স্বাস্থ্যকথা
শিরোনাম: আট বছর পর জট খুললো ভোটের        নতুন দাম কার্যকর হতে সময় লাগবে!       আগামীর সম্ভাবনা ফুটিয়ে তুললো কন্যা শিশুরা       যশোরে গ্যাসের দোকানে ভোক্তার তদারকি       অস্ত্রসহ আটক অনিক রিমান্ডে       কুষ্টিয়ায় হত্যা মামলায় একজনের ফাঁসি, দু’জনের যাবজ্জীবন       রূপসায় ট্রলারডুবি, নিখোঁজ মাহাতাবের মরদেহ উদ্ধার        ভবিষ্যতে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে: খাদ্যমন্ত্রী       জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মধুখালীতে র‌্যালি ও আলোচনা সভা       কারাভোগ শেষে স্বদেশের পথে ১৩৫ ভারতীয় জেলে      
দুশ্চিন্তা করলেই পেটের সমস্যা!
কাগজ ডেস্ক :
Published : Monday, 19 September, 2022 at 2:55 PM, Count : 86
দুশ্চিন্তা করলেই পেটের সমস্যা!পেটের সমস্যা একটি বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক সমস্যা। কোনোকিছু নিয়ে দুশ্চিন্তা করলেই পেটে আকস্মাৎ মোচড় বা মলত্যাগের প্রবণতা দেখা যায়। ভাবছেন, বাথরুমে বসতে পারলে বুঝি ভালো হতো। কোথাও বের হওয়ার সময় কিংবা দুশ্চিন্তার কারণে ঘনঘন বাথরুমে যাওয়াকে অনেকে পেটের সমস্যা বলে মনে করে থাকেন।
বিশেষজ্ঞরা বলছেন, এর পিছনে রয়েছে ‘ইরিটেবল বাওল সিনড্রোম’ বা ‘আইবিএস’। এটি এক ধরনের পরিপাক তন্ত্রের সমস্যা। এই সমস্যায় মলত্যাগের প্রবণতায় আকস্মিক কিছু পরিবর্তন দেখা যায়।
যেসব কারণে এমন হয় :
বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্ক বিভিন্ন স্নায়ুদ্বারা খাদ্যনালির সঙ্গে যুক্ত। তাই খাদ্যনালির কোনো সমস্যা দেখা দিলে যেমন সংকেত পায় মস্তিষ্ক, তেমনই মস্তিষ্কের অসুবিধাও অনেক সময় প্রকাশ পায় পেট খারাপের মধ্য দিয়ে। অধিকাংশ ক্ষেত্রে এই সমস্যা খুব একটা গুরুতর না হলেও দীর্ঘ দিন অবহেলা করলে এই ইরিটেবল বাওল সিনড্রোম দীর্ঘস্থায়ী পেটের গোলযোগ ও আলসারের মতো সমস্যা ডেকে আনতে পারে।
তবে অনেক সময় এই অসুখ গুরুতর কোনো অন্তর্নিহিত সমস্যার সংকেতও হতে পারে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]com
Design and Developed by i2soft