দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: চট্টগ্রামেও পদ্মার ঢেউ : দিনব্যাপী নানা আয়োজন       রাজবাড়ীতে বড় পর্দায় দেখানো হয়েছে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান       পদ্মা সেতু: দুঃখ ঘুচাবে বাগেরহাটের কৃষক ও মৎস্যচাষিদের       কৃষকের বাতিঘরের উদ্যোগে আম চাষিদের পরামর্শ        অ্যাম্বুলেন্স ফ্রি, বিদেশিদের ডাবল টোল চান জাফরুল্লাহ       পদ্মা সেতু: বিশ্বব্যাংকের অভিনন্দন       ওয়াশিংটনে পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন       পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে সিএমপির আনন্দ শোভাযাত্রা       আখের রস-শরবত বিক্রির হিড়িক       পদ্মা নদীতে দৃষ্টিনন্দন নৌকাবাইচ      
যবিপ্রবির ল্যাবে উন্নতমানের মাছের পোনা
জহুরুল ইসলাম, যবিপ্রবি প্রতিনিধি
Published : Thursday, 23 June, 2022 at 9:37 PM, Count : 88
যবিপ্রবির ল্যাবে উন্নতমানের মাছের পোনাগবেষণার পাশাপাশি দেশে উন্নতমানের মাছের পোনা সরবরাহ করছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব। শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষার পাশাপাশি মৎস্যচাষিদের উন্নত পোনা সরবারহ ও দেশের মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ল্যাবটি।
ল্যাবটিতে বর্তমানে আছে রুই, মৃগেল, কাতলা, বিগেট কার্প, বাটা, সিলভার কাপ, পাঙ্গাশ মাছের উন্নতমানের পোনা। চাহিদা বৃদ্ধি পেলে শিং, মাগুর, পাবদা খলশার পোনাও উৎপাদন করা হবে। তবে বেশি আর্থিক বরাদ্দ পেলে চিংড়ি পোনামাছ নিয়েও গবেষণার আগ্রহের কথা জানিয়েছে ল্যাব কতৃপক্ষ।
হ্যাচারিতে বাংলাদেশের মাছ চাষের চাহিদা অনুযায়ী চাষি পর্যায়ে মাছ চাষ সম্পর্কিত বিভিন্ন ধরনের সমস্যা, পানির পরীক্ষণ, মাছের রোগের কারণ নির্ণয়, প্রতিরোধ এবং প্রতিকারের মাধ্যমে বিভাগের বিভিন্ন ধরনের উন্নয়ন, হ্যাচারি শিল্পে দৃশ্যমান সকল সমস্যা নিয়ে গবেষণা ও সমস্যা সমাধানের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে আর্থিক যোগান দিবে এই আধুনিক ওয়েট ল্যাব প্রকল্প।
হ্যাচারি অ্যান্ড ওয়েট ল্যাব প্রকল্পের ইনভেস্টিগেটর ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের অধ্যাপক ড. আনিসুর রহমান জানান, বিশ্ববিদ্যালয়ের ৫-৬ বিঘা পুকুর থেকে ৪০০-৫০০ কেজি রেণু তৈরি করার সক্ষমতা রয়েছে। বাংলাদেশে এই প্রথম এত অল্প পরিমাণ জমির পুকুর থেকে এত বেশি রেণু উৎপাদন সম্ভব হয়েছে। দিনে দিনে দক্ষিণ অঞ্চলের হ্যাচারি শিল্পের উন্নয়নে ভূমিকা রাখবে এই ওয়েট ল্যাব।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft