শিরোনাম: খালেদার জন্য স্বেচ্ছায় কারাবরণের ডাক আমানের       নির্বাচন হলে প্রধান নির্বাচন কমিশনার মাছ ধরতে যান : দুদু       সীমান্ত থেকে কুর্দিদের সরিয়ে নিতে সম্মত এরদোগান-পুতিন       শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র করে কোনো লাভ হবে না       পেঁয়াজের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে ভারত       শক্তি সম্পর্কে জানান দিতে সামরিক মহড়া শুরু করল ভারত       এবার হত্যা মামলায় ৭ দিনের রিমান্ডে খালেদ       কাশ্মীর নিয়ে আবারও যুক্তরাষ্ট্রের উদ্বেগ       প্রত্যর্পণ বিল বাতিল করল হংকং       ‘আদালত না থাকায় উপজেলার প্রকৃত সুফল থেকে বঞ্চিত জনগণ’      
ইসরাইলি কারাগারে ফিলিস্তিনিদের ওপর ৮০ ধরনের নির্যাতন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 10 October, 2019 at 6:06 PM
ইসরাইলি কারাগারে ফিলিস্তিনিদের ওপর ৮০ ধরনের নির্যাতনদখলদার ইসরাইলের কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর নানা কায়দায় নির্যাতন চালানো হয়। এর মধ্যে ৮০ ধরনের নির্যাতনের বিষয়ে জানতে পেরেছে মানবাধিকার কর্মীরা।
ফিলিস্তিনের মানবাধিকার সংগঠন ‘আল-মিযান’ এর আইন বিষয়ক সমন্বয়কারী আইনজীবী মিরফাত নাহাল বলেছন, সব আন্তর্জাতিক আইন ও নীতিমালায় বন্দীদের অধিকার রক্ষার কথা বলা হলেও ইসরাইলি কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর অন্তত ৮০ ধরনের নির্যাতন চালানো হচ্ছে, যা মানবাধিকারের প্রকাশ্য লঙ্ঘন।
তিনি বলেন, ইসরাইলি বাহিনী প্রতিদিন গড়ে ২০ জন ফিলিস্তিনিকে আটক করে এবং গড়ে দুইজনকে মুক্তি দেয়।
এদিকে, ফিলিস্তিনের বন্দী বিষয়ক গবেষণা ও ডকুমেন্টারি বিভাগের প্রধান আব্দুন নাসের ফারাবানা বলেছেন, প্রত্যেক ফিলিস্তিনি বন্দীকেই অন্তত একবারের জন্য হলেও মারাত্মক নির্যাতনের শিকার হতে হয়। ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ৭৩ জন ফিলিস্তিনি জিজ্ঞাসাবাদের সময় কারাগারে শহীদ হয়েছেন। ইসরাইলি কারাগার থেকে মুক্ত হওয়ার পর বছরের পর বছর ধরে ফিলিস্তিনিরা নির্যাতনের দুঃসহ স্মৃতি ও চিহ্ন বয়ে নিয়ে বেড়ান বলে তিনি জানান।
বর্তমানে ইসরাইলি কারাগারগুলোতে পাঁচ হাজার সাতশ’ ফিলিস্তিনি বন্দী রয়েছেন। এদের মধ্যে ২৩০টি শিশু ও ৪৮ জন নারী রয়েছেন। বন্দীদের মধ্যে এক হাজার আটশ’ জন অসুস্থ। অসুস্থদের মধ্যে সাতশ’ জনের জরুরি ভিত্তিতে চিকিৎসা প্রয়োজন। এছাড়া পাঁচশ’ জন ফিলিস্তিনিকে অস্থায়ীভাবে আটক রাখা হয়েছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft