ওপার বাংলা
শিরোনাম: আট বছর পর জট খুললো ভোটের        নতুন দাম কার্যকর হতে সময় লাগবে!       আগামীর সম্ভাবনা ফুটিয়ে তুললো কন্যা শিশুরা       যশোরে গ্যাসের দোকানে ভোক্তার তদারকি       অস্ত্রসহ আটক অনিক রিমান্ডে       কুষ্টিয়ায় হত্যা মামলায় একজনের ফাঁসি, দু’জনের যাবজ্জীবন       রূপসায় ট্রলারডুবি, নিখোঁজ মাহাতাবের মরদেহ উদ্ধার        ভবিষ্যতে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে: খাদ্যমন্ত্রী       জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মধুখালীতে র‌্যালি ও আলোচনা সভা       কারাভোগ শেষে স্বদেশের পথে ১৩৫ ভারতীয় জেলে      
কলকাতায় ডুবে যাওয়া বাংলাদেশি জাহাজ উদ্ধার
কাগজ ডেস্ক
Published : Sunday, 18 September, 2022 at 2:59 PM, Count : 99
কলকাতায় ডুবে যাওয়া বাংলাদেশি জাহাজ উদ্ধারকলকাতার শ্যামা প্রসাদ মুখার্জি বন্দরে ১৬৫ কনটেইনারসহ ডুবে যাওয়া বাংলাদেশি পণ্যবাহী জাহাজ এমভি মেরিনট্রাস্ট-১ ও ডুবে যাওয়া কনটেইনারগুলো উদ্ধার হয়েছে।
শনিবার (১৭ সেপ্টেম্বর) বন্দর কর্মকর্তাদের বরাত দিয়ে জাহাজটি উদ্ধারের তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।
গত ২৪ মার্চ বন্দরের নেতাজি সুভাষ ডকে ১৬৫টি কনটেইনার তোলার পর হঠাৎ জাহাজটি কাত হয়ে ডুবে যায়। সাড়ে পাঁচ মাসের চেষ্টায় কনটেইনারগুলো উদ্ধার করেছে বন্দর কর্তৃপক্ষ।
ডুবে যাওয়া সেই ১৬৫ কনটেইনারের মধ্যে ৭৭টি কনটেইনার ছিল জাহাজের ডেকে ও ৮৮টি কনটেইনার ছিল জাহাজের হোল্ড বা খোলের মধ্যে। এর মধ্যে বেশ কয়েকটি কনটেইনার নদীতে পড়ে ভাসতে থাকে এবং বেশ কয়েকটি ডুবে যায়।
ওই জাহাজে ছিলেন ১৫ জন নাবিক। তাদের উদ্ধার করে কলকাতা বন্দর কর্তৃপক্ষ।
এরপর গিল মেরিন নামের একটি উদ্ধারকারী সংস্থার মাধ্যমে কনটেইনারগুলো তোলার কাজ শুরু হয়। কিন্তু ডুবে যাওয়ার পরপরই জাহাজের বাংলাদেশি মালিক জাহাজটিকে পরিত্যক্ত ঘোষণা করে উদ্ধারের খরচ বহন করতে অস্বীকৃতি জানান। ফলে উদ্ধারকাজ বন্ধ হয়ে যায়। পরে আবার উদ্ধারকাজ শুরু করে বন্দর কর্তৃপক্ষ।
অবশেষে জাহাজ ও ডুবে যাওয়া সব কনটেইনার উদ্ধার হয়। এরপর জাহাজের মালিকপক্ষ জাহাজ ও কনটেইনার ফিরিয়ে নেওয়ার ইচ্ছা প্রকাশ করলে বন্দর কর্তৃপক্ষ উদ্ধারের যাবতীয় খরচ দাবি করে।
এখন কীভাবে এই জাহাজ ফিরিয়ে নেওয়া যায়, সেই বিষয়ে বাংলাদেশ ও ভারতের কর্তৃপক্ষের মধ্যে আলোচনা চলছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft