তথ্য ও প্রযুক্তি
শিরোনাম: যশোরের ৪ অফিসার পুরস্কৃত       ট্রেনের ভাড়াও বাড়ানো হতে পারে : রেলমন্ত্রী       গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ       ৩৮ দিন পর করোনায় মৃত্যু শূন্য দিনে দেখলো দেশ       আমদানি পণ্যের ট্রাকে মিলল ফেনসিডিল-ওষুধ        শ্বশুরবাড়ি যাওয়ার পথে গাছে ধাক্কা খেয়ে বাইকার নিহত       মাছে রং মেশানোর অপরাধে ২ ব্যবসায়ীকে জরিমানা       বাংলাদেশকে জিডিআইতে যুক্ত হতে প্রস্তাব দিয়েছে চীন       তাজিয়া মিছিলে বর্শা-বল্লম-তরবারি নয়, আতশবাজি নিষিদ্ধ       হজে গিয়ে ভিক্ষাবৃত্তি করা সেই মতিয়ারের জামিন      
অনলাইন ব্যাংকিং প্রতারণা থেকে সুরক্ষায়
কাগজ ডেস্ক
Published : Thursday, 16 June, 2022 at 2:53 PM, Count : 169
অনলাইন ব্যাংকিং প্রতারণা থেকে সুরক্ষায়অনলাইন ব্যাংকিং বা লেনদেনের জনপ্রিয়তা দিন দিন বাড়তে। সঙ্গে বাড়ছে প্রতারণার ঝুঁকি। কীভাবে নিরাপদ থাকবেন তার রইল কিছু টিপস-  
নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা: হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত থাকার জন্য প্রতি দুই বা তিন মাস পর পর পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। অন্য কারও কাছে পাসওয়ার্ড বলবেন না।
নেট ব্যাংকিংয়ের জন্য পাবলিক কম্পিউটার ব্যবহার নয়: পাবলিক কম্পিউটার বা ইন্টারনেট ব্যবহার থেকে বিরত থাকুন অনলাইন ব্যাংকিংয়ের ক্ষেত্রে। পাবলিক ডিভাইস ব্যবহারের ফলে ব্যাংকের বিস্তারিত তথ্য বেহাত হওয়ার আশঙ্কা থাকে। হ্যাকাররা সহজেই আক্রমণ করতে পারে।
শুধুমাত্র ভেরিফাইড অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহার: অনলাইনে কোনো আর্থিক লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তার জন্য ভেরিফাইড অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহারের পরামর্শ দেওয়া হয়ে থাকে। ভুয়া অ্যাপস বা ওয়েবসাইট ব্যবহারের ফলে অনলাইন ব্যাংকিংয়ের ক্ষেত্রে প্রতারণার শিকার হতে পারেন। অন্যদিকে আসল অ্যাপস বা ওয়েবসাইটে লেনদেন করা সহজ এবং নিরাপদ।
নিরাপদ ইন্টারনেট সংযোগ ব্যবহার: অনেক সময় ফ্রি ইন্টারনেট পেয়ে থাকি আমরা। এটা অনিরাপদও হতে পারে। ব্যাংকিং তথ্য বেহাত হওয়ার ঝুঁকিও থাকে এতে। অনলাইন লেনদেনের ক্ষেত্রে সব সময় নিরাপদ ইন্টারনেট কানেকশন লগইন করুন।
কম্পিউটার নিরাপদ রাখা: সাইবার আক্রমণ থেকে রক্ষার জন্য প্রয়োজনে ব্যক্তিগত কম্পিউটারে অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। শুধু ইনস্টল করলেই হবে না নিয়মিত আপডেট দিতে হবে। কম্পিউটারে অবশ্যই অ্যান্টিভাইরাস সফটওয়্যার সচল রাখতে হবে।
ডেবিট/ক্রেডিট কার্ড ব্যবহারে সতর্কতা: ভ্রমণ সুবিধা, প্যাকেজসহ বিভিন্ন সুবিধা দেওয়ার প্রলোভন দেখিয়ে রেজিস্টার করানোর মাধ্যমে প্রতারণার অনেক ঘটনা রয়েছে। আপনার হারালে সঙ্গে রিপোর্ট করুন এবং ব্যাংকের মাধ্যমে ব্লক করার ব্যবস্থা করুন। ফোন কল বা টেক্সট এর মাধ্যমে ডেবিট/ক্রেডিট কার্ডের তথ্য অপরিচিত কারও কাছে শেয়ার করবেন না।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft