শিরোনাম: সোমবার যশোরে করোনা জয় করেছেন ডাক্তারসহ চারজন       জিপিএ-৫ এ ছেলেদের জয়জয়াকার       লজ্জা নিয়ে লজ্জায় পইড়ে গিলাম !       ঝিনাইদহে স্বাস্থ্যবিধি মেনেই চলছে গণপরিবহণ       ঝিনাইদহে আরও চারজন করোনায় আক্রান্ত       ‘পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত নেবে সরকার’       লিবিয়ায় ২৬ বাংলাদেশি খুন, মানবপাচারকারীর হোতা আটক       ইরানে ‘ভালোবাসার অপরাধে’ মেয়ের শিরশ্ছেদ করলেন বাবা       তিন সপ্তাহ পর কাজে যোগ দিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক       করোনা: না’গঞ্জে ২৪ ঘণ্টায় শনাক্ত ১৩৫, মৃত্যু ২      
ধনেপাতার ঔষধী গুণ
কাগজ ডেস্ক :
Published : Sunday, 22 September, 2019 at 10:34 PM
ধনেপাতার ঔষধী গুণআমাদের দেশে তরকারি, ভাজি, হালিম, খিচুরি ইত্যাদি খাবারের স্বাদ ও সুগন্ধি বৃদ্ধির প্রধান উপাদান ধনে পাতা। শাক-সবজি রান্না ধনেপাতা ছাড়া যেন হয়ই না।
স্বাদ ও স্বাস্থ্যগুণে প্রতিদিন মসলার ব্যবহারে ধনেপাতা অন্যতম। শুধু স্বাদ ও সুগন্ধি নয়, ধনেপাতার রয়েছে প্রচুর পুষ্টি ও ভেষজগুণ।
অনেকেরই ধারণা, ধনেপাতা শরীর গরম করে। এমন ধারণার পেছনে যুক্তিসঙ্গত কোনো কারণ এখনো পাওয়া যায়নি। কিন্তু জানেন কি? পরিমাণ বুঝে ধনেপাতা খেলে তা শরীরের নানা অসুখ দূর করে। তাই নিত্য খাদ্যতালিকায় এই পাতা রাখার পরামর্শ দেন চিকিৎসকরা।
আসুন জেনে নেই ধনেপাতার উপকারিতা...
১) ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলকে কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে।
২) যকৃতকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই।
৩) ডায়াবিটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা অত্যন্ত উপকারী। ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ধনেপাতা।
৪) ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলো শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে।
৫) ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়।
৬) দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।
৭) ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তসল্পতা রোধে সাহায্য করে এই খাবার।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft