জাতীয়
শিরোনাম: যশোরের ৪ অফিসার পুরস্কৃত       ট্রেনের ভাড়াও বাড়ানো হতে পারে : রেলমন্ত্রী       গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ       ৩৮ দিন পর করোনায় মৃত্যু শূন্য দিনে দেখলো দেশ       আমদানি পণ্যের ট্রাকে মিলল ফেনসিডিল-ওষুধ        শ্বশুরবাড়ি যাওয়ার পথে গাছে ধাক্কা খেয়ে বাইকার নিহত       মাছে রং মেশানোর অপরাধে ২ ব্যবসায়ীকে জরিমানা       বাংলাদেশকে জিডিআইতে যুক্ত হতে প্রস্তাব দিয়েছে চীন       তাজিয়া মিছিলে বর্শা-বল্লম-তরবারি নয়, আতশবাজি নিষিদ্ধ       হজে গিয়ে ভিক্ষাবৃত্তি করা সেই মতিয়ারের জামিন      
জামায়াতের সঙ্গে হচ্ছে না বিএনপির আনুষ্ঠানিক সংলাপ
ঢাকা অফিস:
Published : Saturday, 6 August, 2022 at 12:38 PM, Count : 155
জামায়াতের সঙ্গে হচ্ছে না বিএনপির আনুষ্ঠানিক সংলাপআগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারবিরোধী ‘বৃহত্তর যুগপৎ আন্দোলন’ গড়ে তুলতে সমমনা বিরোধী দলগুলোর সঙ্গে প্রথম পর্বের সংলাপ প্রায় শেষ করেছে বিএনপি। এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ২৩টি দলের সঙ্গে সংলাপ করেছে দলটি। বামপন্থী আরও দুটি দলের সঙ্গে সংলাপে বসতে আগ্রহী তারা। কিন্তু দল দুটি থেকে এখনো আশানুরূপ সাড়া মেলেনি। দল দুটি বিএনপির সঙ্গে না বসলে এখানেই শেষ হবে প্রথম পর্বের সংলাপ। অন্যদিকে দীর্ঘদিনের মিত্র জামায়াতের সঙ্গে ‘আনুষ্ঠানিকভাবে’ সংলাপ না করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।
বিএনপির শীর্ষ নেতারা বলছেন, ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রথম পর্বে সংলাপ হচ্ছে না। কারণ তারা বিএনপির সঙ্গে সংলাপে রাজি হয়নি। অন্যদিকে বিএনপিও খুব বেশি আগ্রহ দেখায়নি। তবে, বিএনপির পক্ষ থেকে বামপন্থী রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সঙ্গে প্রথম পর্বের সংলাপ বসতে চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে।
তারা বলছেন, ইতোমধ্যে দল দুটির সাবেক ও বর্তমান শীর্ষ কয়েকজন নেতার সঙ্গে অনানুষ্ঠানিকভাবে আলোচনা হয়েছে। কিন্তু তাদের পক্ষ থেকে বিএনপির সঙ্গে জামায়াতের জোটের সম্পর্কের বিষয়টি বারবার উঠে আসছে। যার ফলে, এখন পর্যন্ত দল দুটির সঙ্গে সংলাপের বিষয়টি চূড়ান্ত হয়নি। শুধু তারাই নয়, বিএনপির সঙ্গে জামায়াতের জোট থাকা নিয়ে দেশি ও আন্তর্জাতিক বিভিন্ন মহলের প্রশ্ন রয়েছে। এ কারণে জামায়াতের সঙ্গে আনুষ্ঠানিক কোনো সংলাপে যাবে না বিএনপি। আমাদের প্রথম পর্বের সংলাপ প্রায় শেষ পর্যায়ে। আরও দুটি দলের সঙ্গে সংলাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের সঙ্গে সংলাপ না হলে এখানে প্রথম পর্বের সংলাপ শেষ হচ্ছে।
সিপিবি-বাসদ নেতারা বলেছেন, বিএনপির সঙ্গে সংলাপে বসতে কোনো সমস্যা নেই। কিন্তু এর আগে বলতে হবে কি বিষয়ে বা এজেন্ডা নিয়ে সংলাপ করতে চায় দলটি। সেগুলো জনগণের সামনে তুলে ধরুক তারা। জনগণ যদি সেটা গ্রহণ করে তখন আমরা প্রয়োজন হলে সংলাপ করব। বর্তমানে বাংলাদেশে যে সংকট সেটা আগেও ছিলো। বিএনপিও রাষ্ট্র ক্ষমতায় ছিলে। তারাও আওয়ামী লীগের মতো মুক্তবাজার অর্থনীতি গ্রহণ করেছিল। তাদের আমলেও নিরপেক্ষ নির্বাচন হয়নি। তখন গণতন্ত্রের সংকট ছিল। বিএনপি আগামীতে ক্ষমতায় যেতে পারলে সেই ভুলগুলো আর করবে না এর নিশ্চয়তা দিক তারা। আর ২০১৩ সালে সিপিবি-বাসদ যখন খালেদা জিয়ার সঙ্গে সংলাপ করেছিল, তখন বলেছিল যুদ্ধাপরাধী ধর্মভিত্তিক দল জামায়াত নিয়ে গণতন্ত্র প্রতিষ্ঠা সম্ভব নয়। আমাদের সেই বক্তব্য এখনো পরিষ্কার।
সংলাপের প্রসঙ্গে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমাদের প্রথম পর্বের সংলাপ প্রায় শেষ পর্যায়ে। আরও দুটি দলের সঙ্গে সংলাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের সঙ্গে সংলাপ না হলে এখানে প্রথম পর্বের সংলাপ শেষ হচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট তো এখন আর নেই। যার কারণে ওই জোটে যারা ছিল তাদের প্রত্যেক দলের সঙ্গে আমরা আলাদা-আলাদা সংলাপ করেছি।
জামায়াতের সঙ্গে বিএনপির কোনো বৈবাহিক সম্পর্ক না যে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তাদের ছাড়তে হবে। তাদের সঙ্গে বিএনপির জোটগত সম্পর্ক ছিল। এখন যেহেতু ২০ দলীয় জোট নেই, ফলে কোনো সম্পর্কও নেই।
এই নেতা আরও বলেন, জামায়াত ছিল বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটে। এখন যেহেতু জোট নেই ফলে বিএনপির সঙ্গে জামায়াতের আনুষ্ঠানিক কোনো সম্পর্কও নেই। এরপর যদি জামায়াতের ইস্যুটি যদি সামনে এনে সিপিবি-বাসদ বিএনপির সঙ্গে সংলাপ করতে আগ্রহী না হয় তাহলে আর কিছু করার থাকবে না।
গত ২৪ মে সরকার বিরোধী বৃহত্তর যুগপৎ আন্দোলন গড়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে সমমনা বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে বিএনপি।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft