শিরোনাম: ‘বিশ্বের যেকোনো দেশের তুলনায় বাংলাদেশে করোনায় মৃত্যুর হার কম’       খালেদা জিয়ার সাক্ষাৎ চান ২০ দলীয় জোট নেতারা       ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া সম্পূর্ণ সুস্থ আছেন       করোনা পুরো অর্থনীতিকে ঢেলে সাজানোর সুযোগ করে দিয়েছে : ড. ইউনূস       চীনের সঙ্গে যুদ্ধে প্রস্তুত ভারত       বিএনপির মুখে দুর্নীতিবিরোধী কথা হাস্যকর : ওবায়দুল কাদের       ভারতের ভেতরে ১৪৯ মিটার ঢুকে পড়েছে চীনা সেনারা       ডিপ্রেশন বোঝার ৫ লক্ষণ       করোনাকালে করলা খেলে যত উপকার মিলবে       এবার করোনা আক্রান্ত পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী      
জলবায়ু পরিবর্তনে শঙ্কা আছে, প্রস্তুতিও চলছে
কাগজ ডেস্ক :
Published : Thursday, 20 February, 2020 at 8:03 PM
জলবায়ু পরিবর্তনে শঙ্কা আছে, প্রস্তুতিও চলছেজলবায়ু পরিবর্তনে কৃষি, জীববৈচিত্র এবং জীবন-জীবিকার ওপর ক্ষতির শঙ্কা তৈরি হয়েছে, আবার তা মোকাবেলায় প্রচেষ্টা ও প্রস্তুতিও চলছে।
কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বৃহস্পতিবার রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে এক সেমিনারে এ বিষয়ে কথা বলেন।
‘জলবায়ু পরিবর্তন: খাদ্য নিরাপত্তা নিরাপদ খাদ্যের নিশ্চয়তায় করণীয়’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) ।
সেমিনারে কৃষিমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তন বিশ্বের সমস্যা। ভৌগোলিক অবস্থান ও প্রাকৃতিক কারণে ঝুঁকিপুর্ণ দেশের মধ্যে বাংলাদেশ ষষ্ঠ স্থানে। তাপমাত্রা বৃদ্ধি ও মাটির লবণাক্ততা বৃদ্ধির ফলে উৎপাদন ব্যহত হচ্ছে। অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খড়া ইত্যাদির কারণে শুধু কৃষিই নয়, মানুষের চিরচেনা স্বাভাবিক জীবন প্রবাহই আজ ব্যাহত। দেশের ৪০ শতাংশ লোক কৃষিতে সরাসরি জড়িত। ভবিষৎ মেধাবী জাতী গঠনে নিরাপদ ও পষ্টিকর খাবার নিশ্চিত জরুরি। ‘
মন্ত্রী বলেন, প্রকৃতি, পরিবেশ ও জলবায়ুর সাথে জীববৈচিত্র্যের রয়েছে অস্তিত্বের সম্পর্ক। দেশের বিভিন্ন এলাকা দিয়ে প্রবাহিত অনেক নদীর গতিপথের পরিবর্তন হচ্ছে। কোথাও নদী শুকিয়ে যাচ্ছে, পানি সেচ বিঘ্নিত হচ্ছে। অনাবৃষ্টি ও খরার প্রকোপে ক্ষতিগ্রস্থ হবে কৃষির উৎপাদন। বাংলাদেশের শস্যখাতে অভিযোজন কর্মসূচি মোটামুটিভাবে এগিয়ে যাচ্ছে। খরা, বন্যা, তাপ, লবণাক্ততা, জলমগ্নতা সহিষ্ণু ফসলের জাত উদ্ভাবন করা হয়েছে। কৃষিকে লাভজনক ও যান্ত্রিকীকরণে কাজ করছে বর্তমান কৃষিবান্ধব সরকার।
সেমিনারে সভাপতিত্ব করেন আডিইবির সভাপতি একেএমএ হামিদ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তের মহাপরিচলক ড. মো. আব্দুল মুঈদ।
আলোচক হিসেবে ছিলেন হাউজ ব্লিডিং ফাইন্যান্স করপোরেশনের চেয়ারম্যান ড. মো. সেলিম উদ্দিন প্রমুখ।
স্বাগত বক্তব্য রাখেন বিসিজেএফের সাধারণ সম্পাদক মেতাহার হোসেন এবং সঞ্চালনায় ছিলেন সংগঠনের সভাপতি কাওসার রহমান।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft