আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ৩ কিলোমিটার যানজট       পদ্মা সেতুর উদ্বোধন থেকে ফেরা হলো না অহিদুল-মফিজুরের       স্বপ্ন হলো সত্যি       পদ্মাপাড়ের উৎসবের ঢেউ আছড়ে পড়ে যশোরেও       সাংবাদিক মিজানুরের পিতার ইন্তেকাল       জাগরণী চক্র ফাউন্ডেশনের বাজেট বিষয়ক বিশেষ সাধারণ সভা       পদ্মা সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রীকে যবিপ্রবি পরিবারের ধন্যবাদ       অনুর্ধ্ব-২০ ভলিবল দলে যশোরের দু’জন       ব্যাটিংয়ে অখুশি সিডন্স       বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধন দেখলেন যশোরবাসী      
ভারতে শিশুদের মাঝে ছড়াচ্ছে টমেটো ফ্লু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 26 May, 2022 at 10:40 AM, Count : 172
ভারতে শিশুদের মাঝে ছড়াচ্ছে টমেটো ফ্লুকরোনা মহামারি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই খবরের শিরোনাম হচ্ছে মাঙ্কিপক্স। আর এরই মধ্যে ভারতে শিশুদের মধ্যে ছড়াচ্ছে টমেটো ফ্লু।
ওড়িশার ২৬ শিশু আক্রান্ত হয়েছে এতে। তাদের অবস্থা উদ্বেগজনক না হলেও নতুন এই রোগ ভাবাচ্ছে রাজ্য সরকারকে।
কস্কাকি ভাইরাসের সংক্রমণে এই রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। রোগটি ছোঁয়াচে। সাধারণভাবে জ্বর, গায়ে ব্যথা, মাথা যন্ত্রণা, গলা ব্যথা আর শরীরে পক্সের মতো ফোসকা দেখা দেয় এই রোগে আক্রান্ত হলে। ফোসকাগুলো সাধারণত দেখা যায় হাত,পা আর মুখের চারপাশে। তাই একে হ্যান্ড ফুট মাউথ ডিজিজ বলা হয়।
সাধারণভাবে এই রোগে আক্রান্ত শিশুরা ৫-৭ দিনের মধ্যেই সেরে ওঠে। এ রোগে আক্রান্ত হলে শিশুদের বেশি করে তরল খাওয়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে। ফোসকাগুলো কোনোভাবেই কাটাছেঁড়া করা যাবে না। আক্রান্ত রোগীর পোশাক, থালাবাটি ভালোভাবে ধুয়ে জীবাণুমুক্ত করতে হবে যাতে এটি অন্য কারও শরীরে ছড়িয়ে পড়তে না পারে। কুসুম কুসুম গরম পানিতে গোসল করা ভালো।
এ ফ্লুর ওপরে নজর রাখতে ২৪ জনের একটি টিম গঠন করেছে কেরালা সরকার। কর্নাটকেও রাজ্য সরকার কেরালা থেকে আগত মানুষজনের ওপরে নজর রাখার নির্দেশ দিয়েছে।
সূত্র : জি নিউজ।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft