শিরোনাম: করোনা মেট্রোরেলেরও সবকিছু ওলট-পালট করে দিয়েছে : কাদের       করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬       শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা নয়       দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গেছে : স্বাস্থ্যমন্ত্রী       ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার, সূচক বেড়ে চলছে লেনদেন       হাইকোর্টে জামিন পেলেন সংগ্রাম সম্পাদক আবুল আসাদ       রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধের প্রতিবাদে চুয়াডাঙ্গায় চিনিকল শ্রমিকদের বিক্ষোভ       আওয়ামীলীগ প্রার্থী সোহাগ মনোনয়ন পত্র জমা দিলেন       আত্রাইয়ে টর্নেডোর আঘাতে দুই গ্রামে বিধ্বস্ত দুইশতাধিক ঘরবাড়ি : আহত- ৫       যেকোনো স্থানের যেকোনো হুমকি নস্যাৎ করতে সক্ষম ইরান : প্রতিরক্ষামন্ত্রী      
যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভে উত্তাল ইরাক
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 24 January, 2020 at 7:51 PM
যুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভে উত্তাল ইরাকযুক্তরাষ্ট্রবিরোধী বিক্ষোভে জনসমুদ্রে পরিণত হয়েছে ইরাকের রাজধানী বাগদাদ। কয়েক দশকের মধ্যে যুক্তরাষ্ট্রবিরোধী এত বড় বিক্ষোভ আর দেখা যায়নি বলে জানা গেছে।
শুক্রবার দুপুরের আগ থেকেই দেশটির প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আস-সাদরের ডাকা ‘মিলিয়ন-ম্যান মার্চ’ নামে এই বিক্ষোভে যোগ দেন ইরাকিরা।
সম্প্রতি ইরাকে যুক্তরাষ্ট্রের অবৈধ সামরিক কর্মকাণ্ডের প্রতিবাদে এই বিক্ষোভের ডাক দেন মুক্তাদা আস-সাদর।
আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, রাজধানীর বাইরের বিভিন্ন প্রদেশ থেকেও এই কর্মসূচিতে যোগ দিতে থাকেন শিয়া, সুন্নি, কুর্দি ও আরব- নির্বিশেষে সব গোত্র-সম্প্রদায়ের ইরাকিরা। দুপুর নাগাদ বাগদাদে জড়ো হয় লাখ লাখ মানুষ।
জনসমুদ্রে পরিণত বিক্ষোভে শ্লোগান ওঠে- ‘আমেরিকা নিপাত যাক, ইসরায়েল নিপাত যাক’, ‘ইরাক থেকে বের হওয়া আমেরিকান সেনারা’। এসব শ্লোগানে যেন কাঁপাতে থাকে বাগদাদের রাজপথকে।
প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী বাগদাদে ইরানের বিপ্লবী গার্ডের কুদস ফোর্সের কমান্ডার জেনারেল কাসেম সোলেইমানিকে চোরাগোপ্তা কায়দায় হত্যা করে। ওই হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। ইরাককে দু’পক্ষের যুদ্ধক্ষেত্র বানানোর জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করছে ইরাকিরা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft