শিরোনাম: ধর্ম যার যার, উৎসব সবার        নাভারণে সড়ক দুর্ঘটনায় শ্রমিক নিহত       স্ত্রীকে নিয়ে পূজা দেখতে এসে যুবক ছুরিকাহত       গ্রামীণফোনের কলড্রপে গ্রাহকরা অতিষ্ঠ       কনে যাচ্চি আমরা ?       জবাবদিহিতায় আসছে ৩ হাজার সার ব্যবসায়ী       যশোরে ইজিবাইক ছিনতাই ঘটনায় একজন আটক       জেলা মহিলা আ’লীগ নেতৃবৃন্দের বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন       যশোরে গাঁজা বিক্রির সময় কারবারী আটক       যশোরে গাঁজা বিক্রির সময় কারবারী আটক      
ইসরায়েলের সঙ্গে আরেকটি আরব দেশ চুক্তিতে যাচ্ছে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 25 September, 2020 at 3:22 PM
ইসরায়েলের সঙ্গে আরেকটি আরব দেশ চুক্তিতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পর আরেকটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করতে যাচ্ছে বলে এক খবরে বলেছে মিডল ইস্ট আই।
জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্যালি ক্র্যাফটের সূত্রে জানা গেছে, দুই একদিনের মধ্যে আরেকটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে চুক্তিতে যাচ্ছে।
সৌদি মালিকানাধীন সম্প্রচার মাধ্যমে আল-আরাবিয়াতে এক সাক্ষাতকারে এ মার্কিন কূটনীতিক যদিও ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে যাওয়া আরব দেশটি সম্পর্কে স্পষ্ট কিছু বলেনি।
বৃহস্পতিবার তিনি বলেন, ‘খুব শিগগিরই এ নিয়ে আরও ঘোষণা আসবে। দুই একদিনের মধ্যেই এটি ঘটবে।’
ইসরায়েলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনে কয়েক মাস ধরে জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মূলত মধ্যপ্রাচ্যে ইরানকে কোণঠাসা করতে মরিয়া ট্রাম্প প্রশাসন।
ক্যালি ক্র্যাফট বলেন, ‘আমরা খুবই উত্তেজিত যে, অন্য আরব রাষ্ট্রগুলোও এটি (ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন) অনুসরণ করতে যাচ্ছে। তবে এর মাধ্যমে আমরা কাউকে কোণঠাসা করতে চাই না। আমরা সবাইকে এক জায়গায় আনতে আশাবাদী এবং এর মধ্য দিয়ে ইরানি নাগরিকদের দেখতে পাবে যে, মধ্যপ্রাচ্যে মানুষ আসলেই শান্তি চায়, তারাও এই শান্তি প্রক্রিয়ার অংশ।’
সম্প্রতি ওয়াশিংটনে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরায়েলের সঙ্গে চুক্তি করে আমিরাত ও বাহরাইন। এর আগে ১৯৭৯ সালে মিসর এবং ১৯৯৪ সালে জর্দান ইহুদি রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করেছিল।
এদিকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে ওমান, মরক্কো, সৌদি আরব এবং সুদানকেও চাপ দিয়ে যাচ্ছে ট্রাম্প প্রশাসন। গত এক মাসে এ অঞ্চলে ব্যস্ত সময় কাটান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
তবে খার্তুম ও মাসকট এ প্রচেষ্টা থেকে নিজেদের সরিয়ে নিতে পারে বলে পর্যবেক্ষকদের একাংশের ধারণা।
তবে ক্র্যাফট বলেন, ‘অবশ্যই, পরবর্তী দেশ হিসেবে সাড়া দিতে সৌদি আরবকে আমরা স্বাগত জানাব।’




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft