শিরোনাম: সন্ধ্যা ৬টা থেকে রাজশাহী লকডাউন শুরু       দেশে এই প্রথম রেকর্ড সংখ্যক আক্রান্ত       সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে যাত্রী আসা বন্ধ       করোনায় মৃত্যু বেড়ে ১৩, আক্রান্ত ১১৭ জন       স্পেনে করোনায় আরও এক বাংলাদেশির মৃত্যু       দুদক পরিচালকের মৃত্যুতে জনপ্রশাসন প্রতিমন্ত্রীর শোক       সরকারি ছুটি আরো ৪ দিন বাড়ছে!       করোনার মধ্যে প্রাথমিকের নতুন সময়সূচি প্রকাশ       ভারতে করোনায় মৃত্যু ১১৮, আক্রান্ত ৪২৯৮       আপনি কি করোনা আক্রান্ত? যেভাবে জানবেন, যা করবেন      
বাংলাদেশ ও ভারত অভিন্ন ঐতিহ্য বহন করে : ভারতীয় হাইকমিশনার
কাগজ সংবাদ
Published : Thursday, 27 February, 2020 at 6:24 AM
বাংলাদেশ ও ভারত অভিন্ন ঐতিহ্য বহন করে : ভারতীয় হাইকমিশনারভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস বলেছেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে নিবিড় সম্পর্ক রয়েছে। এ দু’ দেশ অভিন্ন ইতিহাস ও ঐতিহ্য বহন করে। বাংলাদেশের রামকৃষ্ণ মিশন কলকাতার বেলুড় মঠ দ্বারা অনুমোদিত এবং এটি পারস্পারিক এক ঐহিত্যের উদাহরণ। বিশ্বব্যাপী রামকৃষ্ণ মিশন আধ্যাত্মিক অনুশীলন, শিক্ষা সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম, ত্রাণ ও পুনর্বাসন,  চিকিৎসা সেবা দানসহ সমাজের সুবিধা বঞ্চিতদের উন্নয়নে বিশাল ভূমিকা রাখে। তার অংশ হিসেবে যশোরে সন্যাসীদের জন্যে একটি আবাসস্থল নির্মাণ করতে পেরে তারা সম্মানিত বোধ করেন।
বুধবার যশোর রামকৃষ্ণ আশ্রম ও মিশনে শ্রী রামকৃষ্ণ দেবের ১৮৫ তম জন্মতিথি ও বার্ষিক উৎসবের দ্বিতীয় দিনের আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। উৎসবের দ্বিতীয় দিন বিকেলে পদাবলী কীর্তন শেষে অনুষ্ঠিত হয় আলোচনা। ‘শ্রীমা সারদাদেবীর জীবন ও আদর্শ’ বিষয়ে অনুষ্ঠিত আলোচনায় সভাপতিত্ব করেন রামকৃষ্ণ আশ্রম ও মিশন যশোরের অধ্যক্ষ স্বামী জ্ঞানপ্রকাশানন্দ। সম্মানিত অতিথির বক্তৃতা করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ডক্টর মৃত্যুঞ্জয় বিশ্বাস। বিশেষ অতিথির বক্তৃতা করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু এবং এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা। আলোচক ছিলেন যশোর সরকারি মহিলা কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক দীপ্তি মিত্র। মৌমিতা মিত্রের সঞ্চালনায় স্বাগত বক্তৃতা করেন আশ্রম মিশনের সহ সম্পাদক স্বামী আত্মবিভানন্দ।    
বক্তারা বলেন, পৃথিবীর মতো সহ্য গুণ সস্পন্ন হও, এই পৃথিবীর ওপর কত রকমের অত্যাচার হচ্ছে। কিন্তু পৃথিবী অবাধে সব সইছে। সন্তোষের সমাধান নেই, আর সহ্যের সমান গুণ নেই এই বাণী গুলো দিয়েছেন পবিত্রতা স্বরূপিনী শ্রীমা সারদা দেবী। তার জীবনের মধ্যে দিয়ে নারীর মহান আদর্শ পুনরায় উদ্ভাসিত হয়েছে।
আলোচনা শেষে সন্ধ্যায় ভক্তিগীতির আসর বসে। পরে ঢাকার বিবেকানন্দ থিয়েটার পরিবেশন করে নাটক শ্রীরামকৃষ্ণের মাতৃদর্শন। আজ বৃহস্পতিবার উৎসবের সমাপনী দিনে বিকেল সাড়ে চারটায় আলোচনা অনুষ্ঠানের পাশাপাশি দুপুরে থাকবে পদাবলী কীর্তন। এছাড়াও সন্ধ্যায় কলকাতার নয়নরঞ্জন মুখার্জি ও দেবলীনা সুরের গান অনুষ্ঠিত হবে। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


আরও খবর
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft