আন্তর্জাতিক সংবাদ
শিরোনাম: আট বছর পর জট খুললো ভোটের        নতুন দাম কার্যকর হতে সময় লাগবে!       আগামীর সম্ভাবনা ফুটিয়ে তুললো কন্যা শিশুরা       যশোরে গ্যাসের দোকানে ভোক্তার তদারকি       অস্ত্রসহ আটক অনিক রিমান্ডে       কুষ্টিয়ায় হত্যা মামলায় একজনের ফাঁসি, দু’জনের যাবজ্জীবন       রূপসায় ট্রলারডুবি, নিখোঁজ মাহাতাবের মরদেহ উদ্ধার        ভবিষ্যতে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে: খাদ্যমন্ত্রী       জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মধুখালীতে র‌্যালি ও আলোচনা সভা       কারাভোগ শেষে স্বদেশের পথে ১৩৫ ভারতীয় জেলে      
বিশ্বজুড়ে বেড়েছে সংক্রমণ-মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 20 September, 2022 at 3:13 PM, Count : 99
বিশ্বজুড়ে বেড়েছে সংক্রমণ-মৃত্যুবিশ্বজুড়ে মহামারির আড়াই বছর পেরিয়ে গেলেও শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনা অব্যাহত আছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। সম্প্রতি তাতে খানিকটা নিম্নমুখী প্রবণতা দেখা গেলেও রোববারের তুলনায় সোমবার বিশ্বজুড়ে খানিকটা বেড়েছে দৈনিক সংক্রমণ ও এ রোগে মৃতের সংখ্যা।
শুক্রবার বিশ্বে করোনায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৮ হাজার ১১৫ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৮৪৪ জনের।
এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ১৬ হাজার ১৬১ জন।
আগেরদিন রোববার করোনায় বিশ্বজুড়ে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ২ লাখ ৮৪ হাজার ৪৯০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃতের সংখ্যা ছিল ৫৪১ জন।
করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স থেকে এসব তথ্য জানা গেছে।
সোমবার কোভিডজনিত অসুস্থতায় সবেছে বেশি মৃত্যু হয়েছে জার্মানিতে। দেশটিতে এই দিন কোভিডজনিত অসুস্থতায় ভুগে মারা গেছেন ১৪৬ জন; সেই সঙ্গে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬০ হাজার ২৩৮ জন।
আর এই দিন দৈনিক সংক্রমণে বিশ্বে শীর্ষে ছিল জাপান। ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, সোমবার জাপানে এ দিন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬৩ হাজার ৬২০ জন এবং কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৮২ জনের।
জার্মানি ও জাপান ব্যতীত বিশ্বের আরও যেসব দেশে সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব হলো— রাশিয়া (মৃত ৯১ জন, নতুন আক্রান্ত ৪৯ হাজার ৪৮৮ জন), যুক্তরাষ্ট্র (মৃত ৯০ জন, নতুন আক্রান্ত ১৯ হাজার ৮৯১ জন), ব্রাজিল (মৃত ৬০ জন, নতুন আক্রান্ত ৬ হাজার ৯৭২ জন), ফ্রান্স (মৃত ৫৮ জন, নতুন আক্রান্ত ৫ হাজার ২১৯ জন) এবং তাইওয়ান (নতুন আক্রান্ত ২৮ হাজার ৪৪৯ জন, মৃত ৩১ জন)।
বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৬৭ হাজার ৬৩৯ জন। এই রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ১ কোটি ৩৬ লাখ ২৭ হাজার ৬৩৯ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় রয়েছেন ৪০ হাজার ৪০ জন।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।
তারপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এই ভাইরাসটি। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।
কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।
আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬১ কোটি ৭৫ লাখ ৭৩ হাজার ৮২১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৫ লাখ ৩১ হাজার ৯০৯ জনের।
এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৯ কোটি ৭৩ লাখ ৭৪ হাজার ২৩৩ জন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft