স্বাস্থ্যকথা
শিরোনাম: পদ্মা সেতুর উদ্বোধন থেকে ফেরা হলো না অহিদুল-মফিজুরের       স্বপ্ন হলো সত্যি       পদ্মাপাড়ের উৎসবের ঢেউ আছড়ে পড়ে যশোরেও       সাংবাদিক মিজানুরের পিতার ইন্তেকাল       জাগরণী চক্র ফাউন্ডেশনের বাজেট বিষয়ক বিশেষ সাধারণ সভা       পদ্মা সেতুর উদ্বোধনে প্রধানমন্ত্রীকে যবিপ্রবি পরিবারের ধন্যবাদ       অনুর্ধ্ব-২০ ভলিবল দলে যশোরের দু’জন       ব্যাটিংয়ে অখুশি সিডন্স       বড় পর্দায় পদ্মা সেতুর উদ্বোধন দেখলেন যশোরবাসী       কালিয়ায় ট্রলিচাপায় মাদরাসা ছাত্রের মৃত্যু      
মাঝে মাঝেই আপনার চোখের পাতা কাঁপে? আসল কারণ জানুন
কাগজ ডেস্ক
Published : Thursday, 23 June, 2022 at 5:35 PM, Count : 183
মাঝে মাঝেই আপনার চোখের পাতা কাঁপে? আসল কারণ জানুনহঠাৎ চোখের পাতা লাফাচ্ছে আর আপনি ভাবলেন চরম বিপদ আসছে। আসলেই কি তাই? চিকিৎসা বিদ্যা বলছে এটি একটি কুসংস্কার। কিন্তু কেন চোখের পাতা লাফায়, সেই কারণটা অনেকেই জানেন না। প্রধানত পেশীর সংকোচনের ফলে চোখের পাতা লাফায়। ডাক্তারি ভাষায় এই রোগটির নাম গুড়শুসরধ।
দিনে দু-একবার হলে সেটি স্বাভাবিক বলে ধরা হয়। কিন্তু যদি মাত্রাতিরিক্ত হয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। উভয় চোখের ক্ষেত্রেই এমন কাঁপুনি হতে পারে। কখনও এই কাঁপুনি কয়েক মুহূর্তের জন্যে দেখা দেয়, আবার কখনও এটি দীর্ঘস্থায়ীও হতে পারে। তবে এটি শরীরের জন্য ক্ষতিকর নয়।
ক্রমাগত এ রকম হতে থাকলে স্নায়ুর সমস্যার উপসর্গ বলে ধরা যেতে পারে। তবে এটি ঘনঘন হতে থাকলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।
কেন এমন হয়? এই সমস্যার কোনো একটি কারণ নেই। শারীরিক, মানসিক, স্নায়বিক- এই তিনটির যেকোনো একটি কারণে চোখের পাতা কাঁপতে পারে।
তবে চিকিৎসকদের মতে, চোখের পাতা কাঁপার মূল কারণ ক্লান্তি। শরীরের ক্লান্তির কারণেই চোখের পাতা মাঝে মাঝে কাঁপে। এতে সাবধানতাই নিতে বলেন চিকিৎসকেরা।
এছাড়াও মানসিক উদ্বেগ, ঘুম কম হওয়া, ঘন ঘন ধূমপান, অতিরিক্ত কফি খাওয়া, দীর্ঘক্ষণ কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা ইত্যাদি কারণেও চোখের পাতা কাঁপতে পারে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft