দক্ষিণ-পশ্চিমাঞ্চল
শিরোনাম: আট বছর পর জট খুললো ভোটের        নতুন দাম কার্যকর হতে সময় লাগবে!       আগামীর সম্ভাবনা ফুটিয়ে তুললো কন্যা শিশুরা       যশোরে গ্যাসের দোকানে ভোক্তার তদারকি       অস্ত্রসহ আটক অনিক রিমান্ডে       কুষ্টিয়ায় হত্যা মামলায় একজনের ফাঁসি, দু’জনের যাবজ্জীবন       রূপসায় ট্রলারডুবি, নিখোঁজ মাহাতাবের মরদেহ উদ্ধার        ভবিষ্যতে সম্প্রীতির বন্ধন অটুট থাকবে: খাদ্যমন্ত্রী       জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে মধুখালীতে র‌্যালি ও আলোচনা সভা       কারাভোগ শেষে স্বদেশের পথে ১৩৫ ভারতীয় জেলে      
মানব পাচারের সার্ভাইভারদের আইনিসেবা বিষয়ক কর্মশালা
সাক্ষীদের জন্য সম্মানি বরাদ্দ রাখতে হবে
কাগজ সংবাদ
Published : Thursday, 22 September, 2022 at 11:53 AM, Count : 165
সাক্ষীদের জন্য সম্মানি বরাদ্দ রাখতে হবেফৌজদারি আইনে শাস্তি নিশ্চিতকরণে তিনটি মৌলিক বিষয় প্রমাণ করতে হয়। মানব পাচার মামলার বিচার করতে গিয়ে ঘটনার তারিখ, সময়, স্থান সুনির্দিষ্ট করে বলতে পারেন না সাক্ষী ও ভিকটিম। ফলে অনেক সময় অপরাধী খালাস পেয়ে যায়। বিচার নিশ্চিতে তদন্ত ও বিচার প্রক্রিয়ায় জড়িতদের ভূমিকা গুরত্বপূর্ণ। এক্ষেত্রে  অনেক সীমাবদ্ধতাও আছে। সাক্ষীদের জন্য সম্মানি (খরচ) বাবদ কোন বরাদ্দ নেই। ফলে তাদের হাজির করা কঠিন হয়ে যায়। বরাদ্দ নিশ্চিত করতে হবে।
বুধবার বিকেলে যশোরে মানব পাচারের শিকার ভিকটিমদের আইনিসেবা নিশ্চিতকরণ বিষয়ক পরামর্শ সভায় বক্তারা এসব কথা বলেন।
মানবাধিকার সংস্থা রাইটস যশোর ও আহ্ছানিয়া মিশন আয়োজিত জজ আদালতের সভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন যশোরের জেলা ও দায়রা জজ মোহাম্মদ সামছুল হক। প্রধান অতিথি ছিলেন সিনিয়র জেলা ও দায়রা জজ ইখতিয়ারুল ইসলাম মল্লিক।
সভায় বক্তারা বলেন, দক্ষ জনশক্তি তৈরি ও রিক্রুটিং এজেন্সিকে জবাবদিহিতার আওতায় আনতে না পারলে মানব পাচার প্রতিরোধ সম্ভব নয়। একইসাথে তহবিল গঠন করতে হবে। অভিবাসীরা চুক্তিনামায় কী লেখা থাকে সেটি না দেখেই বিদেশে পাড়ি দেন। এজন্য অভিবাসীদের পক্ষে চুক্তিনামায় জেলা প্রশাসকের স্বাক্ষরের ব্যবস্থা করা দরকার। আর অভিবাসীদের মনিটরিংয়ে জনশক্তি রপ্তানি ব্যুরোর মনিটরিং বাড়াতে হবে, বাড়াতে হবে দূতাবাসের মনিটরিং। তাহলে মানব পাচার প্রতিরোধ করা সম্ভব হবে।
সভায় বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের স্পেশাল জজ (জেলা জজ) গোলাম কবীর, চিফ জুডিসিশাল ম্যাজিস্ট্রেট (ভারপ্রাপ্ত) মারুফ আহমেদ, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল ইসলাম, লিগ্যাল এইড অফিসার রাফিয়া সুলতানা, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোহাম্মদ সাইফুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি শরীফ নূর আলী রেজা, পাবলিক প্রসিকিউটর মোস্তাফিজুর রহমান মুকুল ও সেতারা খাতুন, পিবিআই ওসি শামীম মুসা, সিআইডির ওসি সুব্রত কুমার। স্বাগত বক্তব্য রাখেন রাইটস যশোরের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক ও আহছানিয়া মিশনের প্রতিনিধি রফিকুল ইসলাম। সঞ্চালনা করেন রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার এসএম আজহারুল ইসলাম।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft