আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: চট্টগ্রামেও পদ্মার ঢেউ : দিনব্যাপী নানা আয়োজন       রাজবাড়ীতে বড় পর্দায় দেখানো হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান       পদ্মা সেতু: দুঃখ ঘুচাবে বাগেরহাটের কৃষক ও মৎস্যচাষিদের       কৃষকের বাতিঘরের উদ্যোগে আম চাষিদের পরামর্শ        অ্যাম্বুলেন্স ফ্রি, বিদেশিদের ডাবল টোল চান জাফরুল্লাহ       পদ্মা সেতু: বিশ্বব্যাংকের অভিনন্দন       ওয়াশিংটনে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন       পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সিএমপির আনন্দ শোভাযাত্রা       আখের রস-শরবত বিক্রির হিড়িক       পদ্মা নদীতে দৃষ্টিনন্দন নৌকাবাইচ      
সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখ
আন্তর্জাতিক ডেস্ক
Published : Monday, 16 May, 2022 at 3:05 PM, Count : 52
সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট হাসান শেখআইনপ্রণেতাদের ভোটে সোমালিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন হাসান শেখ মোহাম্মদ। রোববার (১৫ মে) রাজধানী মোগাদিশুতে কঠোর নিরাপত্তার মধ্যে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, নতুন প্রেসিডেন্ট নির্বাচনে রোববার দীর্ঘ আলোচনায় বসেন সোমালিয়ার আইন প্রণেতারা। সেখানে ভোটাভুটির মাধ্যমে সাবেক নেতা শেখ মোহাম্মদ হর্ন অব আফ্রিকার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন।
এর আগেও সোমালিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন হাসান শেখ মোহাম্মদ। ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত তার শাসনামলের পর আফ্রিকার দেশটির শাসনকর্তা হিসেবে নির্বাচিত হন মোহাম্মদ আবদুল্লাহি ফারমাজো।
২০১৭ সালে নির্বাচিত হয়ে ২০২১ সাল পর্যন্ত সোমালি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। মেয়াদ শেষ হওয়ার পর একই বছর ৮ ফেব্রুয়ারি থেকে তিনি সোমালিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।
খবরে আরো বলা হয়, এ নির্বাচনে প্রার্থী ছিলেন ৩৬ জন। এতে শেখ মোহাম্মদ পেয়েছেন ৩২৭ ভোটের মধ্যে ২১৪টি। আবদুল্লাহি ফারমাজো এ নির্বাচনে ভোট পান ১১০টি। স্থানীয় গণমাধ্যমে এ তথ্য জানান সোমালিয়ার পার্লামেন্টের স্পিকার শেখ আদান মোহাম্মদ নূর মাদোবি।
নির্বাচনের ফল ঘোষণার কিছুক্ষণের মধ্যেই শেখ মোহাম্মদ শপথ নেন। এরপর রীতি অনুসারে তাকে প্রেসিডেন্টের দায়িত্ব বুঝিয়ে দেন বিদায়ী প্রেসিডেন্ট।
আবদুল্লাহি ফারমাজো পরাজয় স্বীকার করে নিয়ে বলেন, যারা আমাদের ভোট দিয়েছেন আর যারা দেননি তাদের সবাইকে ধন্যবাদ। আমরা আশা করবো শেখ মোহাম্মদ সঠিকভাবে তার দায়িত্ব পালন করবেন।
শপথের পর দেওয়া ভাষণে শেখ মোহাম্মদ তার পূর্ব প্রেসিডেন্টকে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য ধন্যবাদ জানান। এ ছাড়া ক্ষোভ, ভেদাভেদ ভুলে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft