ওপার বাংলা
শিরোনাম: পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৩ কিলোমিটার যানজট       পদ্মা সেতুর উদ্বোধন থেকে ফেরা হলো না অহিদুল-মফিজুরের       স্বপ্ন হলো সত্যি       পদ্মাপাড়ের উৎসবের ঢেউ আছড়ে পড়ে যশোরেও       সাংবাদিক মিজানুরের পিতার ইন্তেকাল       জাগরণী চক্র ফাউন্ডেশনের বাজেট বিষয়ক বিশেষ সাধারণ সভা       পদ্মা সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রীকে যবিপ্রবি পরিবারের ধন্যবাদ       অনুর্ধ্ব-২০ ভলিবল দলে যশোরের দু’জন       ব্যাটিংয়ে অখুশি সিডন্স       বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধন দেখলেন যশোরবাসী      
ছত্রাকের আক্রমণে কলকাতায় মারা যাচ্ছে নিম গাছ
কাগজ ডেস্ক:
Published : Sunday, 15 May, 2022 at 2:54 PM, Count : 102
ছত্রাকের আক্রমণে কলকাতায় মারা যাচ্ছে নিম গাছ কীটনাশক হিসেবে ব্যবহৃত হয় যে নিম গাছের পাতা, কলকাতার বিভিন্ন স্থানে সেই নিম গাছেই হানা দিয়েছে ছত্রাক। ফলে শুকিয়ে মারা গেছে বহু নিম গাছ।  
বিশেষজ্ঞরা এ পরিস্থিতির জন্য ছত্রাকের আক্রমণকেই দায়ী করছেন।   
ছত্রাকের আক্রমণ শুরুর পর নিমগাছগুলোর পাতা কোথাও শুকিয়ে যাচ্ছে, কোথাও হলুদ হয়ে যাচ্ছে বা বাদামী রঙের হয়ে যাচ্ছে। আক্রান্ত গাছের পাতা ঝড়ে পড়ছে। গাছের কান্ড ও শাখা কালচে হয়ে যাচ্ছে, ছাল উঠে যাচ্ছে এবং শেষ পর্যন্ত গাছগুলো মারা যাচ্ছে।   
উদ্ভিদবিজ্ঞানীরা বলছেন, এটা গাছের এক বা একাধিক জায়গায় ঘটতে পারে। পরিস্থিতির জন্য অনেকাংশে তারা মার্চ-এপ্রিলের আবহাওয়ার পরিস্থিতিকেও দায়ী করছেন। আবহাওয়াবিদরা বলছেন, আবহাওয়ার ওই পরিস্থিতি ছত্রাকের সংক্রমণের জন্য উপযোগী হয়ে উঠেছিল।  
বেঙ্গল বায়োডাইভার্সিটি বোর্ডের চেয়ারম্যান এইচ এ দেবনাথ বলছেন, এই ছত্রাকের আক্রমণ খারাপ ইঙ্গিত দিচ্ছে। শহরের আবহাওয়ার ইতিহাসে ১২২ বছর পরে গ্রীষ্মের তীব্রতা এত দীর্ঘ হয়েছে। এ পরিস্থিতি অনেক প্রজাতিকে দুর্বল এবং সংক্রমণের ঝুঁকিতে ফেলেছে। পানির স্তর ক্রমাগত নিচে নেমে যাওয়া পরিস্থিতিকে আরও খারাপ করেছে।
এটা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের স্থানীয় প্রভাবের স্পষ্ট একটা লক্ষণও এটা হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীদের অনেকে।  
তাদের একজন বলছেন, এ বিষয়ে আরও বৈজ্ঞানিত তথ্য ও গবেষণা প্রয়োজন ,যাতে করে এটা ঠেকাতে করণীয় নির্ধারণ করা যায়।  সূত্র : টাইমস অব ইন্ডিয়া। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft