ওপার বাংলা
শিরোনাম: পদ্মা সেতুর উদ্বোধন থেকে ফেরা হলো না অহিদুল-মফিজুরের       স্বপ্ন হলো সত্যি       পদ্মাপাড়ের উৎসবের ঢেউ আছড়ে পড়ে যশোরেও       সাংবাদিক মিজানুরের পিতার ইন্তেকাল       জাগরণী চক্র ফাউন্ডেশনের বাজেট বিষয়ক বিশেষ সাধারণ সভা       পদ্মা সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রীকে যবিপ্রবি পরিবারের ধন্যবাদ       অনুর্ধ্ব-২০ ভলিবল দলে যশোরের দু’জন       ব্যাটিংয়ে অখুশি সিডন্স       বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধন দেখলেন যশোরবাসী       কালিয়ায় ট্রলিচাপায় মাদরাসা ছাত্রের মৃত্যু      
কলকাতায় ফিরল পোলিওর জীবাণু
কাগজ ডেস্ক
Published : Friday, 17 June, 2022 at 3:51 PM, Count : 41
কলকাতায় ফিরল পোলিওর জীবাণুতারপর ২০১৪ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতকে পোলিওমুক্ত দেশ হিসেবে ঘোষণা করে। কিন্তু এর ৮ বছর পর ফের উদ্বেগ তৈরি করল এই রোগ।
কলকাতায় নর্দমার পানিতে পোলিওর জীবাণু পাওয়ার পর এ উদ্বেগ তৈরি হয়েছে। এ জীবাণু পাওয়ার পর পশ্চিমবঙ্গের সমস্ত মেডিকেল কলেজ ও সরকারি হাসপাতালও সতর্ক করা হয়েছে।
মে মাসের শেষের দিকে ওই জীবাণুর সন্ধান মেলে। বলা হচ্ছে পোলিওর জীবাণু ভিভিপিভি, টাইপ-ওয়ানের সন্ধান মিলেছে।  
ভারতে সর্বশেষ পোলিও রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল ২০১১ সালে। আক্রান্ত হয়েছিল হাওড়া জেলার দু’ বছরের এক শিশু। এরপর আর কোনো ‘পোলিওর কেস’ পাওয়া যায়নি।
ঘটনাটিকে গুরুত্বের সঙ্গে দেখছে স্বাস্থ্য বিভাগ। যে এলাকায় জীবাণুর সন্ধান পাওয়া গেছে সেই মেটিয়াবুরুজ এলাকায় কোনো পাবলিক টয়লেট না রাখার ওপর জোর দেওয়া হচ্ছে। সরকারি হাসপাতাল ও মেডিকেল কলেজগুলোকেও কম রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন শিশুদের ওপর বিশেষ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। এই ধরনের শিশুদের মলের নমুনাও পরীক্ষা করতে বলা হয়েছে। এ ছাড়াও জোর দিতে বলা হয়েছে টিকাকরণে।
পোলিও বা পোলিওমাইলিটিজ হলো এক ধরনের ভাইরাসজনিত রোগ। এক ব্যক্তির শরীর থেকে অন্য ব্যক্তির শরীরে প্রবেশ করতে পারে এই ভাইরাস। এই রোগে আক্রান্ত হলে কোনো ব্যক্তি স্থায়ীভাবে শারীরিক ক্ষতির শিকার হতে পারেন। অঙ্গ-প্রত্যঙ্গ অবশ হয়ে যেতে পারে। এই ভাইরাস মানুষের স্নায়ুতন্ত্রে প্রবেশ করে ও স্নায়ুকোষকে আক্রান্ত কর।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft