জীবনধারা
শিরোনাম: পদ্মা সেতুর উদ্বোধন থেকে ফেরা হলো না অহিদুল-মফিজুরের       স্বপ্ন হলো সত্যি       পদ্মাপাড়ের উৎসবের ঢেউ আছড়ে পড়ে যশোরেও       সাংবাদিক মিজানুরের পিতার ইন্তেকাল       জাগরণী চক্র ফাউন্ডেশনের বাজেট বিষয়ক বিশেষ সাধারণ সভা       পদ্মা সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রীকে যবিপ্রবি পরিবারের ধন্যবাদ       অনুর্ধ্ব-২০ ভলিবল দলে যশোরের দু’জন       ব্যাটিংয়ে অখুশি সিডন্স       বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধন দেখলেন যশোরবাসী       কালিয়ায় ট্রলিচাপায় মাদরাসা ছাত্রের মৃত্যু      
দ্রুত ওজন কমাতে দৌড়াবেন নাকি সাইকেল চালাবেন?
কাগজ ডেস্ক
Published : Thursday, 19 May, 2022 at 3:31 PM, Count : 143
দ্রুত ওজন কমাতে দৌড়াবেন নাকি সাইকেল চালাবেন?ওজন কমাতে কতকিছুই না করা হয়। কেউ দৌড়ান, কেউ সাঁতার কাটেন, কেউ আবার সাইক্লিং করেন। আবার কেউ জোর দেন জিম বা শরীরচর্চার উপর। এগুলোর সবই সময়সাপেক্ষ। কেউ ভাবেন দৌড়ালে দ্রুত মেদ ঝরবে, আবার অনেকে বলেন এর থেকে সাইক্লিং আরও বেশি কার্যকর। তবে বিশেষজ্ঞরা কী বলছেন তা জেনে নেওয়া যাক-
সাইকেল চালানোর তুলনায় দৌড়ালে প্রতি ঘণ্টায় একটু বেশিই ক্যালোরি খরচ হয়। তাই দ্রুত ওজন কমাতে গেলে দৌড়ানো অনেক বেশি কার্যকর হতে পারে।
আমেরিকান কলেজ অব স্পোর্টস মেডিসিনের গবেষণা অনুসারে, দৌড়ানোর ফলে প্রতি ঘণ্টায় ৫৬৬ থেকে ৮৩৯ ক্যালোরি খরচ হয়। অপরদিকে, তীব্র গতিতে সাইকেল চালালে প্রতি ঘণ্টায় ৪৯৮ থেকে ৭৩৮ ক্যালোরি খরচ হয়।
একজন ব্যক্তির দৈনিক কত ক্যালোরি খরচ করা উচিত, সেটা তার বয়স, ওজন, লিঙ্গ এবং তিনি দৈনিক কতটা শারীরিক পরিশ্রম করছেন, তার উপর নির্ভর করবে।
যদি হৃদ্যন্ত্রজনিত কোনো সমস্যা থাকে, কিংবা হাঁটুতে ব্যথা বা উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাহলে দৌড়ানোর বদলে সাইকেল চালানোর পরামর্শ দেন চিকিৎসকরা।
দৌড়ালে পায়ের জয়েন্টে চাপ পড়ে, তাই সাইকেল চালানোর তুলনায় আঘাত লাগার সম্ভাবনা অনেকটাই বেশি থাকে।
তবে শুধু সাইক্লিং বা দৌড়ালেই ওজন কমবে না। আপনার রোজকার খাদ্যতালিকায় কী রাখছেন, সারা দিনে আপনি কতটা কায়িক পরিশ্রম করছেন- এই সমস্ত বিষয়ের উপর নির্ভর করছে কত তাড়াতাড়ি আপনি ওজন ঝরাতে সক্ষম হবেন। দৌড়ালে গড়ে বেশি ক্যালোরি খরচ হবে, দ্রুত ওজন কমবে। অন্যদিকে, উৎসাহ নিয়ে নিয়মিত সাইকেল চালালেন বটে, কিন্তু অন্যমনস্ক হয়ে অলসভাবে প্যাডেল করলেন- তা হলে বিফলে যাবে আপনার সমস্ত প্রচেষ্টা। সাইকেল চালাতে হবে দ্রুত গতিতে। যত জোরে চালাবেন, তত বেশি ক্যালোরি ঝরবে। আবার দ্রুত চালাতে গিয়ে দুর্ঘটনায় যাতে না পড়েন সেদিকেও খেয়াল রাখতে হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft