শিরোনাম: স্বামীর বাড়ি গিয়ে নববধূ জানলেন তার করোনা       যশোরের আসলাম ঢাকার মানবিক যুবলীগ নেতা        রাত ১০টার পর বাইরে বের হওয়া নিষিদ্ধ       মানুষের মন জয় করে বিদায় নিচ্ছেন রামগড়ের ইউএনও বদরুদ্দোজা       কেশবপুরে দুই দল মাদক বিক্রেতার মধ্যে গুলি বিনিময়, নিহত ১       বাগেরহাটে করোনায় আক্রান্ত আরও ২৬ জন        জয়পুরহাটে ফেন্সিডিলসহ ২ মাদক কারবারি আটক       নদী ভাঙন রোধে তিস্তায় বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন       নাটোরের বড়াইগ্রামে করোনা জয়ী উপজেলা চেয়ারম্যানকে ফুলেল শুভেচ্ছা       চাঁপাইনবাবগঞ্জে বাসচাপায় প্রধান শিক্ষক নিহত      
শিরায় টান ধরলে যা করবেন
কাগজ ডেস্ক :
Published : Friday, 10 July, 2020 at 2:52 PM, Update: 10.07.2020 1:12:06 AM
শিরায় টান ধরলে যা করবেনঅনেকেরই দেখা যায় শিরায় টান ধরে। বিশেষ করে ঘুম থেকে উঠতে গেলে কিংবা সকালে হাঁটা শুরু করলে। কারো কারো আবার ঘুমের মধ্যেও পায়ের শিরায় টান ধরে। শিরায় টান ধরলে অনেকক্ষণ অসহ্য যন্ত্রণা থাকে। মূলত ডিহাইড্রেশনের কারণেই এই সমস্যাটি হয়ে থাকে। অর্থাৎ শরীরে পানির পরিমাণ কমে গেলে এই টান ধরার প্রবণতা বাড়ে।
চিকিৎসকদের মতে, গরমে ঘাম হয়ে শরীর থেকে বেশি পরিমাণে পানি বেরিয়ে যায় বলে শরীরে পানির ঘাটতি হয়। তাই ঘাটতি পড়ে পেশির স্থিতিস্থাপকতায়। শীতে আবার পানি খাওয়ার পরিমাণ কমিয়ে ফেলেন অনেকে। এতেও শিরায় টান ধরা বা ক্রাম্পের প্রবণতা বাড়ে। পেশীর কোনো ক্রনিক অসুখ না থাকলে সাধারণত পানির ঘাটতি কমাতে পারলেই শিরায় টান ধরা থেকে রক্ষা পাওয়া যাবে।
অকস্মাৎ যেখানে সেখানে এই সমস্যা দেখা দিলে এর মোকাবিলা করা যাবে ঘরোয়া উপায়েই। তবে ঘরোয়া এসব উপায়েও সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। চলুন জেনে নেয়া যাক শিরায় টান ধরলে কী করবেন-
* হাত-পা-আঙুল বা কোমরে ক্র্যাম্প থেকে মুক্তি পেতে আক্রান্ত স্থানে ও তার চারপাশে আঙুলের চাপে মাসাজ করুন। এমনভাবে মাসাজ করতে হবে যাতে শক্ত হয়ে যাওয়া পেশী ধীরে ধীরে স্বাভাবিক হয়।
* পায়ে ক্র্যাম্পের ক্ষেত্রে মাসাজের পর জায়গাটা একটু স্বাভাবিক হলে খুব কম চাপ দিয়ে ধীরে ধীরে স্ট্রেচিং করুন। অন্য কোনো ব্যায়াম এই সময় না করাই ভালো। যে পায়ে টান, হাঁটু ভাঙুন সেই পায়ের। অন্য পা পেছনে টান টান করে ছড়িয়ে দিয়ে টান ধরা পায়ের হাঁটুর উপর শরীরের ভর ধীরে ধীরে ছাড়ুন।
* থাইয়ের পেশীতে টান লাগলে জায়গাটা নরম করে একটি শক্ত কিছুতে ভর দিয়ে দাঁড়ান। টান ধরা পাকে কোমর অবধি টানটান করুন ধীরে ধীরে।
* কোমর ও পায়ের ক্র্যাম্প হাঁটাহাঁটি করতে করতেও কমে। কোমরের টানের ক্ষেত্রে ভালো করে মাসাজ। এর ফলে ব্যথা কম হয়।
* হট ব্যাগ টান ধরা জায়গায় রাখুন। দশ সেকেন্ড রাখার পর সেখানে বরফ সেঁক দিন। ফের দশ সেকেন্ড পর হট ব্যাগ দিন। এভাবে ঠাণ্ডা ও গরম সেঁক চালিয়ে যান আরাম না মেলা অবধি।
* টান সরে শরীর স্বাভাবিক হলেও সঙ্গে সঙ্গে পেশীর উপর চাপ পড়ে এমন কাজ করবেন না। কয়েক মিনিট বিশ্রাম নিন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft