আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: চট্টগ্রামেও পদ্মার ঢেউ : দিনব্যাপী নানা আয়োজন       রাজবাড়ীতে বড় পর্দায় দেখানো হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান       পদ্মা সেতু: দুঃখ ঘুচাবে বাগেরহাটের কৃষক ও মৎস্যচাষিদের       কৃষকের বাতিঘরের উদ্যোগে আম চাষিদের পরামর্শ        অ্যাম্বুলেন্স ফ্রি, বিদেশিদের ডাবল টোল চান জাফরুল্লাহ       পদ্মা সেতু: বিশ্বব্যাংকের অভিনন্দন       ওয়াশিংটনে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন       পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সিএমপির আনন্দ শোভাযাত্রা       আখের রস-শরবত বিক্রির হিড়িক       পদ্মা নদীতে দৃষ্টিনন্দন নৌকাবাইচ      
ভারতের বাজারে পেট্রল-ডিজেলের দাম কমল
আন্তর্জাতিক ডেস্ক
Published : Sunday, 22 May, 2022 at 2:07 PM, Count : 97
ভারতের বাজারে পেট্রল-ডিজেলের দাম কমলআন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির মধ্যেই পেট্রল ও ডিজেলের ওপর থেকে শুল্ক কমানোর ঘোষণা দিয়েছে ভারত সরকার। এতে দেশটিতে এই দুই ধরনের জ্বালানির দাম কমেছে।
এ ছাড়া রান্নার গ্যাস ও সারে ভর্তুকির পাশাপাশি আমদানি নির্ভরশীলতা সত্ত্বেও প্লাস্টিক পণ্যের কাঁচামাল ও মধ্যবর্তী পণ্যের ওপর থেকে কমানো হয়েছে শুল্ক।
দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শনিবার এক টুইট বার্তায় সিদ্ধান্তটির কথা জানান ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছেন, ‘আমরা পেট্রলের প্রতি লিটারে কেন্দ্রীয় আবগারি শুল্ক ৪ রুপি এবং ডিজেলে প্রতি লিটারে ৬ রুপি কমিয়ে দিচ্ছি। এর ফলে পেট্রলের দাম প্রতি লিটারে সাড়ে ৯ রুপি এবং ডিজেলের ৭ রুপি করে কমবে।’
৬ মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো আবগারি শুল্ক কমাল ভারত। গত বছরের নভেম্বরে প্রতি লিটারে ৫ রুপি করে কমানো হয়েছিল।
আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে বলা হয়, পেট্রল-ডিজেলের পাশাপাশি উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ রুপি করে ভর্তুকির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই সুবিধা পাওয়া যাবে বছরে ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে।
এতে ৯ কোটি গ্রাহক উপকৃত হবেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী সীতারমণ।
ওয়েলপ্রাইস ডটকম বলছে, শনিবার বাংলাদেশ সময় রাত ১২টায় ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট অপরিশোধিত তেলের দাম দশমিক ৩৫ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ১১০ ডলার ৩০ সেন্টে বিক্রি হচ্ছে। ব্রেন্ট অপরিশোধিত তেলের দর দশমিক ৪০ শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ১১২ ডলার ৬০ সেন্টে বিক্রি হচ্ছে।
গত দুই সপ্তাহ ধরে এই দুই ধরনের তেলের দাম ১১০ ডলার থেকে ১১৫ ডলারের মধ্যে উঠানামা করছে।
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলার পর থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছিল তেলের দাম; একপর্যায়ে প্রতি ব্যারেলের দর ১৩৯ ডলারে গিয়ে ঠেকেছিল।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft