জীবনধারা
শিরোনাম: পদ্মা সেতুর উদ্বোধন থেকে ফেরা হলো না অহিদুল-মফিজুরের       স্বপ্ন হলো সত্যি       পদ্মাপাড়ের উৎসবের ঢেউ আছড়ে পড়ে যশোরেও       সাংবাদিক মিজানুরের পিতার ইন্তেকাল       জাগরণী চক্র ফাউন্ডেশনের বাজেট বিষয়ক বিশেষ সাধারণ সভা       পদ্মা সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রীকে যবিপ্রবি পরিবারের ধন্যবাদ       অনুর্ধ্ব-২০ ভলিবল দলে যশোরের দু’জন       ব্যাটিংয়ে অখুশি সিডন্স       বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধন দেখলেন যশোরবাসী       কালিয়ায় ট্রলিচাপায় মাদরাসা ছাত্রের মৃত্যু      
ফ্যাশনে রবীন্দ্রনাথের ছোঁয়া
কাগজ ডেস্ক
Published : Tuesday, 17 May, 2022 at 3:19 PM, Count : 95
ফ্যাশনে রবীন্দ্রনাথের ছোঁয়াসাহিত্য ও সংস্কৃতির প্রতিটি অঙ্গনে অবদান রাখা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন ফ্যাশন বোদ্ধাও। তাই কালের খেয়াতরি যতই সময়ের গ্রোত পার করুক না কেন এখনো পোশাকে ও সাজে খুঁজে পাওয়া যায় রবীন্দ্রভাব।
রবীন্দ্রনাথ নিজেও অনেক স্টাইলিশ এবং ফ্যাশন সচেতন ছিলেন। তবে ফ্যাশনের চেয়ে তিনি স্টাইলকে বেশি গুরুত্ব দেন।
রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত ছবির বই “ রবীন্দ্রনাথ ঠাকুর: এ জার্নি থ্রো দি লেন্স”-এর প্রতিটি পৃষ্ঠা প্রমাণ করে কবি কতটা পোশাকের ডিজাইন সচেতন ছিলেন।
যারা রবীন্দ্রনাথের শেষের কবিতা উপন্যাসটি পড়েছেন তারা হয়তো বেশ পার্থক্য টানতে পারেন এই দুটি বিষয়ের মধ্যে। এই উপন্যাসে কবি বলেন, ফ্যাশন হলো মুখোশ, স্টাইলটা হলো মুখশ্রী।
তার ফ্যাশন সেন্স খুঁজে পাওয়া যায় প্রতিটি উপন্যাসের নারী ও পুরুষ চরিত্রের বেশভূষায়। নারী চরিত্রে চিকন পাড়ের শাড়ির সঙ্গে ডিজাইন বহুল ব্লাউজের সঙ্গে ছোট টিপের চল এখনো লক্ষ করা যায় মেয়েদের সাজ সজ্জায়। এ ছাড়া হাতে চুরি, বিনুনি, খোঁপা, মাথায় ফুল দেয়ার রীতিও কালক্রমে এই রবীন্দ্রনাথ থেকেই বাঙালি সংস্কৃতিতে বিকশিত হয়েছে।
পুরুষদের ফিটফাট পোশাকের সঙ্গে চশমার ফ্রেম আর হাতে ঘড়ি পরার চল এখনো আছে পুরুষদের মধ্যে। আর তাই দেশি ফ্যাশন হাউজগুলোতেও পোশাক তৈরিতে প্রাধান্য পায় রবীন্দ্র ঘরানার পোশাকগুলো। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected]om, [email protected]
Design and Developed by i2soft