শিরোনাম: ‘বিএন‌পির সিদ্ধান্ত আসে লন্ডন থেকে’       খালেদা জিয়ার স্বাস্থ‌্য নিয়ে মিথ্যা তথ‌্যদাতার বিচার চায় বিএনপি       আয়কর মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার       ইসরায়েলি হামলার জবাবে ৮০ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ       ভারত পেঁয়াজ রফতানি বন্ধ রাখায় দাম কমছে না : বাণিজ্যমন্ত্রী       ইসরায়েলি রকেট হামলায় ফিলিস্তিনি কমান্ডার নিহত       তৃণমূলে অনুপ্রবেশকারীদের অপসারণ করা হবে : হানিফ       সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার গুরুতর অসুস্থ       চীনে কিন্ডারগার্টেন স্কুলে রাসায়নিক হামলা, আহত ৫১       গণশুনানি দুর্নীতির পথ টিহ্নিত করে দেয় : চট্টগ্রামে দুদক কমিশনার      
পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করছে পিয়ংইয়ং
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 20 September, 2019 at 9:26 PM
পরমাণু ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েন করছে পিয়ংইয়ংপরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। জাপানের সম্প্রচার সংস্থা এনএইচকে এ খবর দিয়েছে।
মিডলবারি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাবসের গবেষকদের বরাত দিয়ে এনএইচকে জানায়, তারা পূর্ব বন্দর শহর সিনপোর একটি শিপইয়ার্ডের চিত্র বিশ্লেষণ করে এই তথ্য জানতে পেরেছে।
ধারণা করা হচ্ছে, উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর সিনপোতে যে তৎপরতা চলছে তার ভিত্তিতে মনে করা হচ্ছে যে পিয়ংইয়ং পরমাণু অস্ত্রবহনে সক্ষম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রবাহী সাবমেরিন মোতায়েনের প্রস্তুতি নিচ্ছে। গত ৩ সেপ্টেম্বর সেখানে কমপক্ষে ১৩টি স্তম্ভের মতো বস্তু দেখা গেছে। পরে ১২ সেপ্টেম্বর ওই কাঠামোর আরো কিছু ছবি নেয়া হয়। সর্বশেষ ছবিগুলো নেয়া হয়েছে গত বৃহস্পতিবার।
গবেষকরা উপগ্রহ থেকে নেয়া ওইসব ছবিতে দেখতে পেয়েছেন, সিনপো বন্দরে নতুন সাবমেরিনের কাঠামো বানানোর তৎপরতা চলছে। প্রায় ১শ মিটার লম্বা ওই কাঠামোটি উত্তর কোরিয়ার প্রচলিত সাবমেরিনের কাঠামোর চেয়ে আকারে অনেক বড়।
ফলে গবেষকরা ধারণা করছেন, সম্ভবত নির্মাণাধীন এই নতুন সাবমেরিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম।
এরই সূত্রে এক প্রবীণ গবেষক বলছেন, এ কাঠামোটি হয়তো উত্তর কোরিয়ার সাবমেরিনভিত্তিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কাজে ব্যবহার করা হতে পারে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft