শিরোনাম: ‘মাদকসেবীরা সরকারি চাকরি পাবে না’       সরকার আরো বেশি দানবীয় রূপ ধারণ করেছে : ফখরুল       ইরানের সঙ্গে যুদ্ধে জড়ালে ইসরায়েলের সঙ্গ ছাড়বে যুক্তরাষ্ট্র!       উন্নত বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদের এগিয়ে আসতে হবে : এলজিআরডিমন্ত্রী       জঙ্গিবাদ মোকাবিলায় সতর্কভাবে সংবাদ প্রকাশের আহ্বান মনিরুলের       ইরানে করোনাভাইরাসে ৫ জনের মৃত্যু       স্বাধীনতার গৌরব থেকে বামপন্থীদের বাদ দেয়া যাবে না : মেনন       ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা ‘যত গর্জে তত বর্ষে না’       কচুরিপানা নিয়ে গবেষণা চলছে : বাণিজ্যমন্ত্রী       মেয়ে শিশু অনেক প্রতিবন্ধকতার মধ্য দিয়ে বেড়ে ওঠে : শিক্ষামন্ত্রী      
দেশের অর্থনীতিকে বেগবান করতে চট্টগ্রাম বন্দরের উন্নয়নের কোন বিকল্প নেই : রফিকুল ইসলাম
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম প্রতিনিধি :
Published : Sunday, 19 January, 2020 at 7:51 PM
 দেশের অর্থনীতিকে বেগবান করতে চট্টগ্রাম বন্দরের উন্নয়নের কোন বিকল্প নেই : রফিকুল ইসলাম  চট্টগ্রাম বন্দরের উন্নয়নে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আগামী ৫০ বছর পর কি পরিমাণ চাপ হবে সেটি এখন চিন্তা করেই উন্নয়নকাজ ও ইক্যুইপমেন্ট সংগ্রহ করা হচ্ছে। এই চিন্তাটা যদি ৫০ বছর আগে করা যেতো তাহলে আমরা এর সুফল বহন করতে পারতাম। কিন্তু করা হয়নি।
রবিরার (১৯ জানুয়ারি) সকাল ১০টায় বন্দর ভবনের সম্মেলন কক্ষে নৌপরিবহন মন্ত্রণালয়ের সাথে বন্দর ব্যবহারকারী প্রতিনিধিদের সাথে আয়োজিত সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম এসব কথা বলেন।
রফিকুল ইসলাম বলেন, দেশের অর্থনীতির গতিকে আরো বেগবান করতে চট্টগ্রাম বন্দরের উন্নয়নের কোন বিকল্প নেই। এছাড়া কর্ণফুলী নদী ড্রেজিংয়ের পাশাপাশি দূষণরোধ ও অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে। বে টার্মিনাল দ্রুত নির্মাণের লক্ষ্যে ফাস্ট ট্র্যাকে আনতে শিগগির প্রধানমন্ত্রী উদ্যোগ নেবেন বলেও জানান তিনি।
বন্দরে বার্থ ক্যাপাসিটি বাড়াতে যন্ত্রপাতি ও অপারেটর বাড়ানোর প্রস্তাব উঠে আসে অধিকাংশ বন্দর ব্যবহারকারী প্রতিনিধিদের বক্তব্যে। চিটাগং চেম্বার, মেট্রোপলিটন চেম্বারের, বিজিএমইএ, শিপিং এসোসিয়েশন, সিএন্ডএফ এসোসিয়েশনের প্রতিনিধিরা চট্টগ্রাম বন্দরের নানামুখী সমস্যার কথা তুলে আনেন। তাঁরা চট্টগ্রাম বন্দর থেকে সারাদেশে পণ্য সরাসরি চলে যাওয়ার জন্য রেল কনটেইনার সুবিধা পুনরায় চালু করার প্রস্তাব দেয়।
তারা বলেন, বন্দরে জনবল সৃষ্টি করতে হবে। চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালসহ পিসিটি ও লালদিয়া শেষ হওয়া সময় নির্ধারণ করে তা বাস্তবায়ন করতে হবে। কোনোভাবে যেন আর সময় বাড়ানোর প্রয়োজন না হয়। এছাড়া ট্রাক টার্মিনাল তৈরির প্রস্তাব তুলে ধরেন।
এ সময় বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল জুলফিকার আজিজ চট্টগ্রাম বন্দরের বর্তমান সক্ষমতা সম্পর্কে তথ্যচিত্র তুলে ধরেন। তিনি বন্দরের উন্নয়নে সংসদীয় কমিটির ভূমিকাকে ইতিবাচক উল্লেখ করে ধন্যবাদ জানান।
এছাড়া আন্তর্জাতিক র‌্যাংকিয়ে চট্টগ্রাম বন্দর আগামীতে ৫৭তম অবস্থানে আসবে বলে আশা প্রকাশ করেন বন্দর চেয়ারম্যান।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের নেতৃত্বে পরিদর্শন টিমে রয়েছেন সদস্য রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, এম আবদুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, এসএম শাহজাদা, নৌ পরিবহন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুছ ছাত্তার, উপ সচিব বেগম মালেকা পারভীন, ড. দয়াল চাঁদ মন্ডল, জাতীয় সংসদ সচিবালয়ের উপ পরিচালক আবদুল জব্বার, সিনিয়র সহকারী সচিব এসএম আমিনুল ইসলাম।
তারা চট্টগ্রাম বন্দরের নির্মাণাধীন পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, এনসিটি, সিসিটি ও কর্ণফুলী চ্যানেল ও মাতারবাড়ি প্রকল্প পরিদর্শন করেছেন।
নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা বোট ক্লাব থেকে শুক্রবার পরিদর্শন কার্যক্রম শুরু করে।
এ সময় সদস্য (প্রকৌশল) ক্যাপ্টেন মহিদুল হাসান চৌধুরী, হারবার মেরিন কমডোর শফিউল বারী, চিফ হাইড্রোগ্রাফার কমান্ডার এম আরিফুর রহমান, সচিব মো. ওমর ফারুক, ডেপুটি ম্যানেজার (এস্টেট) জিল্লুর রহমান, উপ সচিব আজিজুল মওলা প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমসহ বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft