শিরোনাম: খালেদার জন্য স্বেচ্ছায় কারাবরণের ডাক আমানের       নির্বাচন হলে প্রধান নির্বাচন কমিশনার মাছ ধরতে যান : দুদু       সীমান্ত থেকে কুর্দিদের সরিয়ে নিতে সম্মত এরদোগান-পুতিন       শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র করে কোনো লাভ হবে না       পেঁয়াজের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে ভারত       শক্তি সম্পর্কে জানান দিতে সামরিক মহড়া শুরু করল ভারত       এবার হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে খালেদ       কাশ্মীর নিয়ে আবারও যুক্তরাষ্ট্রের উদ্বেগ       প্রত্যর্পণ বিল বাতিল করল হংকং       ‘আদালত না থাকায় উপজেলার প্রকৃত সুফল থেকে বঞ্চিত জনগণ’      
ভারতের দুটি রাজ্যে বিধানসভা নির্বাচন ২১ অক্টোবর
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 21 September, 2019 at 8:34 PM
ভারতের দুটি রাজ্যে বিধানসভা নির্বাচন ২১ অক্টোবরভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানা রাজ্যে আগামী ২১ অক্টোবর এক ধাপে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলাফল ঘোষণা করা হবে ২৪ অক্টোবর।
শনিবার (২১ সেপ্টেম্বর) দিল্লিতে এক সংবাদ সম্মেলনে দেশটির নির্বাচন কমিশন (ইসি) এ তথ্য জানিয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সুনীল অরোরা এ সংবাদ সম্মেলন করেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, মনোনয়ন দাখিলের শেষ তারিখ ৪ অক্টোবর এবং প্রত্যাহারের সময়সীমা ৯ অক্টোবর। এ বছর লোকসভা নির্বাচনের পর এটাই প্রথম রাজ্য নির্বাচন। হরিয়ানায় বিধানসভার মেয়াদ ২ নভেম্বর, এবং মহারাষ্ট্রের ৯ নভেম্বর শেষ হচ্ছে। হরিয়ানা রাজ্যে ১.২২ কোটি ভোটার এবং মহারাষ্ট্রে ৮.৯ কোটি ভোটার রয়েছে।
দেশটির সিইসি সুনীল অরোরা সাংবাদিকদের বলেন, ‘দু'জন অবসরপ্রাপ্ত ভারতীয় রাজস্ব পরিষেবার কর্মকর্তাকে মহারাষ্ট্রে প্রার্থীদের নির্বাচনী ব্যয় পরীক্ষা করার জন্য পাঠানো হবে।’
তিনি সারাদেশে ৬৪টি উপ-নির্বাচনের তারিখও ঘোষণা করেন।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘আমি এই গণতান্ত্রিক অনুশীলনে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করছি।’
বিজেপি ইতোমধ্যে হরিয়ানায় বেশ কয়েকটি সমাবেশ করেছে, যেখানে তারা বেশকিছু বিরোধিতার মুখোমুখি হয়েছে। নির্বাচনের অন্যতম প্রধান জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। কংগ্রেস লোকসভা নির্বাচনে তাদের ভরাডুবির ক্ষয়ক্ষতি কাটিয়ে পুনরায় দল গঠনের জন্য কৌশল তৈরি করছে।
২০১৪ সালের রাজ্য নির্বাচনে হরিয়ানার ৯০ আসনের বিধানসভায় বিজেপি ৪৭ এবং কংগ্রেস ১৫ টিতে জিতেছে। ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল (আইএনএলডি) ১৯ টি গ্রহণ সিট পায়। বাকি অংশটি অন্যান্য আঞ্চলিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা জিতেছিলেন।
মহারাষ্ট্রে ক্ষমতাসীন বিজেপি এবং তার মিত্র শিবসেনা ২৮৮ সিটের বিধানসভার আসন ভাগাভাগি নিয়ে চুলচেরা দরকষাকষি করছে। তারা ২০১৪ এর রাজ্য নির্বাচনে পৃথকভাবে লড়াই করেছিল। ২০১৪ সালে মহারাষ্ট্রের বিজেপি ১২২টি আসন জিতেছে। শিবসেনা ৬৩টি আসন পেয়েছিল। গত মাসে রাজ্যে বিজেপির মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফরণবিষ একটি সমাবেশ করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বৃহস্পতিবার একটি জনসভায় বক্তব্য দেন।
তাদের প্রতিদ্বন্দ্বী কংগ্রেস এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) ২০১৪ সালে পৃথকভাবে লড়াই করেছিল। তারা এবার এক সঙ্গে লড়াই করছে। ২০১৪ সালে কংগ্রেস ৪২ এবং শরদ পওয়ারের এনসিপি ৪১টি আসন পেয়েছিল।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft