শিরোনাম: রাজনীতিকে নষ্ট করেছিল বিএনপি : তথ্যমন্ত্রী       চৌগাছায় কৃষকদলের উদ্যোগে চাষিদের মাঝে বীজ বিতরণ       আত্রাইয়ে নাগর নদীর বেড়িবাঁধ ভেঙ্গে ভেসে গেল ১৫টি পরিবার : লক্ষাধিক মানুষ পানিবন্দি       কেশবপুরে ইউপি সদস্যের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল        রেড ক্রিসেন্ট সোসাইটি আর্তমানবতার সেবায় কাজ করছে : সিটি মেয়র       ঝিনাইদহের গোবিন্দপুর গ্রামে প্রান্তিক কৃষকদের মাঝে শীতকালীন সবজী বীজ বিতরন       লালপুরে ভেজাল গুড় কারখানায় অভিযান ব্যবসায়ীর জেল জরিমানা       উৎসর্গ ফাউন্ডেশন পাবনা সদর উপজেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠন ও পরিচিতি অনুষ্ঠান       চৌগাছায় ইজিবাইকের ধাক্কায় প্রাণ গেল শিশু তাহসিনের       ‘মিন্নির প্রতি অবিচার করা হয়েছে’      
আসছে অ্যান্ড্রয়েড-১১, রেড ভেলভেট কেক
কাগজ ডেস্ক :
Published : Thursday, 6 August, 2020 at 6:01 AM
আসছে অ্যান্ড্রয়েড-১১, রেড ভেলভেট কেকপ্রযুক্তি খাতেও ২০২০ সালটা কিছুটা অন্যরকমভাবে যাচ্ছে। অ্যান্ড্রয়েডের বেলায়ও ব্যতিক্রম হচ্ছে না— বিশেষ করে নামের বেলায়। শিগগিরই আসছে অ্যান্ড্রয়েড-১১। ড্রয়েড লাইফকে দেওয়া এক সাক্ষাৎকারে অ্যান্ড্রয়েডের প্রকৌশল বিভাগের ভিপি ডেভ বুর্ক অ্যান্ড্রয়েড-১১ এর ইন্টারনাল কোডনেম উন্মোচন করেন, যার নাম রেড ভেলভেট কেক।
প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ জানায়, বছরের পর বছর ধরে এমন মিষ্টিদ্রব্যের সঙ্গে তাল মিলিয়ে নামকরণ করে আসছে অ্যান্ড্রয়েডের, যেমন- ২০০৯ সালে অ্যান্ড্রয়েড ১.৫ এর নাম ছিল কাপকেক।
তবে গত বছর থেকে নির্মাতা গুগল তার সেই ঐতিহ্য থেকে সরে আসছে। সেবার অ্যান্ড্রয়েড ‘কিউ’-এর অফিসিয়াল নাম রাখা হয় অ্যান্ড্রয়েড-১০। এবছরও তার ধারাবাহিকতায় অ্যান্ড্রয়েডের অফিসিয়াল নাম হবে অ্যান্ড্রয়েড-১১।
এ বিষয়ে গুগল অ্যান্ড্রয়েডের পণ্য ব্যবস্থাপনা বিভাগের ভিপি সামির সামাত গত বছর বলেন, ‘এখনও তারা কোড নেমের ক্ষেত্রে বিভিন্ন মিষ্টান্নদ্রব্যের নামই ব্যবহার করছেন।’ বুর্ক জানান, অ্যান্ড্রয়েড ‘কিউ’ -এর ইন্টারনাল নাম ছিল কুইন্স টার্ট, যাকে প্রায়ই কুইন কেক বলে ডাকা হতো। তবে গত বারের ধারাবাহিকতায় এবারের অ্যান্ড্রয়েডটির নাম ‘অ্যান্ড্রয়েড আর’ হতে পারে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft