স্বাস্থ্যকথা
শিরোনাম: যশোরের ৪ অফিসার পুরস্কৃত       ট্রেনের ভাড়াও বাড়ানো হতে পারে : রেলমন্ত্রী       গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ       ৩৮ দিন পর করোনায় মৃত্যু শূন্য দিনে দেখলো দেশ       আমদানি পণ্যের ট্রাকে মিলল ফেনসিডিল-ওষুধ        শ্বশুরবাড়ি যাওয়ার পথে গাছে ধাক্কা খেয়ে বাইকার নিহত       মাছে রং মেশানোর অপরাধে ২ ব্যবসায়ীকে জরিমানা       বাংলাদেশকে জিডিআইতে যুক্ত হতে প্রস্তাব দিয়েছে চীন       তাজিয়া মিছিলে বর্শা-বল্লম-তরবারি নয়, আতশবাজি নিষিদ্ধ       হজে গিয়ে ভিক্ষাবৃত্তি করা সেই মতিয়ারের জামিন      
ডালিম ফলের এসব উপকারিতা জানেন কি?
কাগজ ডেস্ক
Published : Friday, 24 June, 2022 at 6:55 PM, Count : 131
ডালিম ফলের এসব উপকারিতা জানেন কি?বেদানা বা ডালিম ফল সবাই পছন্দ করেন। গোটা দানাসহ বা রস করে খাওয়া যায় মজাদার এই ফল। শুধু স্বাদেই নয়, পুষ্টি ও স্বাস্থ্য গুণাগুণেও ভরপুর ডালিম। কিন্তু এই ফলের উপকারিতার কথা কি জানা আছে আমাদের। এবার তাহলে ডালিমের উপকারিতা সম্পর্কে জেনে নেয়া যাক
অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর: ডালিম এমন একটি ফল যা অ্যান্টি-অক্সিডেন্ট উপাদানে ভরপুর। নিয়মিত এই ফল খাওয়ার ফলে দূষণ বা সিগারেটের ধোঁয়ার মতো পরিবেশগত বিষাক্ত পদার্থ থেকে কোষকে রক্ষা করে থাকে। এছাড়া এই উপাদান জিনের ক্ষয় প্রতিরোধ ও মেরামতেও সহায়তা করে। এতে ক্যানসারের ঝুঁকি হ্রাস পায়।
প্রোস্টেটের সমস্যা কমায়: কিছু গবেষণা থেকে জানা গেছে, ডালিমের রসে এমন কিছু উপাদান রয়েছে, যা ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক পদার্থের চলাচলে বাধা সৃষ্টি করে। মৃত্যুর মতো ভয়ানক ক্যানসার বিস্তারেও বাধা দিয়ে থাকে ডালিমের রস। এছাড়া মেডিকেল নিউজ টুডে’র প্রতিবেদন থেকে জানা গেছেÍআমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ডালিমের রসে এমন উপাদান শনাক্ত করেছেন, যা প্রোস্টেট ক্যানসারের মেটাস্ট্যাসিস প্রতিরোধে সহায়তা করে থাকে।
হৃদযন্ত্রের সমস্যা রোধে উপকারী: আয়ুর্বেদিক শাস্ত্রে ডালিমের রস হাজার বছর ধরে ব্যবহার হয়ে আসছে। কোষের জারণঘটিত চাপ কমানোর ক্ষেত্রে ডালিমের রস পথ্য হিসেবে পরিচিত। এছাড়া কোলেস্টেরল নিয়ন্ত্রণেও সহায়তা করে থাকে। বিশেষ করে যাদের বংশগতভাবে হৃদযন্ত্রের সমস্যা রয়েছে তারা বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে নিয়মিত ডালিমের রসও খেয়ে থাকেন উপকারের জন্য।
প্রসঙ্গত, সতর্ক থাকতে হবে যে, সব ফল বা উপাদান সবার ক্ষেত্রে উপকারী নাও হতে পারে। এ জন্য যেকোনো উপকারী ফল পথ্য হিসেবে নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft