ওপার বাংলা
শিরোনাম: আট বছর পর জট খুললো ভোটের        নতুন দাম কার্যকর হতে সময় লাগবে!       আগামীর সম্ভাবনা ফুটিয়ে তুললো কন্যা শিশুরা       যশোরে গ্যাসের দোকানে ভোক্তার তদারকি       অস্ত্রসহ আটক অনিক রিমান্ডে       কুষ্টিয়ায় হত্যা মামলায় একজনের ফাঁসি, দু’জনের যাবজ্জীবন       রূপসায় ট্রলারডুবি, নিখোঁজ মাহাতাবের মরদেহ উদ্ধার        ভবিষ্যতে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে: খাদ্যমন্ত্রী       জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মধুখালীতে র‌্যালি ও আলোচনা সভা       কারাভোগ শেষে স্বদেশের পথে ১৩৫ ভারতীয় জেলে      
পার্থ ও অর্পিতার নামে চার্জশিট পেশ করবে ইডি
কাগজ ডেস্ক
Published : Monday, 19 September, 2022 at 3:51 PM, Count : 73
পার্থ ও অর্পিতার নামে চার্জশিট পেশ করবে ইডিএসএসসি (স্কুল সার্ভিস কমিশন) নিয়োগ দুর্নীতি-কাণ্ডে পশ্চিমবঙ্গের সাবেক শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তার ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে চার্জশিট পেশ করতে চলেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শনিবার ইডির বিশেষ আদালতে চার্জশিট পেশ করা হবে বলে জানিয়েছে ইডি সূত্র।
সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আনন্দবাজার।
মনে করা হচ্ছে, চার্জশিটে অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেশ করতে পারে ইডি। দুর্নীতি মামলার তদন্তে অর্থ পাচার প্রশ্নও উঠে এসেছিল। দুর্নীতির টাকা বাংলাদেশে গিয়েছে কি না, সেই প্রশ্নও ওঠে। সেই বিষয় চার্জশিট উল্লেখ করা হতে পারে বলেও মনে করছে অনেকে।
প্রসঙ্গত, গত ২২ জুলাই শুক্রবার, শিক্ষক নিয়োগ দুর্নীতি-কাণ্ডে দক্ষিণ কলকাতার নাকতলায় পার্থের বাড়িতে হানা দেয় ইডি। তার পর টানা জিজ্ঞাসাবাদের শেষে সে দিন গভীর রাতে পার্থকে গ্রেপ্তার করা হয়। সাবেক মন্ত্রীকে জিজ্ঞাসাবাদ চলাকালীনই তার ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত অর্পিতার টালিগঞ্জের আবাসনে হানা দিয়ে তদন্তকারী সংস্থা। ওই ফ্ল্যাট থেকে নগদ প্রায় ২২ কোটি টাকা উদ্ধার করা হয়। পরে অর্পিতার বেলঘরিয়ার ফ্ল্যাটেও টাকার পাহাড়ের হদিস পাওয়া যায়। সেখানে প্রায় ২৮ কোটি টাকা পাওয়া যায়। সব মিলিয়ে প্রায় ৫০ কোটি নগদ টাকা, সোনাদানা উদ্ধার ঘিরে শোরগোল পড়ে যায় রাজ্য জুড়ে। এই মামলায় অর্পিতাকেও গ্রেফতার করা হয়েছে।
এর পর, পার্থ-অর্পিতাকে ঘিরে তদন্ত যত এগিয়েছে, ততই নতুন নতুন তথ্য প্রকাশ্যে এসেছে। শান্তিনিকেতনে ‘অপা’ বাড়ির হদিস যেমন পেয়েছেন তদন্তকারীরা, তেমনই জীবনবীমা সংক্রান্ত তথ্যও হাতে পেয়েছেন তারা। পার্থ-অর্পিতার একাধিক সম্পত্তি রয়েছে বলে দাবি করেছে তদন্তকারী সংস্থা।
কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে থাকাকালীন স্বাস্থ্যপরীক্ষা করাতে যাওয়া আসার পথে সংবাদমাধ্যমে কয়েক বার মুখ খুলতে দেখা গিয়েছে পার্থকে। কখনও তিনি দাবি করেছেন, ‘আমি ষড়যন্ত্রের শিকার।’ কখনও আবার বলেছেন, উদ্ধার হওয়া টাকা তার নয়। সংবাদমাধ্যমে অর্পিতাও দাবি করেছেন, এই টাকা তার নয়।
বর্তমানে সিবিআই হেফাজতে রয়েছেন পার্থ। তার আগে প্রেসিডেন্সি জেলে বন্দি ছিলেন রাজ্যের সাবেক মন্ত্রী পার্থ। আলিপুর সংশোধনাগারে রয়েছেন অর্পিতা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হেফাজতে থাকাকালীন কান্নায় ভেঙে পড়তে দেখা গিয়েছিল অর্পিতাকে। সম্প্রতি আদালতে পেশ করার সময় জামিনের আর্জি জানাতে গিয়ে কাঁদো কাঁদো মুখে দেখা গিয়েছে পার্থকেও।
পার্থ-অর্পিতা ছাড়াও নিয়োগ দুর্নীতি-কাণ্ডে এসএসসি-র সাবেক উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্হা ও কমিটির সদস্য অশোক সাহা, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কেও গ্রেপ্তার করা হয়েছে। এই প্রেক্ষাপটে পার্থ ও অর্পিতার নামে ইডির চার্জশিট আলাদা মাত্রা যোগ করল।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft