শিরোনাম: যশোর ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষণা        করোনায় যশোরে আরও একজনের মৃত্যু        যশোরে সরবরাহ বাড়লেও দাম কমছে না ইলিশের       যশোরে ২৫ কোটি টাকার চামড়া বিক্রি       নিষিদ্ধ পোল্ট্রি লিটার সরবরাহের দায়ে ২০ হাজার টাকা জরিমানা       মণিরামপুরে বাল্যবিয়ে বন্ধ করলেন ইউএনও       স্বপ্ন দেখোর মাদকবিরোধী প্রীতি ফুটবল ম্যাচ        ডুমুরিয়ায় সড়ক দুর্ঘটনায় সাবেক স্কুলশিক্ষক নিহত       মহেশপুরে ভারতীয় মদ ও ফেনসিডিলসহ ব্যবসায়ী আটক       পর্বতারোহী রেশমার দাফন নড়াইলে সম্পন্ন      
এবার মধুসূদন পদক পাচ্ছেন মাসুদ আলম ও অনীক মাহমুদ
সিনিয়র স্টাফ রিপোর্টার, কেশবপুর :
Published : Saturday, 25 January, 2020 at 6:50 AM
এবার মধুসূদন পদক পাচ্ছেন মাসুদ আলম ও অনীক মাহমুদপ্রতি বছরের ন্যায় এবারও সাহিত্যে বিশেষ অবদান রাখায় মধুমেলায় দু’জন সাহিত্যিককে মধুসূদন পদক প্রদান করা হবে। গবেষণাধর্মী প্রবন্ধ ও উপন্যাস ক্যাটাগরিতে পটুয়াখালী হাজী আক্কেল আলী হাওলাদার ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাসুদ আলম বাবুল এবং সৃজনশীল কবিতা ও নাটক সাহিত্যকর্ম ক্যাটাগরিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক অনীক মাহমুদ এবারের মহাকবি মাইকেল মধুসূদন পদক পাচ্ছেন। সাগরদাঁড়ি সপ্তাহব্যাপী মধুমেলার চতুর্থ দিনের অনুষ্ঠানে আজ এ দু’গুনী ব্যক্তিকে ‘মহাকবি মাইকেল মধুসূদন পদক-২০২০’ প্রদান করা হবে।       
অধ্যক্ষ মাসুদ আলম বাবুল সাহিত্য চর্চা করে গবেষণাধর্মী প্রবন্ধ ও উপন্যাসে অবদান রাখার পাশাপাশি তার রচিত ‘নিদিরা’ উপন্যাসের জন্য এ পদক পাচ্ছেন। তার রচিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘লেচু মিয়ার ঘর’ ‘নিরন্তর’ ‘বাতিঘর’ ‘বাউলের মন’ ‘নাই’ ইত্যাদি।  কবি অনীক মাহমুদ সাহিত্য চর্চা করে সৃষ্টিশীল কবিতা ও নাটকে অবদানের পাশাপাশি তার রচিত ‘কালজ করতাল’ কাব্যগ্রন্থের জন্য এ পদক পাচ্ছেন। অনীক মাহমুদের রচিত গ্রন্থের মধ্যে ‘ফেরারি চাঁদের হাতছানি’ ‘সন্ধ্যার মেঘমালা’ ‘তিন ফুলের পাপড়ি’ বিশেষভাবে উল্লেখযোগ্য।
আজ সন্ধ্যায় সাগরদাঁড়ির মধুমঞ্চে প্রধান অতিথি হিসেবে খুলনা বিভাগীয় কমিশনার ড. মুহ: আনোয়ার হোসেন হাওলাদার গবেষক অধ্যক্ষ মাসুদ আলম বাবুল এবং কবি অনীক মাহমুদের হাতে মহাকবি মধুসূদন পদক, সনদপত্র ও ৫০ হাজার টাকার চেক তুলে দেবেন। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৭তম জম্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় যশোর জেলা প্রসাশন মধুমেলার আয়োজন করেছেন। ২২ জানুয়ারি থেকে কবির জন্মস্থান সাগরদাঁড়ি সপ্তাহব্যাপী ওই মেলা শুরু হয়েছে।  





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft