শিরোনাম: ‘রাজপথে যাওয়ার সাহস বিএনপি হারিয়ে ফেলেছে’       পেঁয়াজ নিয়ে জনগণকে ধোঁকা দিচ্ছে সরকার : অলি        জাপানের বড় বিনিয়োগ আসছে       স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সম্পাদক বাবু       বঙ্গবন্ধু বিপিএলের লোগো উম্মোচন       স্বাধীনতা সংগ্রাম শেষ হলেও মুক্তিযুদ্ধ শেষ হয়নি : জিএম কাদের       ভারতের সঙ্গে আমাদের বিরোধ নেই : ফখরুল       নওগাঁর ভীমপুরে ব্রিজ আছে, রাস্তা নেই       ঠাকুরগাঁওয়ে জেডিসি পরীক্ষায় নকল সরবরাহের দায়ে ২ শিক্ষকের জেল       শবরীমালার দ্বার খুলেছে, তবে ঢুকতে দেওয়া হচ্ছে না নারীদের      
বারো হাত কাকড়ের তের হাত বিচি
Published : Monday, 7 October, 2019 at 6:03 AM, Update: 07.10.2019 9:57:22 PM
বারো হাত কাকড়ের তের হাত বিচিএক লোক গেচে চাকরির ইন্টারভু দিতি। আকাশ পাতালের হ্যানে কোন জিনুস নেই তারে জিজ্ঞেস করিনি। লোকটা সব পোশ্নের ঠিকঠাক উত্তর দিয়ে যাচ্চে। ভাইভা বোডের একজন তার বায়োডাটা তলাশ কইরে দেকচে হটাস তার চোকি ইরাম এট্টা জিনুস পইড়েচে তিনি জকার মাইরে উইটেচেন। তার চিল্লান শুইনে ভাইভা বোডের স¹লি তাগায় পইড়ে কচ্চে কি হইয়েচে। তকন তিনি বায়োডাটা দেকায় কচ্চে, কি সব্বোরাশে কান্ড দ্যাখো। এই লোক তার বায়োডাটায় লিকেচে তার বয়স ৩০ বচর আর অভিজ্ঞতার জাগায় লিকেচে ৩৫ বচর, ফ্যারাডা কি! স¹লির চোক কপালে, ইরাম সুমায় চাকরি ইন্টারভু দিতি আসা লোকটা কচ্চে, স্যার এই নিয়ে টাসকি খাওয়ার কিচু নেই, ঘটনা সত্যি। সবাই কচ্চে ৩০ বচর বয়সে ৩৫ বচরের অভিজ্ঞতা কিরাম কইরে হয়। লোকটা সুজাসাপ্টা কইয়ে দেলে এত অসুম্ভাবের কি আছে! ওভার টাইম করিলাম, তাই অভিজ্ঞতা বাইড়ে গেচে! গল্পডা হটাস মনে পইড়ে গ্যালো এট্টা ঘটনায়।
কালকে ছিলো জাতীয় জন্ম নিবন্ধন দিবস। ঘটা কইরে সারা দেশের জিলা উপজিলায় দিবসটা পালন করা হয়েছে। এই দিবসের আসল কতা হচ্চে জন্মের সাতে সাতে নিবন্ধন কত্তি হবে, কেউ যেন বাদ না পড়ে। আগে হাতে লিকা জন্ম নিবন্ধন হইতো। ২০১০ সালে সরকার ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পরেত্তে শুরু হইলো অনলাইন জন্ম নিবন্ধন। কিন্তুক গিরামের পোবাদ আচে, পাইচোর বুদ্দি আব্বাসে চালাক। সরকার যতই অনলাইনে নিবন্ধন আইনে দু নম্বরী বন্দ কত্তি চাইলো, কিন্তুক কিচু ধান্দাবাজ টু লাইন কইরে অপকম্ম মচ্চিমুলামে চালায়েই যাচ্চে। কাল এট্টা হিসেবে পালাম বত্তমানে দেশের জনসংখ্যা ১৬ কোটি ৪৬ লক্ক! কিন্তুক অনলাইনে জন্ম নিবন্ধন হইয়েচে ১৭ কোটি ১০ লক্ক। মানে হচ্চে মোট লোকের চাইতিও ৬৪ লক্ক জন্ম নিবন্ধন বেশী।
ভুটার কাড করার সুমায় কেউ বাদ যায় না ইডা গিরান্টি দিয়ে কওয়া যায়, কিন্তুক সবারি যে জন্ম নিবন্ধন আচে সিডা কেউ নিচ্চিত কইরে কতি পারে না। তালি এই দেড়ী নিবন্ধন কনতে আইসলো? এর মদ্দি কি রোহিঙ্গারাও ঢুইকে গ্যালো?
ইতি-
অভাগা আক্কেল চাচা
০১৭২৮৮৭১০০৩




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft