়ে যাচ্চে। কিন্তুক যারা এই সব গাবায় বেড়াচ্চি তারা কি কোনদিন একবার ভাইবে দেকিচি ছোটরা আদ্দব শেকপে কার কাচেত্তে। সবাই সবাইরে জ্ঞান দেচ্চে, কিন্তুক নিজি সিডা মানার ধারের কাচেও নেই। আলাম কনে, মলাম যে!
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft